সালমান শাহ্‌ এর সেরা পাঁচ
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

প্রিয় তারকার সেরা পাঁচ সিরিজ ব্লগটির  পর্ব ২ এ আজ থাকছে বাংলাদেশের চলচ্চিত্র ইতিহাসে সবচেয়ে জনপ্রিয় অভিনেতাদের একজন, সকল সিনেমা প্রেমীর ভালোবাসায় সিক্ত নায়ক ” সালমান শাহ্‌ ” এর সেরা পাঁচ নিয়ে …

 

সালমানের সেরা পাঁচ ব্লকবাষ্টার মুভি 

১- স্বপ্নের ঠিকানা 

   ১৯৯৫ সালে মুক্তি পাওয়া ছবিটি শুধু মাত্র সালমানের ক্যারিয়ারের সবচেয়ে বড় হীটই না বরং বাংলা চলচ্চিত্রের ইতিহাসে অন্যতম বড় হীট মুভি। সালমান-শাবনূর জুটির এই রোমান্টিক মুভিটির গানগুলো এতোটাই জনপ্রিয় হয় যে আজ পর্যন্ত গান গুলো মানুষের মুখে মুখে। ও সাথীরে যেও না কখনো দূরে, এই দিন সেই দিন কোনদিন তোমায় ভূলবো না, কিংবা নীল সাগর পার হয়ে তোমার কাছে এসেছি; সবগুলো গানই জনপ্রিয়তায় শীর্ষে ছিলো ৯০ এর গোটা দশক জুড়ে। সালমান-শাবনূর ছাড়াও এ ছবিতে সোনিয়া এবং রাজিব গুরুপ্তপূর্ন চরিত্রে অভিনয় করেছেন।

 

২- কেয়ামত থেকে কেয়ামত

সালমান শাহ্‌ ও মৌসূমীর প্রথম ছবি এটি। মুক্তি পায় ১৯৯৩ সালে। মুম্বাইয়ের ছবি, আমীর খান অভিনীত কেয়ামত থেকে কেয়ামত তক এর অফিশিয়াল রিমেক এটি। প্রথম ছবিতেই ব্লকবাষ্টার ছবির নায়ক বনে যান সালমান। দর্শক পায় সালমান-মৌসুমীর মতো তারকা অভিনয় শিল্পী।

 

৩- সত্যের মৃত্যু নাই 

সালমান শাহ্‌ এর মৃত্যুর পরে ছবিটি ব্যাপক জনপ্রিয়তা পায়। ছবিটি যতটা সালমানের ততোটাই শাবানার। বাংলা চলচ্চিত্রের এই দুই প্রবল জনপ্রিয় তারকা এ ছবিতে মা ও পুত্রের চরিত্রে অভিনয় করেন। ছবির গান চিঠি এলো জেলখানাতে অনেক দিনের পর হল ভর্তি দর্শকদের কাঁদাতে সক্ষম হয়। ছবিতে আরো অভিনয় করেন আলমগির, শাহ্‌ নাজ , প্রমুখ।

 

৪- তোমাকে চাই 

মতিন রহমান পরিচালিত ছবিটি গান গুলোর কারনেই মূলত ব্যাপক জনপ্রিয়তা পায়। এ ছবির সবগুলো গানই কালজয়ী গানের স্বীকৃতি পেয়ে গেছে ইতিমধ্যে। ভালো আছি ভালো থেকো, তোমাকে চাই, বাজারে যাচাই করে দেখিনি তো দাম, আমার নাকেরই ফুল বলে রে, তুমি আমায় করতে সুখী জীবনে; সবগুলো গানই আজ পর্যন্ত সমান ভাবে জনপ্রিয়। সালমান- শাবনূর জুটির ক্যামেষ্ট্রিও এ ছবির অন্যতম আকর্ষন।

 

৫- আনন্দ অশ্রু  

সালমান – শাবনূর জুটির সবচেয়ে প্রশংসিত ছবি এটি। সালমানের পাগল চরিত্রে অভিনয় এবং চপলা কিশোরী দোলার চরিত্রে শাবনূর ছবিটিকে কালজয়ী করেছে। ছবির আরেক নায়িকা কাঞ্ছিও অসাধারন অভিনয় করেছেন। বিশেষ করে তুমি আমার এমনই একজন গানে কাঞ্ছির অভিনয় মুগ্ধ হয়ে দেখার মতো বস্তু।

সালমান শাহ্‌ শাবনূর

সেরা পাঁচ দর্শক নন্দিত বা প্রশংসিত ছবি 

১- আনন্দ অশ্রু

২- বিক্ষোভ 

৩- এই ঘর এই সংসার 

৪- সত্যের মৃত্যু নাই

৫- মায়ের অধিকার 

 

সালমানের সেরা পাঁচ চরিত্র

 

১- খসরু – আনন্দ অশ্রু 

অনেকে সালমানের এই চরিত্রটিকেই তার করা সেরা চরিত্র হিসেবে দেখেন। মানুষিক ভারসাম্যহীন তরুনের চরিত্রে সালমান সত্যিই অসাধারন ছিলেন।

২- ছাত্রনেতা – বিক্ষোভ 

বিক্ষোভ ছবিতে প্রতিবাদী ছাত্রনেতা চরিত্রে দর্শক এক ভিন্ন সালমানকে দেখেছেন।

৩- জয় – সত্যের মৃত্যু নাই 

মা পাগল এক ছেলের চরিত্রে অসাধারন অভিনয় করেছেন সালমান শাহ্‌। জেলখানাতে সালমানের সেই বিখ্যাত গান আর সে গানে তার অভিনয় দর্শকদের চোখ ভিজিয়ে দেয়ার জন্য যথেষ্ট।

৪- অসহায় পিতা – কন্যাদান 

এ চরিত্রটি সালমানের অন্য চরিত্রগুলো থেকে সম্পূর্ন ব্যাতিক্রম। নিজের সন্তানের মৃত্যুর দায় বয়ে বেড়ানো অসহায় পিতা এবং সন্তানহারা পাগল মায়ের স্বামীর চরিত্রে সালমান এক কথায় অতুলনীয় ছিলেন।

৫- সাগর – তোমাকে চাই 

রেস্পন্সিবল প্রেমিক চরিত্রে এক অনন্য সালমানকে দেখার সূযোগ মিলেছে এ ছবিতে।

 

সালমানের সেরা পাঁচ নায়িকা 

১- শাবনূর 

সালমান-শাবনূর জুটি বাংলা চলচ্চিত্রের অন্যতম সেরা জুটি। এ জুটির ১৪ টি ছবি মুক্তি পায় যার প্রায় সবগুলোই জনপ্রিয়তা পায়। রোমান্টিক ছবিতে সালমান-শাবনূরের বিকল্প সত্যিই আর হয়না। সালমানের ২৭ টি ছবির মধ্যে ১৪ টি ছবির নায়িকাই ছিলেন শাবনূর।

২- মৌসুমী 

শাবনূরেরই পরেই সালমানের নায়িকা হিসেবে মৌসুমী সবচেয়ে বেশী আলোচিত। এ জুটির ছবি সংখ্যা ৪, যার মধ্যে ৩ টি ব্যাপক জনপ্রিয়তা পায়। সালমান-মৌসুমী একই ছবির মাধ্যমে যাত্রা শুরু করেন এবং তাদের প্রথম ছবিটিই ছিলো ব্যাপক জনপ্রিয়।

৩- শাবনাজ 

শাবনূর এবং মৌসুমী ছাড়া আর কারো সাথে সালমানের জুটি তেমন জমেনি। তবে ৯০ এর আরেক জনপ্রিয় নায়িকা শাবনাজের সাথে তার ৩ টি ছবি মুক্তি পায়।

৪- লিমা 

লিমার সাথেও সালমানের ২ টা ছবি আছে।

৫- বৃষ্টি 

এই ঘর এই সংসার ছবিতে সালমানের স্ত্রীর চরিত্রে অভিনয় করা এই নায়িকার সাথে সালমানের ক্যামেষ্ট্রি ভালোই জমে ছিলো।

 

 

— রমিজ – ০৯-০৯-১৬

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন