Amistad (1997) : GIVE US , US FREE, a Spielberg film
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

Amistad-Poster

কোর্টরুম ড্রামা , বেজড অন ট্রু স্টোরি ।

সময়কাল ১৮৩৯ সাল । স্প্যানিশ জাহাজ লা আমিস্তাদে আফ্রিকা থেকে ধরে আনা দাসদের বিক্রির উদ্দেশ্যে কিউবা নিয়ে যাওয়া হচ্ছিল । সিংকে ( Djimon Honsue ) নামক এক গোত্র প্রধানের নেতৃত্বে নিগ্রো দাসরা বিদ্রোহ করে । দুজন ব্যতীত সবাইকে তারা হত্যা করে । জাহাজটি আমেরিকার উত্তর-পূর্ব উপকূলে আসলে আমেরিকান নেভি তাদের উদ্ধার করে আমেরিকায় নিয়ে আসে । সেখানে দাসদের মালিকানা নিয়ে কোর্ট বসে । স্পেন দাবী করে তারা দাসের বৈধ মালিক । আর আমেরিকান সরকারও তাদের মুখের দাবীর উপরেই দাসদের ছাড়তে নারাজ । নতুন কাজ শুরু করা আইনজীবি ব্যাল্ডউইন ( ম্যাথিউ ম্যাককনাহে ) দাসদের অ্যাটর্নি হিসেবে কাজ শুরু করে । সে আদালতে তাদের মুক্তির পক্ষে কাজ করতে থাকে ।সমস্যা হল দাসদের কেউই ইংলিশ বলতে পারে না । যার ফলে শূন্য থেকেই অ্যাটর্নিকে তাদের জন্য কাজ শুরু করতে হয় । তার একমাত্র অবলম্বন তখন দাসদের নেতা সিংকে ।

amistad-original এই মামলার উপর নির্ভর করছে স্পেন-আমেরিকার কূটনৈতিক সম্পর্ক , আমেরিকার কনফেডারেট এবং ইউনিয়ন পন্থী দের মধ্যে বিরোধ যা কিনা সিভিল ওয়ারে উসকানি সৃষ্টি করতে পারে । দাসদের পক্ষে সাবেক মার্কিন প্রেসিডেন্ট জন কুইন্সি অ্যাডামস ( অ্যান্থনি হপকিন্স ) এবং অ্যাটর্নি ব্যাল্ডউইন কাজ করতে থাকেন ।
মামলার ফলাফল শেষ পর্যন্ত কী হয় , দাসরা কি তাদের কেড়ে নেওয়া স্বাধীনতা পায় কিনা সেটা দেখতে হলে মুভিটা দেখে ফেলুন ।amistad620

 

এটা ঐতিহাসিক মুভি । দাস ব্যাবসার ভয়াবহ অমানবিক দিক তুলে ধরা হয়েছে । কীভাবে স্বাধীন মুক্ত মানুষদের জোর করে ধরে নিয়ে দাস করে রাখা হয় , তাদের উপর যে নির্মম নির্যাতন চলে সেটার কিছুটা দেখানো হয়েছে । মুভি থেকে তৎকালীন আমেরিকার বিচার ব্যাবস্থা সম্পর্কে ধারনা পাবেন । বিচার ব্যাবস্থার স্বাধীনতা সম্পর্কে কিছু সুন্দর ডায়লগ আছে । মর্গান ফ্রিম্যানের চরিত্রটি কাল্পনিক । বাস্তবে তার জায়গায় ইয়েল ইউনিভার্সিটির এক প্রফেসর কাজ করেছিলেন ।

Name : Amistad ( 1997 )
Director : Steven Spielberg
Starring : Djimon Honsue , Matthew McConaughey , Morgan Freeman , Anthony Hopkins
Rating : 7.2/10

Error: No API key provided.

এই পোস্টটিতে ১টি মন্তব্য করা হয়েছে

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন