বিজ্ঞাপন নিয়ে বিরক্তি-আলোচনা-সমালোচনাঃ একটু অন্যভাবেও দেখি

বিজ্ঞাপন নিয়ে বিরক্তি-আলোচনা-সমালোচনাঃ একটু অন্যভাবে দেখি

 

কিছুদিন আগেই এটা লেখার কথা ছিল। কারণ অল্প কিছুদিন গেল ঈদ শেষ। আর ঈদের মৌসুমেই আমরা সবচেয়ে বেশী যা দেখি তা হল বিজ্ঞাপণ। হ্যা, ঈদ টিভি অনুষ্ঠানের মধ্যে বিজ্ঞাপণই বেশী দেখা হয়,এটা নতুন কথা না। যেকোন অনুষ্ঠান জুরে থাকে এক গাদা বিজ্ঞাপণ। বলা যায়, বিজ্ঞাপনের ফাঁকে ফাঁকে অনুষ্ঠান। যদিও এবার এনটিভিতে বেশকিছু নাটক বিরতিহীন নাটক প্রচার হয়েছে। তবুও বিজ্ঞাপন ছাড়া তো আর অনুষ্ঠান সম্ভব না। ব্যাপারটা বিরক্তিকর হলেও বিজ্ঞাপনই তো আয়ের মূল উৎস। তাই অনুষ্ঠান পরিচালকেরা যেহেতু বিজ্ঞাপনের মাত্রা কমাবে না, আর টিভি অনুষ্ঠান দেখতে হলে যেহেতু আমাদেরকেও বিজ্ঞাপন হজম করতে হবে তাই বিষয়টাকে এঞ্জয়মেন্টে নিয়ে গেছি। হুম, এবার ঈদে বিজ্ঞাপন উপভোগ করেছি। বিরক্তির বদলে মনোযোগ দিয়ে বিজ্ঞাপণ দেখেছি। বিশ্বাস করবেন না, বেশ আনন্দও পেয়েছি। বিজ্ঞাপন নির্মাতাদের আইডিয়া ও গুনের প্রশংসা করতেই হয়।

 

Bangladeshi_mobile_company

 

এবার বিজ্ঞাপনের সবচেয়ে চোখে পরার মত বিজ্ঞাপন হল 3G ও এর ভাইবোনদের (3.5G, 4G) বিজ্ঞাপন। জাতীয় কবি কাজী নজরুলের “ঐ ক্ষেপেছে পাগলী মায়ের দামাল ছেলে, কামাল ভাই” কবিতাটা তো অসাধারণ তা বলার অপেক্ষা রাখে না। আর গানের সাথে ধারণকৃত রবির 3.5G বিজ্ঞাপনচিত্রও প্রশংসার যোগ্য। ইতোমধ্যে বাংলাদেশের তরুন চলচ্চিত্রকররা তাদের নির্মিত ছবি নিয়ে পৌঁছে গেছে বিশ্ব দরবারে। বাংলাদেশে আছে আন্তর্জাতিক মানের শিল্পী। আর বাংলাদেশ ক্রিকেট টিমের কথা নতুন করে কিছু বলার নেই। তারা যে “BOSS of the Bosses” তা তো আবারও প্রমানিত। আমরা আরো অনেকদূর এগিয়ে যাব।

গ্রামীনফোনের 3G বিজ্ঞাপনটা মজার। ছেলে 3G ইউজ করে রাত-বিরাতে মজার মজার সব জায়গায় চলে যায়। একদিন বাবা- মাও ছেলের পিছন পিছন একটা কনসার্টে এসে পৌঁছে। তবে হ্যা, এই থ্রি-জিও যদি টু-জির মত শুধু ‘রাতেই ভাল’ থাকে তাইলে কিন্তু খেলব না।

যত যাই হোক, এই থ্রি-জির কল্যানে অন্তত বাংলালিংকের বিজ্ঞাপন একটু লাইনে আসছে। একই রকম নাচানাচির বিজ্ঞাপণ আর কত ভাল লাগে? একদম প্রথমে করেছিল তিন্নি আর নিরবের মেলার স্পট লুকে, ওইটাই ভাল লাগছিল। এরপর আর একটাও ভাল লাগে নি। তবে এবার থ্রি-জির বিজ্ঞাপনের আইডিয়াগুলো চমৎকার। “সবার জন্য বাংলালিংক থ্রি জি”- র বিজ্ঞাপন গুলোর মধ্যে ভাল লেগেছে কাজের বুয়া আর বিদেশি বরের বউ এর বিজ্ঞাপনটা। বাংলালিংকের আরেকটা বিজ্ঞাপন অবশ্য ভাল ছিল “ফিরে আসার গুরুত্ব”। থিমটা চমৎকার। আহারে বেচারা লোকটা! মেহজাবিন অবশ্য এখানে ভাল করছে।

আবারও আসি একটু গ্রামীন ফোনের বিজ্ঞাপন প্রসঙ্গে। “কান যার গান তাঁর” অর্থাৎ “ইচ্ছে টিউন” এর বিজ্ঞাপনটাও চমৎকার। এই বিজ্ঞাপনটা একেবারে নিজের জীবনের সাথে মিলে গেছে। আমার মনে হয় অনেকের সাথেই মিলেছে। তবে একটা প্রশ্ন-একই চেহাড়ার এতগুলো ছেলে পাইলো কেমনে? অবশ্য অসম্ভবকে সম্ভব করা তো অনন্তর কাজ। ও যেহেতু গ্রামীনফোনের বিজ্ঞাপনের সাথে আছে তাইলে আর অসম্ভব বলে কিছু নাই। 😉

অনন্তর কথা বলতেই অটোমেটেড মেশিনের মত আরেকজনের কথা চলেই আসে। বর্ষা। বর্ষার “স্মরণকালের শ্রেষ্ঠ ধোলাই” ভাল লাগছে। চাকা ওয়াশিং পাউডারের জন্য করা বর্ষার এই বিজ্ঞাপনে ও এ্যাকশন চমৎকার ছিল। মনে হয় বর্ষা আর অনন্ত এ্যাকশন বহুল ছবি করতে পছন্দ করে তাই থিমটাও এমন ছিল। তবে এ্যাকশন আর বর্ষা বেশ মানিয়েও গেছে।

এয়ারটেলের “ডাবল ডাবল লাইক, শেয়ার” কন্সেপ্ট ভাল লাগে নাই। এয়ারটেলের সব বিজ্ঞাপনই ফেসবুক বেজড। ফেসবুক কন্সেপ্ট থেকে বেরিয়ে “বন্ধত্ব ফাটিয়ে” করার আরো অনেক কন্সেপ্ট থাকতে পারে। ওরা সেগুলো কেন বেঁছে নেয় না বুঝি না।

সিলন চায়ের বিজ্ঞাপনে আগে “ক্লাস টু তে পড়া ময়না পাখি”- এর বিজ্ঞাপনটার একটা মজা ছিল। ছাদের চাবির ছুতোয় কি সুন্দর গল্প। এবারের বিজ্ঞাপণটাও চমৎকার। ভার্সিটির ক্যান্টিনে বসে বৃষ্টির পানির চা খাওয়া। আবার শীতে নাকি শিশিরের চা। যদিও সংলাপ গুলো আগেরটার চেয়ে খুব বেশী কাব্যিক। কনসেপ্ট চমৎকার। আর বিজ্ঞাপণের চরিত্র দুজনও চমৎকার।

বিক্রয় ডট কমের বিজ্ঞাপণ গুলোও ভাল। কোন কিছু বিক্রয় করে মানুষ যে এত খুশি হতে পারে তা ঐ ফ্ল্যাট বিক্রেতাকে দেখেই বোঝা যায়। লোকটার নাচ-ই বাকি সবার চাইতে মজার। আর মিউজিকটাও ভাল লেগেছে।

ভেংচি কেটে আয়না বলে আমায় ভাল লাগে না। জুই হেয়ার কেয়ারের যে বিজ্ঞাপণটা ওটা সবচেয়ে ভাল লেগেছিল “তাহসান-মিথিলা” এর জুটিটা।  এরপর নিশোর টাও ভাল হয়েছে। বাকি একটাও ভাল লাগে নি।

শাকিব খানের “পাওয়ার” এনার্জি ড্রিংকের বিজ্ঞাপণ তাঁর ট্র্যাকেই ছিল। সিনেমেটিক এই বিজ্ঞাপণটা অতটা ভাল লাগে নি।

সাকিব আল হাসেন বিজ্ঞাপনগুলো বেশ ভাল হয়। লাইফবয়ের বিজ্ঞাপনটা ভাল। আবার টিফিন বিস্কুটেরটা মুটামুটি। তবে এই বিজ্ঞাপনে সাকিবকে একটু পিচ্চি পিচ্চি লাগছে। ও কি তখন রোগা হয়ে গিয়েছিল নাকি?

তামিম ইকবালের “ম্য্যক্স ফেয়ারনেস” বিজ্ঞাপনগুলো দেখলে রাগ লাগে। ইন্ডিয়ার ভিরাট কোহেলির নকল বিজ্ঞাপণ। আর কেন জানি মনে হয় বিজ্ঞাপনের এই সংলাপ গুলো ঐ ইন্ডিয়ার সাথেই যায়, বাংলাদেশের সাথে একটু যেন বেমানান। “বয়স তো মাত্র তেইশ, এখন পটাবো না তো কখন?”

রিন পাওয়ার হোয়াইট-এর বিজ্ঞাপন গুলো অসাধারণ- “দু চাকারই তো তফাৎ আংকেল এসে যাবে”।  আরেকটা বিজ্ঞাপনে বল দিয়ে কাচ ভাঙ্গার পর আংকেল যখন স্কেল নিয়ে এসে পিচ্চিটাকে “ছক্কা মারবে?” বলে উপহাস করে, তখন পিচ্চিটার এক্সপ্রেশন খুব ভাল লাগছে। “তাহলে দু হাতেই মারুন, কারণ পরের বলটাও ছক্কা হবে”। এই না হলে খুদে ক্রিকেটার!! বাংলাদেশ দলের স্পিরিট তো এর মধ্যেই দেখা যায়।

আরো অনেক বিজ্ঞাপন আছে দেখা না দেখা। সর্বপরি আমরা আসলে কখনো জানি না বিজ্ঞাপনটার কন্সেপ্ট কার? অথবা কে বানিয়েছে? জানি না এই যে এত ভাল এই বিজ্ঞাপনটি এর কপিরাইটার কে? তাই ক্যামেরার পিছনের এই সকল সৃষ্টিশীল মানুষের গুনের প্রশংসা করেতেই হয়। মাঝে মাঝে তাঁদেরকে বিভিন্ন অনুষ্টানের মাধ্যমে ক্যামেরার সামনে আনাটাও দরকার। তাহলে আমরাও জানতে পারব সৃষ্টিশীল এ সকল মানুষের কথা।

 

 

(Visited 134 time, 1 visit today)

এই পোস্টটিতে ৩৯ টি মন্তব্য করা হয়েছে

  1. টাইলার ডারডেন says:

    আবার রীতিমত একখান পোস্ট । ভালোলাগা রেখে গেলাম 🙂

  2. পথের পাঁচালি পথের পাঁচালি says:

    ওয়াও দারুন বলেছ। আমার কাছে অবশ্য টিটো এর বিজ্ঞাপনটা বেশি ভালো লাগে।

  3. সামিয়া রুপন্তি says:

    লিয়াপু, এত কিছু মাথায় কেম্নে রাখো? আমি তো অ্যাড মনে থাকলে নাটক ভুলে যাই, আর নাটক মনে থাকলে অ্যাড! তবে আমি কিন্তু ইচ্ছে টিউনের অ্যাডটার মানে বুঝি নাই (খালি তো দেখি টিটো টিটো করে ডাকে!) ! আর লাইফবয়ের অ্যাডটা দেখলে আমার সেরকম হাসি আসে! সাকিবকে যা লাগসে, কি বলব!!
    পুস্টে পুস্টিকর ++++++++++++++++!!!

    • রীতিমত লিয়া says:

      ঐ যে বললামঃ
      বিজ্ঞাপন ও বিরক্তি
      দুজন সহোদর
      হয়ে গেছি ইউজড টু
      করছি কদর 😉

    • সামিয়া রুপন্তি says:

      কবিতায় ও প্লাস!!! আমার কেন যেন অ্যাড হজম ই হয় না!!! :/

    • রীতিমত লিয়া says:

      টিটো টিটো বলে ডাকে এর মানে হল টিটোকে ইচ্ছেমত কিছু করতে দেয় না। বাট জিপি দিচ্ছে ‘কান যার গান তার’ অফারটি। ইচ্ছে মত কলার টিউনটা সেট করে যে কেউকে ফোন করে রিং এর বদলে ঐ গান শুনবে। এটাই মূল বিষয়। পুষ্টিকর প্লাসের জন্য এইমাত্র ক্ষেত থেকে তোলা তাজা ধৈন্যাপাতা তোমার জন্য 😀

    • সামিয়া রুপন্তি says:

      এত সুন্দর করে ভাব সম্প্রসারন করার জন্য আবারো ধন্যবাদ!! তোমার ধইন্যাপাতা গুলি আপাতত ফ্রিজে থাকল, মাত্র ভাত খেয়ে উঠসি!! 😀

    • রীতিমত লিয়া says:

      এত ধন্যবাদ আমি কৈ রাখব রে 😛

    • সামিয়া রুপন্তি says:

      আলমারি ভর্তি নাকি? তাইলে বালতিতে রাখো!!! 😛

    • মাইকেল ফ্রান্সিস করলিয়নে says:

      ধন্যবাদ কিংবা গোলাপ রাখতে সমস্যা হইলে আমার কাছে রাখতে পার। আমার ধইন্নার ক্ষেত এবং গুদাম আছে। 😛 🙂 @সামিয়া

    • রীতিমত লিয়া says:

      বালতিতেই রাখলাম :p

    • রীতিমত লিয়া says:

      গোলাপ তো গোডাউনে রাখার জিনিস না। অবশ্য প্লাস্টিকের গোলাপ হলে কথা আলাদা :পি

    • রীতিমত লিয়া says:

      সহমত 😀 > মাইকেল ফ্রান্সিস করলিয়নে

  4. James Bond says:

    যদিও একটা বিজ্ঞাপনও দেখি নাই।। তবে মনে হচ্ছে যে দেখতে হবে এবার।। যেভাবে লিখেছেন, তাতে না দেখলে হয় না।।

  5. অ্যান্থনি এডওয়ার্ড স্টার্ক says:

    তাহসান-মিথিলার জুঁইএর অ্যাডটা ছিল মনে হয় এরকমঃ “সূর্য ডাকে আমার রোদে চুল শুকাতে আসো না।” জিপির নতুন অ্যাড দেখানো শুরু হবার পর বাসায় আমাকে প্রায়ই টিটো নামে ডাকা হয়। -_- রবির জেগে ওঠো জেগে ওঠো অ্যাড দেখে একজনের উপর সেইরম ক্রাশ খাইছিলাম। :p বিক্রয় ডট কমের অ্যাডগুলা বিদেশি, ডাবিং করা। আর এত নাচের কী আছে? নিশ্চয় জিনিস খারাপ! :p ওএলএক্স এর অ্যাডটাও ভাল্লাগে, এটাও বিদেশী যদিও। “চাচ্চু… বেঁচে দাও!” :p টাগা’র অ্যাড দেখে সবগুলার উপ্রে ক্র্যাশ খাইছি। :p

    • রীতিমত লিয়া says:

      জিপির নতুন অ্যাড দেখানো শুরু হবার পর বাসায় আমাকে প্রায়ই টিটো নামে ডাকা হয়।

      আমাগো সবার জীবন কাহিনী তো একই। আমাকে টিটোনি ডাকে :/

    • রীতিমত লিয়া says:

      বিক্রয় ডট কমের টা যে বিদেশি জানতাম না তো। ও এল এক্সের টা বিদেশি এটা বোঝা যায়। তাও মজার আছে। 😉

  6. মাইকেল ফ্রান্সিস করলিয়নে says:

    ভুলে গেছিলাম… সিটি ব্যাংকের “এস এবার বেডরুমটা গুছিয়ে ফেলি” 😛 … পুরাই লুলে লুলায়িত অস্থির অ্যাড… আর মাইয়াটা… ওফফফফফ!!!! 🙂 🙂

    • রীতিমত লিয়া says:

      আমার এইটা দেখে হয় নাই। তবে খেলার সময় গাজী টিভি তে নাকি অনেকবার দেখাইছে। সিটি ব্যাংকের সাথে বেডরুমের কী সম্পর্ক? নাকি লোন নিয়া বেড রুম গুছাইতেছে তা বুঝালো?

  7. মিজানুর রহমান মিজানুর রহমান says:

    মাইকেল ফ্রান্সিস করলিয়নে vai er sathe ekmot মাইয়াটা… ওফফফফফ!!!! :cendol

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন