WHO AM I-আমি কে? (জ্যাকি চানের কমেডি ছবি-ডাউনলোড লিংকসহ)

একদল গোয়ান্দা কমান্ডো তিনজন বিজ্ঞানীকে অপহরন করে। মিশনটি সফল হত যদি না তাদের মধ্যকার একজন উচ্চপদস্থ কমান্ডো বিরোধীতা না করত। সেই কমান্ডো ষড়যন্ত্র করে হেলিকাপ্টারটিকে বিস্ফোরিত করে এবং শুধুমাত্র জ্যাকি চান ছাড়া সকল কমান্ডো মারা যায়। কাহিনীর শুরু এভাবেই।

 

হেলিকাপ্টার বিস্ফোরনে জ্যাকি চান দক্ষিন আফ্রিকার একটি জঙ্গলে এসে পড়ে। জ্ঞান ফিরলে ও দেখতে পায় একদল আদিবাসী ওকে ঘেরাও করে রেখেছে। বন্দী অবস্থায় জ্যাকি আদিবাসী এলাকায় যায়। তারা ওর নাম জিজ্ঞেস করলে জ্যাকি বুঝতে পারে ওর স্মৃতিবিলুপ্ত হয়েছে। কোন কিছুই মনে করতে পারে না ও। তাই নিজের অজান্তেই ও বলতে থাকে “who am I”। আদিবাসী গোষ্ঠী মনে করে এটাই বুঝি ওর নাম। সবাই ওকে “হুএমা” বলে ডাকে এবং একজন অপরিচিত হলেও খুব ভালভাবেও ওরা তাঁকে গ্রহন করে। একসময় ওদের সাথে মিশে যায় হুএমা। ওদের আচার-আচরণ সংস্কৃতি ও ভাষা শিখতে থাকে। একদিন ও দেখতে পায় একটি গাড়ি দুর্ঘটনায় একটি মেয়ে ও তার ভাই আহত হয়েছে। হুএমা তাদেরকে সাহায্য করতে গিয়ে বুঝতে পারে এরা তার ভাষার লোক। গাড়ি ঠিক করে হুএমা নিজের পরিচয় খুজতে ওদের সাথেই চলে যায়।

 

দেশে ফিরে কিছু কিছু স্মৃতি সে ফিরে পেতে থাকে, যদিও সবকিছু সে মনে করতে পারে না। অন্যান্য এজেন্সির লোকরা ওকে প্রায়ই এ্যাটাক করে কিন্তু তার কারন বুঝতে পারেরে না হুএমা। কিন্তু শুধুমাত্র নিজের পরিচয় খুজে পেতেই হুএমা আক্রমণকারীদের সাথে লড়াই করে। মুখোমুখি হয় সবার। শেষপর্যন্ত কি নিজের পরিচয় জানতে পারে ও? কে-ই-বা ছিল হুএমা? আর সেই তিনজন বিজ্ঞানীকেই বা কেন অপহরণ করেছিল? জানতে হলে দেখতে হবে জ্যাকি চানের এই অসাধারণ মুভি “who am I”।

 

১২০ মিনিটের এই ছবির অন্তত ১০০ মিনিট যাবৎই দর্শক হাসবে বলে আমার ধারনা। চাছাড়া জ্যাকি চানের মুভি মানেই এ্যাকশন। আর তার এ্যাকশন মানেই আছে মজার সব কান্ড। শুধুমাত্র এক মুভিতেই দর্শক দেখতে পাবে এ্যাকশন, সাই-ফাই, কমেডী, এডভ্যাঞ্চার, থ্রিলার এর এক অনবদ্য মিশ্রন। খুব পুরনো মুভি হলেও উপভোগের ক্ষেত্রে কোন অংশেই কম হবে না।

অরিজিনাল টাইটেলঃ Wo shi shei

মুক্তি পায়ঃ ১৭ জানুয়ারী, ১৯৯৮ (হংকং)

পরিচালকঃ Benny Chan, Jackie Chan

চিত্রনাট্যঃ Jackie Chan, Susan Chan

অভিনয়েঃ Jackie Chan, Michelle Ferre and Mirai Yamamoto and more.

IMDb rating: 6.6/10 (IMDb এত কম rating দিল কেন বুঝলাম না)

আমার রেটিংঃ  ৮.৫/১০

ডাউনলোড করুন এখানে (অনেক রকম ডাউনলোড আছে, যার যেটা খুশি)

(Visited 67 time, 1 visit today)

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন