ঢাকা এটাক মুভি প্রিভিউ | Dhaka Attack Movie Preview
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

থ্রিলার সিনেমা হলের দর্শকরা পছন্দ করবে কি ? 

– রমিজ, ০২-১০-১৭

ইতিমধ্যে আমরা সবাই জেনে গেছি যে বাংলাদেশের প্রথম পুলিশ একশন থ্রিলার ঢাকা এটাক ঢাকাসহ সারাদেশে মুক্তি পেতে যাচ্ছে আগামী ৬ অক্টোবর। ইতিমধ্যে ছবিটি নিয়ে দর্শক মহলে ব্যাপক আগ্রহ তৈরী হয়েছে। ছবির প্রচার প্রচারনা ব্যাপক আকারে হচ্ছে। দর্শকদের একটা বড় অংশ ছবিটা নিয়ে দারুন এক্সাইটেড। কিন্তু দর্শকদের এই আগ্রহ্‌, এই প্রত্যাশা আসলে কেন ? এবং এই ব্যাপক  প্রত্যাশা পূরন হওয়ার সম্ভাবনা আদৌ কতটুকু ?

প্রিভিউটি ভিডিওতে দেখুন নিচের লিঙ্কে গিয়ে —

ঢাকা এটাক নির্মান করছেন দীপঙ্কর দীপন।  ভদ্রলোক টেলিভিশনের জন্য এর আগে ফিকশন বানিয়েছেন এবং আমি যতটুকু জানতে পেরেছি তার কাজ গুলো দর্শক দ্বারা প্রশংসিতও হয়েছে। ভারতের ভিন্ন ধারার ছবির নির্মাতা অনুরাগ কাশ্যপের সহকারী হিসেবে কাজের অভিজ্ঞতাও আছে তার। তবে অনুরাগ কাশ্যপ যে ধরনের ডার্ক ছবি বানান ঢাকা এটাক সে ধরনের ডার্ক কোন ছবি না। দীপঙ্কর দীপনের একটা সাক্ষাৎকার দেখার সৌভাগ্য আমার হয়েছে। যেখানে তিনি অতি স্পষ্ট ও সুন্দরভাবে তার ফিল্মী ভিশনটা বলেছেন। সেখানে তাকে অত্যন্ত কনফিডেন্ট এবং ব্যাক্তিত্যবান লেগেছে। তিনি মূলত একটি বানিজ্যিক ছবি বানাতে চেয়েছেন যেটি সব শ্রেনীর দর্শক উপভোগ করতে পারে একই সঙ্গে তিনি দর্শকদের ভিন্নতার স্বাদ দেয়ারও চেষ্টা করেছেন।

সবই ঠিক আছে। দীপঙ্কর দীপনের প্রতি ভরসাটাও তৈরী হয়েছে। তিনি কাজের কোয়ালিটি বা স্ট্যান্ডার্ড মেইনটেইন করতে ছবিটি অনেক সময় নিয়ে বানিয়েছেন। অনেক বাজেটও খরচ করেছেন বুঝাই যায়। তবে ছবিটি থ্রীলার জনরের। আর সমস্যাটা এখানেই। বানিজ্যিক ছবির জন্য থ্রীলার মোটেই খুব ভাল কোন জনরে না। সারা পৃথিবীতেই থ্রীলারের দর্শক সিনেমা হল গুলোতে কম। যদিও ঘরে ডিজিটাল ফরম্যাটে থ্রীলার দেখার দর্শক আছে বটে।  ছবিতে আরিফিন শুভ আছেন। বর্তমানে অন্যতম সেলেভল এক্টর। মাহিয়া মাহি আছেন যিনি বেশ জনপ্রিয়। সূতারং ফেস ভ্যালুর দিক থেকে ছবিটি অবশ্যই এগিয়ে আছে। এছাড়া ছবিতে আরো আছেন এবিএম সুমন, নওশাবা, আফজাল হোসেন, আলমগির এবং নতুন এক সুদর্শন ভিলেইন। এসব কিছুই ছবির পক্ষে যায়। তবে প্রশ্ন হচ্ছে আদৌ থ্রীলার দেখার দর্শক সিনেমা হলে কতটা পাওয়া যাবে ? এটাই এখন মূলত ঢাকা এটাক ছবির জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

dhaka attack movie poster

টিজার, ট্রেলার এবং গান

ছবির টিজার অসাধারন হয়েছে। ছবির থ্রিলটা টিজারে পাওয়া গেছে। টিজার দেখে মনে হচ্ছে ছবির সিনেমাটোগ্রাফী এবং সাউন্ড কোয়ালিটি খুবই ভাল হয়েছে। সব মিলিয়ে দারুন টিজার। ট্রেলারটা সে হিসেবে অতোটা ভাল হয়নি। তারপরও গতানুগতিক ছবির চেয়ে তো অবশ্যই মান সম্মত। ছবির গান আমরা মাত্র একটা দেখতে পেয়েছি। টুপ টাপ শিরোনামের গানের কথা ও সূর একেবারেই শ্রুতি মধুর না। টিপিক্যাল কলকাতার বানিজ্যিক ছবির গানের মত। যদিও গানটি দেখতে ভাল হয়েছে। আর অন্য একটি গানের লিরিক্যাল ভিডিও আমরা দেখেছি। টিকাটোলীর মোড় নামের আইটেম গানটি পুরনো একটি জনপ্রিয় গান যা নতুন করে বানানো হয়েছে। যেহেতু গানের ভিডিও এখনো দেখিনি তাই বলা মুশকিল আদৌ আইটেম গান হিসেবে এটা কতটা সফল।

তবে ঢাকা এটাকের জন্য সবচেয়ে বড় সুসংবাদ হচ্ছে ছবির গান হীট না হলেও ছবির বাজ নানা কারনেই দারুন রকম গরম।  তা সে ভিন্ন ধারার নির্মানের কারনেই হোক, কিংবা আরিফিন শুভর জনপ্রিয়তার কারনেই হোক; দর্শক ছবিটার প্রতি দারুন রকম আগ্রহী।

ছবিটি বিগ বাজেটে নির্মিত এবং ব্যাপক প্রমোশনও করা হয়েছে গত কয়েক দিন ধরে। ফলে ৬ অক্টোবর শুক্রবার সিনেমা হল গুলোতে যে দারুন ভীড় হতে যাচ্ছে তাতে কোন সন্দেহ্‌ নেই। এখন দেখার পালা কেবল আদৌ থ্রীলার দর্শকরা সিনেমা হলে কতখানিক উপভোগ করতে পারবে … যদি দর্শকরা ছবিটা উপভোগ করতে সক্ষম হয় তাহলে নিঃসন্দেহে ছবিটি দারুন ব্যাবসায়িক সাফল্য পাবে। এ ধরনের ভিন্ন স্বাদের ছবিই পারে আমাদের চলচ্চিত্রে সুদিন ফিরিয়ে নিয়ে আসতে। তাই ঢাকা এটাকের মত ছবি এই মূহুর্তে সফল হওয়া অত্যন্ত জরুরী।

 

আমার লেখা বাংলা সিনেমা নিয়ে উল্লেখযোগ্য কিছু পোষ্ট —

মুভি রিভিউঃ ভয়ঙ্কর সুন্দর

মুভি রিভিউ | বস টু

মুভি রিভিউ | নবাব

Bangla Movie Review|নূরু মিয়া ও তার বিউটি ড্রাইভার

http://bioscopeblog.net/ramizraza/60249

এই পোস্টটিতে ৩ টি মন্তব্য করা হয়েছে

  1. Mostafa Khan says:

    দারুন লাগছে….
    আশা করি ভালো কিছু হবে

  2. ta depand korbe story, making, action, location…..upor

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন