ভিয়েতনামিজ মুভি Yellow Flowers on the Green Grass (2015) – দুই পিচ্চি ভাই আর গ্রামীণ নৈসর্গিক প্রাকৃতিক সৌন্দর্যের কথকতা!
Share on Facebook0Share on Google+1Tweet about this on TwitterPin on Pinterest0

এবারের ৮৯ তম অস্কারে ভিয়েতনাম থেকে অফিসিয়াল সাবমিশন ( যদিও চূড়ান্ত মনোনয়নে জায়গা পায় নি), ইন্টারনেট মুভি ডাটাবেজে এ যাবত ৮/১০ রেটিং লাভ আর এক রিভিউ থেকে দেখা- এ মুভিতে থাকবে গ্রামীণ পটভূমিতে বেড়ে ওঠা শৈশবের চালচিত্র- এই তিনটি তথ্যের ওপর ভর  করেই ছোট ভাইয়ের সাথে দেখতে বসা- ভিক্টর ভু পরিচালিত, ২০১৫ সালে মুক্তিপ্রাপ্ত  ভিয়েতনামিজ মুভি “Yellow Flowers on the Green Grass”

MV5BMjM4NjY2MjgwMV5BMl5BanBnXkFtZTgwNDM4NDgwNzE@._V1_SY999_CR0,0,699,999_AL_

দুই পিচ্চি ভাই- দু’জনই মোটামুটি ইঁচড়েপাকা- তবে বড় ভাই একটু বেশি অভিমানী, ইমোশনাল আর একরোখা,  সে তুলনায় ছোট ভাই  বিচক্ষণ – রূপকথার গল্প পড়ে আর ব্যাঙরুপী রাজকন্যার সাথে সময় কাটিয়ে চোখেমুখে ভাবুক ভাব ফুটে উঠেছে! সেই দুই ভাই গ্রামে ছোটবড় ঘটনার মুখোমুখি হয়, প্রায় একই সময়ে ফ্যান্টাসিতে আচ্ছন্ন হয়, দুই ভাইয়ের মান-অভিমান আর ভালোবাসার পর্ব চলে- এভাবেই এগিয়ে যায় মুভির কাহিনী।

Untitled

Apart from “ইঁচড়েপাকামি” – যা অবশ্য বিনোদন আর কাহিনীরই অংশ, এই মুভির বেশ বড় সৌন্দর্যের দিক হচ্ছে গ্রামীণ প্রকৃতির ছোটবড় অনুষঙ্গকে খুব নির্মলভাবে উপস্থাপন- বিশেষ করে আমরা যারা ইট-পাথুরে শহুরে জীবনে অভ্যস্ত- তাদের জন্যই বুঝি! ড্রোন ক্যামেরা থেকে শুরু করে আধুনিক সব চিত্রায়নের প্রযুক্তি দিয়ে গ্রামীণ প্রকৃতিকে চিত্রায়ন- প্রকৃতির সাথে মানুষের সম্পর্ককে রূপায়ন! ফসলের ক্ষেত, বৃষ্টিভেজা গ্রামের কাদামাখা পথঘাট, গরু-ব্যাঙ-সাপ বা পোকামাকড়, স্রোতস্বিনী নদী থেকে বন্যার প্রবাহ- সবকিছুর নান্দনিক উপস্থাপন চোখ আর মন জুড়াতে বাধ্য!

yellow-flowers-on-the-green-grass-20151205225832-894627

তারপরের দিকটা বলব- মূলত দুই ভাই আর প্রকৃতিকে বেশি ফোকাস করলেও তার মাঝে   ছোট-বড় পরিসরে বেশ কিছু মানবিক সম্পর্কের উপস্থাপন! সেটা ভাইদের মান-অভিমানের  সম্পর্ক হোক বা তাদের দুই ফ্যান্টাসি-রাজকন্যা মান আর  নিনহ-এর সাথে তাদের ভাবসাবের কথা হোক অথবা মা-বাবার সাথে সন্তানের চিরায়ত সম্পর্কের কথা হোক। পিচ্চি বাচ্চাকাচ্চাদের অসাধারণ-অত্যন্ত বাস্তবসম্মত অভিনয় সেই মানবিকতা আর আবেগ নিয়ে ছিনিমিনি খেলাকে পূর্ণতা দিয়েছে বলতেই হয়।

1446516885-1446516275-yellow_flowers_on_the_green_grass

তাই বেশি কথার প্রলাপ নিয়ে নয়, দেখার আলাপে সবুজ-সতেজ প্রাকৃতিক সৌন্দর্যে চোখ জুড়ানোর জন্য, কিছু মানবিক সম্পর্কের মাঝে অবগাহন করার জন্যই এই মুভি। কাহিনীতে কী হল-না হল, কতটুকু পূর্ণতা পেল- সে নিয়ে অহেতুক ভাবনা শুধুই দুস্তর!  প্রকৃতির অবারিত দান বা অপার সৌন্দর্যের  মাঝে যে কোন মেকিভাব-ঝাকানাকা নাচগান-নাটুকেপনার কোন দরকার পড়ে না, সেটা  চোখে আঙ্গুল দিয়ে দেখানোর জন্যই বুঝি এমন নিরেট প্রাকৃতিক মাস্টারপিসের  আবির্ভাব! [আর বাংলাদেশ-বাংলা মুভির পর এসব এশিয়ান মুভির প্রতি আমার স্বভাবগত  পক্ষপাতিত্ব- কেমন আপন-আপন মনে হয়- সেজন্যই তো  দেখা!]

Untitled1

ছোট ভাই ছোট কথায় মুভির দুইটি ব্যাপার নিয়ে প্রশংসা করেছে-

১] সিনেমাটোগ্রাফি- ক্যামেরার অসাধারণ কাজ- প্রকৃতির নিবিড় চিত্রায়ন- এমন কাজই তার  স্বপ্ন, খুব সৃজনশীল মনমানসিকতার ব্যক্তিদের পক্ষেই এটা সম্ভব।।

২] দুই পিচ্চি নায়কের অসাধারণ অভিনয়- ভাইয়ে ভাইয়ে সম্পর্ক, রাজকন্যাদের সাথে তাদের ভাবসাব সম্পর্কের পরিণতিও তার মনে দাগ কেটেছে!

Untitled3

আর আমার দেয়া ওভারঅল রেটিং- ৮.৫/১০ :)

Untitled4

 

Tôi thay hoa vàng trên co xanh (2015)
Tôi thay hoa vàng trên co xanh poster Rating: 8.4/10 (381 votes)
Director: Victor Vu
Writer: N/A
Stars: Jayvee Mai The Hiep, My Thanh, Khang Trong, Thinh Vinh
Runtime: 103 min
Rated: N/A
Genre: Drama
Released: 02 Oct 2015
Plot: About lives in a small Vietnamese village.

এই পোস্টটিতে ১০ টি মন্তব্য করা হয়েছে

  1. can you give me the torrent link??? I couldn’t find it anywhere. so, if u could….

  2. ফরেস্ট গাম্প says:

    ছবি কটা দেখে আর লোভ সামলাতে পারিনি, নগদে ডাউনলোড দিলাম। লিখা ভালো লেগেছে অ্যান্ড থ্যাংকস ফর সাচ এন আনকমন শেয়ারিং।

  3. Atiya Naznin says:

    watched the trailer.can’t manage download link. It would be appreciable if u help us -_-

  4. রিফাত স্বর্ণা says:

    মুভির ডাউনলোড লিংক ডাউনলোডের চাপে ডাউন হয়ে যাওয়ায় আবার আপলোড করা হল! পদ্ধতিঃ রিভিউ-র একেবারে শেষে “মুভিটি ডাউনলোড করুন” অপশনে ক্লিক করুন অথবা এই লিংকে যান- https://goo.gl/kSyIva [.mkv ফাইল- সাবটাইটেল সংবলিত]
    যদি কোন কারণে এই লিংকটি ডাউন হয়ে যায়, তাহলে এই লিংকে যান- http://ouo.io/nk0XJ [ দ্বিতীয় ক্ষেত্রে .ts ফাইল, তাই সাবটাইটেল সাবসিন/অন্য কোথাও থেকে ডাউনলোড করতে হবে]

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন