কোরিয়ান চলচ্চিত্র Sonagi AKA The Shower (1978): প্রকৃতির নিবিড় চিত্রায়নে এক বিরল ক্ল্যাসিক মেলোড্রামা
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

Untitled3

সচরাচর কোরিয়ান চলচ্চিত্রের কোন নবীন দর্শক প্রথম দিকে যেসব চলচ্চিত্র দেখে থাকেন সে তালিকায় রোমান্টিক কমেডি নির্ভর হিট মুভি “My Sassy Girl (2001)” অন্যতম অনুষঙ্গ। সে মুভির পরিচালক Kwak Jae-Young   একটি গল্প থেকে ব্যাপকভাবে প্রভাবিত হয়েছিলেন- যার নাম “Sonagi” । তাই দেখা যায়, অনামা Sassy girl লেখিকা হওয়ার বাসনায় যে দুইটি মুভির প্যারোডি ভার্সন কল্পনা করে, তার অন্যতম সত্তরের দশকের এই “Sonagi” ( অন্যটি হংকং ক্লাসিক “The Ashes of Time”)। ইয়ং এর পরবর্তী সাড়া জাগানো চলচ্চিত্র “The Classic (2003)” এ তো “Sonagi”-র প্রভাব সুস্পষ্ট। কীভাবে? সে  কথায় একটু পরেই আসা যাক!

vlcsnap-2016-06-15-18h01m33s655

দুপুরের আকাশে মেঘের চিহ্নমাত্র নেই- কিন্তু গ্রামের মানুষ পিঁপড়া বা অন্য প্রাণীদের অস্বাভাবিক আচরণ দেখে বুঝে নিতে পারে হঠাৎ বৃষ্টি-র পূর্বাভাস। একসময় গুড়ুম-গাড়ুম বাজের শব্দ পাওয়া গেল, আকাশও হুট করে কালো মেঘে ছেয়ে গেল,  দুপুর গড়াতেই শুরু হয়ে গেল এক পশলা ঝুম বৃষ্টি। এই বৃষ্টি-কেই কোরিয়ানরা বলে 소나기 (Sonagi) যার ইংরেজি প্রতিশব্দ দাঁড়ায় Shower

Sonagi-Young-Nam-Ko-1979-2

লেখক হোয়াং সুন ইয়ন এর যে প্রসিদ্ধ ছোটগল্প “সোনাগি” অবলম্বনে পরিচালক খো নাম ইয়ং একই নামের যে মুভি নির্মাণ করেছিলেন সে গল্প কোরিয়ানদের কাছে ক্লাসিকের মর্যাদা পেলেও আমাদের কাছে হয়তো খুব বিশেষ নতুনত্ব নেই। গ্রামের পিচ্চি একটা একগুঁয়ে, সাক্ষাৎ ইঁচড়েপাকা ছেলে- মনে তার এত ভালোবাসা সদ্য সউল থেকে আসা মহাসুন্দরী, হাসিখুশি এক পিচ্চি মেয়ের জন্য! সেই মেয়েটিকে এক নজর দেখার জন্য, মেয়েটির কোন আবদার রাখতে নিজের মিথ্যে ঠাট-গাম্ভীর্য ভাঙতে রাজি, মা-বাবারচোখ রাঙানির ভয় উপেক্ষা করতেও সে রাজি।ওদিকে একসময় পিচ্চি মেয়েও দাদীর কাছে রূপকথার দশ হাত উপরের ভালোবাসার গল্প ( যার চেয়ে আমাদের পক্ষীরাজ ঘোড়ার রাজপুত্রের রূপকথা অনেক ভালো  মনে হয়!)  শুনে জ্বরের ঘোরে ছেলেটাকেই গল্পের নায়ক ভাবে, তার চিন্তায় আঁতকে ওঠে।  কী হল? আপনার দেখা অসংখ্য বাংলা সিনেমায় নায়ক-নায়িকার ছোটবেলার প্রেম-ভালোবাসার কথা মনে পড়ল? হলিউডি এমনকি থাই-তাইওয়ানিজ  বেশ কিছু চলচ্চিত্রেও বোধহয় টিনএজ ভালোবাসার রূপায়ন দেখেছেন।

তাহলে  সে দিক দিয়ে কী বিশেষত্ব বা নতুনত্ব ছিল এই “সোনাগি”চলচ্চিত্রে?

vlcsnap-2016-06-15-17h10m24s128

সেক্ষেত্রে প্রথমেই যেটা চোখে পড়ে, মুভিটির চমৎকার সিনেমাটোগ্রাফি। সত্তরের দশকের একটা কোরিয়ান মুভির এমন কালারফুল, কখনো বা নান্দনিক দৃশ্যধারণ খানিকটা অবাক করার মত ব্যাপার- অবশ্য এমনি এমনিই তো আর এই চলচ্চিত্র পরবর্তীতে  বিশ্বখ্যাত কোরিয়ান মেলোড্রামাগুলোর অনুপ্রেরণা হয় নি! কখনো বা স্নিগ্ধ গাছগাছালি, পানির ভেতরে ভাসমান পতঙ্গ, মাকড়সার জালে আটকে পড়া রঙিন পোকা বা খানিকক্ষণ একটা ব্যাঙের ওপর ফোকাস করা হয়েছে। দেখে শহুরে মানুষ হিসেবে মনে হয়েছে, সামনাসামনি এসব পোকামাকড় বা জীবজন্ত দেখলে হয়তো ভয় পাই বা পাব, তারপরও এমন স্নিগ্ধ-নির্মল  দৃষ্টিতে কখনো গ্রামকে দেখা হয় নি, দেখার সাহস হয় নি – যেভাবে খুব ডিটেইলসে গ্রামীণ প্রকৃতি এই মুভিতে রূপায়িত হয়েছে।

vlcsnap-2016-06-15-17h12m43s957

তারপর সবচেয়ে বড় কথা- নায়ক-নায়িকা মানে দুই পিচ্চির সাবলীল অভিনয়। সত্যি কথা বলতে, ছেলেটার ইঁচড়েপাকা প্রেমিক ভাব দেখে মুভির অন্তত প্রথম বিশ মিনিট খানিকটা বিরক্তই ছিলাম- এই বয়সে এমন প্রেম মনে! তবে সাথে ভেবে দেখলাম- হতেই তো পারে, সমাজের লোকচক্ষুর অন্তরালেই থেকে যায়- তারপরও এক অচেনা মিষ্টি মেয়েকে দেখে প্রাক-টিনএজ বয়সী ছেলের মনে দুদণ্ড ভালোবাসা জাগতেই পারে- হুমায়ূন আহমেদের জীবনী-ধর্মী লেখাগুলোতে পড়লাম, ভ্রাতার কাছেও শুনলাম!

vlcsnap-2016-06-15-17h19m23s571

আর পিচ্চি রূপবতী মেয়েটার হাসি- সত্যিই যে কারো হৃদয় গলাতে বাধ্য! তাই তাদের তাকলাগানো অভিনয় দেখে কখনো হা হতে হয়, হাসি আসে আবার মায়াও লাগে। বড়দের দেখে বেশ সেকেলে মনে হয়, কিন্তু এই বাচ্চাদের দেখে বোঝার উপায় নেই- তারা এখন আমার আঙ্কেল-আন্টি বয়সী হওয়ার কথা! কখনো তো মনে হয়, এই পিচ্চি ছেলেটা এত ম্যাচিউরড প্রেমিক, মেয়েটা তার হাসিখুশি প্রেমিকা- বাহ, এতটাই ইঁচড়েপাকামো, এতটাই পরিণত অভিনয় !

vlcsnap-2016-06-15-17h13m49s666

মুভির আবহসঙ্গীতও ভালোই সঙ্গত দিয়েছে, দু’একটা জায়গায় অবশ্য  পুরনো দিনের বাংলা চলচ্চিত্রের ক্রিটিকাল সিচুয়েশনে বাজানো একটা পরিচিত সুরের কথা মনে পড়ে যায়। আর গল্পের ট্র্যাজিক পার্টটা চিরায়ত কোরীয় গল্প-রীতিরই অনুষঙ্গ, এমন হুট করেই একটু ট্র্যাজেডি চলে আসতে পারে, নাকি? যাক, এসব বাদ দিয়ে ” ক্ল্যাসিক ” মুভিতে এই চলচ্চিত্র বা চলচ্চিত্রের গল্পের প্রভাবের কথায় আসি।

vlcsnap-2016-06-15-17h53m32s750

“The Classic (2003)” চলচ্চিত্রের দর্শক মাত্রই মনে কিছুটা হলেও দাগ কেটেছে- গ্রামীণ পরিবেশে নায়ক-নায়িকার পরিচয় পর্বটি। সেই অংশটির অনেকটাই অনুপ্রাণিত হয়েছে “Sonagi/The Shower” থেকে। সেই যে শহর থেকে আসা নায়িকার আবদার রাখতে নায়ক তাকে নিয়ে ঘুরতে বের হয়, ভুতুড়ে বাড়িতে যায়, নায়িকার পা কেটে গেলে শুশ্রূষা করে, পথিমধ্যে ঝুম বৃষ্টি নামে, নায়িকাকে বৃষ্টির ছাঁট থেকে বাঁচাতে নায়কের কী প্রাণান্ত চেষ্টা- খড়ের ছাউনিতে আশ্রয় নেয়,নিজের জামা পর্যন্ত খুলে দেয়; আবার ফেরার সময় নায়িকাকে পিঠে চড়িয়ে পথ পাড়ি দেয় আর শেষমেশ বাড়ি ফিরে বৃষ্টিভেজা নায়িকা অসুস্থ হয়ে পড়ে। দুই মুভিতেই এই দৃশ্যগুলো আছে, পার্থক্য হল- ক্লাসিক-এ পরিণত নায়ক-নায়িকা, আর সোনাগি-তে এই পিচ্চি নায়ক-নায়িকা!  সেজন্যই দেখে মনে হয়, আরে, ক্লাসিক মুভিতে গ্রামীণ পরিবেশে নায়িকা সন ইয়ে জিন এর মাথার চুলের বিনুনিটাও তো হুবহু সোনাগি-র এই পিচ্চি মেয়েটার মত ছিল! তাই বলা যায়,পরিচালক-চিত্রনাট্যকার Kwak Jae young খুব সম্ভবত পরিণত ভার্সনে সম্পূর্ণ ভিন্ন একটা পরিণতি দিতে চেয়েছেন Sonagi-র; তাই The Classic ” কে “Sonagi” মুভির রিমেইক নয়, মূল গল্পটির  অ্যাডাপশনও নয়, বরং কিছুটা ইন্সপায়ারড মুভি বলা যেতে পারে।

Untitled-horz

তার মানে পরিচালক ইয়ং এর আগ্রহের বশেই কোরিয়ান দুই ডাকসাইটে অভিনেত্রী জুন জি হিয়ন আর সন ইয়ে জিন যথাক্রমে “My Sassy Girl (2001)” আর “The Classics(2003)” এ কিছু সময়ের জন্য “Sonagi”-র নায়িকা ইউনি-র রূপদান  করেছিলেন (এবং এই দুইটা মুভি দেখেই আমি দুই নায়িকার ফেবু পেইজে প্রথম লাইক মারি! :p )  তবে অরিজিনালিটি-র জন্য হোক বা নির্মল স্নিগ্ধ মিষ্টতায়- পিচ্চি নায়িকা ইন দিজ রোল বিটস বোথ অফ দেম!  🙂 আর পিচ্চি নায়ক নিয়ে শেষ কথা বলতে- একদম প্রথমে তার চেহারা দেখে মেয়ে-মেয়ে লেগেছিল, পরে তো কেমন রগচটা  ছোড়া, তবে শেষমেশ দেখিয়ে দিল- অকালপক্ক হলেও অরিজিনাল প্রেম তার; দু’জনার নির্মল ন্যাচারাল অভিনয়ে কেমিস্ট্রিও জমে গেল!

vlcsnap-2016-06-15-17h23m59s288

অতএব কাহিনী, চিত্রায়ন, অভিনয়, সার্বিক দিক মিলিয়ে মুভিটিকে ৮/১০ দেয়া যায় (সম্পূর্ণ নিজস্ব মতামত) । আর পিচ্চি একটা দুঃখের কথা ( মুভিটি দেখতে দেখতেই মনে পড়েছে)-  আমাদের দেশীয় চলচ্চিত্রে সেই আশির দশক ছোঁয়া সময়ে বা  তার কিছুদিন পরে সাদাকালো যুগ শেষে  রঙিন চলচ্চিত্র শুরু হয়েছে- কিন্তু কী সেই রঙের হাল ছিল? (হালের শাকিব খানের আমলেও ছিল সেই লালচে হলুদ ছবি!)। সেই মান্ধাতার প্রযুক্তির জন্য হোক নাকি নায়ক-নায়িকার প্রেম-ভালোবাসা দেখিয়েই আর টাইম মেলে না, প্রকৃতির দিকে তেমন ফোকাসটা আর হয় নি। আর “সোনাগি”-র মত আমাদের দেশের কতশত মুভিতে গ্রামের নায়ক- শহুরে নায়িকার ছোটবেলা দেখিয়ে কাহিনী শুরু হয়েছে, তারপর দশ মিনিটের মাথায় নায়িকার বাপ চৌধুরী সাহেবেরকল্যাণে উনাদের বিচ্ছেদ ঘটে- পরের এক মিনিটে বড় হয়ে যান, একসময় মিল মহব্বত হলে উনারা গ্রামের বনেবাদাড়ে, পুকুর ঘাটে বা শহরের পার্কে এসে নাচাগানা  করেন! দু’একটা নয়- অগণিত মুভিতে সেইম কাহিনী! সাদাকালো যুগে যাও নিম্ন বা মধ্যবিত্ত জীবনের সাথে সঙ্গতি ছিল, পরে বাস্তবতা বা দেশের সংস্কৃতি কোন কিছুর সাথেই এসব একঘেয়ে প্রেমকাহিনীর কোন মিল রইল না, একঘেয়েমি কাটিয়ে আধুনিকতা আনতে এল তামিল-তেলেগু ছবির নকলের উপদ্রব! তারপরও হয়তো আশৈশব আমাদের দেশীয় চলচ্চিত্রের দর্শক হিসেবে দেশের সেই মুভিগুলোই আপন,ও সমাদৃত কারণ পরিবারের সবাই মিলে যা দেখে এসেছি- সেই দেশীয় চলচ্চিত্রই আমাদের ভাষা, মূল্যবোধ আর সংস্কৃতিকে পুরো মাত্রায় ধারণ করে, করতে পারে! (ধান ভানতে শিবের গীত শেষ হল! 🙂 )

Untitled4

এবার লেখার শিরোনামের সামান্য ব্যাখ্যা দিয়েই ইতি টানতে চাই-  “বিরল ক্ল্যাসিক মেলোড্রামা”- হ্যাঁ, ঠিক টিনএজ ড্রামা নয়; পোস্টার, কয়েকটি দৃশ্য বা নায়িকার দাদীর বলা রূপকথার গল্পের হালকা ইঙ্গিত   থেকেও পুরোপুরি স্পষ্ট- বাচ্চা নায়ক-নায়িকা থাকলে কী, কোরিয়ান টিনএজ ক্লাসিক গল্প থেকে মুভি  বানালে কী, এই মুভির টার্গেট এডাল্ট অডিয়েন্সরা ছিলেন! [ পরিচালকের এই মতি-র দিকে ইঙ্গিত করে কোরিয়া ফিল্ম আর্কাইভ থেকে একে কাল্ট ফিল্ম বলে আখ্যা দেয়া হয়েছে]

vlcsnap-2016-06-15-17h16m15s993

আর  “বিরল”-কনটেন্টের দিক দিয়ে তো বটেই, এমনিতেও “Sonagi” চলচ্চিত্রটি “Rare Korean Films Archive” এর অন্তর্ভূত ,তাই ইন্টারনেট জগতেও কিঞ্চিৎ দুর্লভ। তবে কারো নেট ঘেঁটে দেখার আগ্রহ হলে  “doramax264” এর সাইটে পাবেন, প্রাইভেট ট্র্যাকার সাইট  avistaz এও আছে- আমি সদস্য হলেও আপলোড-ডাউনলোড এ মিনিমাম রেশিও বজায় রাখতে হয় বলে সেখান থেকে ডাউনলোড না করে অন্যত্র ব্যাপক খোঁজ করলাম- শেষমেশ একটি সম্পূর্ণ কোরিয়ান টরেন্ট সাইট (TORRENTMADE- সেখানে সিডার ২/১ জন বলে ধৈর্যধারণ প্রয়োজন ছিল!) এবং একটি রাশিয়ান সাইটের সার্ভার (বিরল জিনিস সংগ্রহে রাশিয়ানদের বেশ আগ্রহ, তবে বহুদূরের বলে ডাউনলোড স্পিডও একটু কম) দুই উৎস থেকে একই মুভির ১.৩৬ জিবির DVDRip প্রায় কাছাকাছি সময়ে  বার দুয়েক ডাউনলোড করেছিলাম! বাহ, মুভি ডাউনলোডও তাহলে বিরাট এক (ফালতু)  অভিজ্ঞতা বটে! তাই অনেক হিন্ট দিলেও এই লেখাতে আপাতত সরাসরি ডাউনলোড লিংকটি আর দিতে চাই না, কারণ খোঁজ করলে যে কেউ পাবেন আর- দুর্লভরে এত সহজে লভিতে দিলে দুর্লভের আর মূল্য রইল কই? 🙂

“Sonagi (1978) মুভিটির কিছু নান্দনিক দৃশ্য নিয়ে নির্মিত একটি মিউজিক্যাল স্লাইড শো – [IMDb-র পয়লা রিভিউটি বলছে- “The most beautifully photographed film I have ever seen.. The Garden of Eden on Film!”]  

   

দ্যা এন্ড! 🙂

 

 

Sonagi (1979)
Sonagi poster Rating: 7.5/10 (73 votes)
Director: Young Nam Ko
Writer: Sun-yeon Hwang
Stars: Yeong-su Lee, Yun-suk Jo, Shin-jae Kim
Runtime: 100 min
Rated: N/A
Genre: Drama, Romance
Released: 13 Aug 1979
Plot: Country boy Suk-ie learns the meaning of love and loss when he meets city girl Yeon-ie.

এই পোস্টটিতে ২ টি মন্তব্য করা হয়েছে

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন