Mean Girls!!

ক্যাডি, আসলে উচ্চারণ হবে ক্যাঠি, একটি স্কুলে খুব ভাল ছাত্র হিসেবে পরিচিত। আফ্রিকার একটি স্কুলে ও পড়াশুনা করত এবং পুরোপুরি ঘরোয়া একটি মেয়ে বলা যায়। যে কিনা সামাজিক অনেক বিষয়েই পুরোপুরি অজ্ঞ ছিল। বলা যায় মা-বাবার কোলের ভিতর বড় হওয়া লুতুপুতু একটি মেয়ে। হাই স্কুলে পড়ার জন্য ক্যাডি আমেরিকায় আসে। ঘরোয়া একটি মেয়ে নতুন স্কুল নতুন পরিবেশের সাথে খাপ খাওয়াতে হিমশিম খায়। স্কুলের ক্যাফেটেরিয়ায় ছাত্র-ছাত্রীদের আসন বিন্যাস সম্পর্কে কোন ধারণাই থাকে না ওর, কোন ধারণাই থাকে না স্কুলের সচরাচর পরিচিত “মিন গার্লস” সম্পর্কে (এই স্কুলের মিন গার্লসরা “প্লাস্টিকস” নামে পরিচিত)! “মিন গার্লস” বলতে তাদেরকেই বোঝায় যারা কিনা স্কুলের এক একটি বার্বি ডল, সবসময় সাজুগুজু ও লেটেস্ট ফ্যাশন নিয়ে ব্যাস্ত সময় কাটায় এবং এরাই স্কুলটিকে শাসন করে!

ক্যাডি শান্ত-শিষ্ট, ভাল ছাত্রী। ক্লাসের একমাত্র মনোযোগী ছাত্রী বলা যায় ওকে। কিন্তু পুরোপুরি বন্ধুহীন ক্যাডি একসময় হতাশায় ভোগা শুরু করে এবং মিন গার্লসরা সে সুযোগটি নেয়। নিজেদের দলে ভেরায় ওকে। একসময় ক্যাডিও হয়ে যায় মিন গার্লসদের একজন। সারাক্ষন সাজুগুজু, ফ্যাশন সচেতন ক্যাডি পড়াশুনায় উচ্ছন্নে যেতে থাকে। দিন দিন ওয়াইল্ড হয়ে যাওয়া ক্যাডি প্লাস্টিকসদের প্রতি ক্রমশ ঝুকতে থাকে। পরীক্ষায় খারাপ রেজাল্ট আসতে থাকে কিন্তু সেদিকে একদমই মনোযোগ নেই ওর কেননা এরইমধ্যে ও তার-ই এক বান্ধবীর বয়ফ্রেন্ডের প্রেমে পড়ে যায় ক্যাডি এবং একসময় মিন গার্লসদের শত্রু হয়ে যায় ও।

শেষপর্যন্ত ক্যাডি বুঝতে পারে ওর ভুলগুলো, তার আগের অবস্থায় ফিরে আসতে চায় ও। কিন্তু তা কিভাবে সম্ভব? মেধাবী ক্যাডি কি তার মেধা খাটিয়ে অর্জন করতে পারবে তার সাফল্য? আর সেই ছেলেটি? যাকে ভালবেসে ফেলেছিল ক্যাডি, তাঁকেই কি পাবে সে?

পরিচালক মার্ক এস ওয়াটারস “Queen Bees and Wannabes: Helping Your Daughter Survive Cliques, Gossip, Boyfriends and Other Realities of Adolescence.” উপন্যাসটিকে ভিত্তি করে ছবিটি তৈরি করে। আর চিত্রনাট্যকার ‘টেনি ফে’ এর সকল চলচ্চিত্রেই থাকে মজার মজার ডায়লগ ও মজার সব চরিত্র। মিন গার্লস ও তার ব্যাতিক্রম নয়। টিন এজ ছেলেমেয়েদেরকে নিয়ে তৈরি ছবি ‘মিন গার্লস’। আমেরিকার স্কুলগুলোর প্রতিফলন দেখা যায় এ ছবিতে।

পরিচালকঃ Mark Waters

চিত্রনাট্যঃ Rosalind Wiseman (book), Tina Fey (screenplay)

জেনারঃ কমেডী

অভনয়েঃ Lindsay Lohan, Jonathan Bennett, Rachel McAdams

IMDb rating: 6.9/10

আমার রেটিংঃ ৭/১০

মুক্তিকালঃ ৩০ এপ্রিল, ২০০৪

ডাউনলোড করুন এখানে

 

মিন গার্লসের কয়েকটি মুহুর্তঃ

 

                   

 

 

 

 

 

 

(Visited 55 time, 1 visit today)

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন