কান্নামিশ্রিত ভাললাগা কি তাহলে একেই বলে !

The Green Mile

“Paul Edgecomb didn’t believe in miracles, until the day he met one”

গল্পটা একগাদা ফাসির আসামী, একটি ঈদুর আর কয়েকজন প্রিজন গার্ড আর । প্রিজনের সেই অংশটার নাম ছিল “death row” । একে বলা হত ‘the last mile” । গার্ডরা বলত “The Green Mile”। গল্পটা এই গ্রীন মাইলের। পথিবীতে যেমন ভাল খারাপের সংমিশ্রন মিলিয়ে মানুষ আছে।গ্রীন মাইলেরও তাই। সেখানে ফাসির আসামীরদের মধ্যেও কিছু ছিল যারা নিখাদ ভাল মানুষ। আবার ক্ষমতাসম্পন্ন গার্ডদের মাঝে কিছু ছিল যারা ভয়ংকর নিচু মনের, আবার ভীতু কিন্তু নিষ্টুর।

মুভি প্লটঃ গ্রীন মাইল এর গল্পটা আমরা শুনতে পাই পল এজকম্ব (Tom Hanks) এর বর্ননায়। সেখানকার সুপারভাইজর এবং আসামীদের মৃত্যুদন্ড নিশ্চিতভাবে কার্যকর করার নিষ্ঠুর দায়িত্ব ছিল তার। পেশাগত কারনে নিষ্ঠুর মনে হলেও নিখাদ ভাল মানুষ। নাহলে কি আর ফাসির আসামীরাও তাকে পছন্দ করে !!!! তাদের একটি ইলেক্ট্রিক চেয়ার ছিল যাকে তারা নাম দিয়েছিল ওল্ড স্পার্কি। সবকিছুই যেমন চলার তেমনই চলছিল। আসামী আসত মৃত্যুদন্ড হত। একদিন সেই প্রিজনে নিয়ে আসা হল দানবাকৃতির একজনকে। বিশাল ভয়ংকর শরীর। নাম তার জন কফি (Michael Clarke Duncan)। এই জন কফিকে নিয়েই মূল গল্পটা । শিশু হত্যার দায়ে অভিযুক্ত সে। শারীরিকভাবে দেখতে ভয়ংকর হলেও এজকম্ব তাকে আবিষ্কার করেন একদম শিশুর মত। ছোট্ট বাচ্ছাদের মত সেও অন্ধকারকে ভয় পায়। সামান্য ব্যাথায় কেদে উঠে। এজকম্ব মেনে নিতে পারেন না তাকে খুনি হিসেবে। এরই মাঝে একদিন তিনি জনের মাঝে আবিষ্কার করেন সৃষ্টিকর্তা প্রদত্ত অতিপ্রাকৃতিক ক্ষমতা । তার সাথীরা বিশ্বাস করছিল না যতক্ষন না তারা নিজের চোখে সেই ক্ষমতা দেখতে পেয়েছিল। কোমল হৃদয়ের জন কফি খুব সহজেই তাদের আপন করে নেয়। আর সেটা সমস্যা সৃষ্টি করে তার মৃত্যুদণ্ডের সময়। এজকম্ব আর তার সাথীরা এতটাই মুগ্ধ ছিল জন কফির প্রতি যে, তারা তাকে পালিয়ে যেতে বলল। বলল তারা তাকে কোন বাধা দেবে না। কফি যখন জানতে চাইল সেটা তারা কেন করবে। এজকম্ব তার উত্তরে বলেন “On the day of my judgment, when I stand before God, and He asks me why did I kill one of his true miracles, what am I gonna say? That it was my job? My job? ” ! ! ! এরপরে কি হল সেটা আমি বলছি না। নিজেরাই দেখে ফেলুন।

সম্ভবত একমাত্র ছবি যাতে টম হ্যাংকস এর অভিনয়ও ম্নান মনে হয়েছিল প্রয়াত মাইকেল ক্লার্ক ডানকান এর অভিনয়ের কাছে । জন কফি চরিত্রটাকে অসাধারনভাবে ফুটিয়ে তুলেছিলেন তিনি । বেস্ট সাপোর্টিং রোল এর জন্য সেবছর অস্কার মনোনয়ন পান ডানকান ।

স্টিফেন কিং এর উপন্যাস থেকে নির্মিত বিশুদ্ধ ফ্যান্টাসি ড্রামা ঘরনার ছবি। ডিরেক্টর Frank Darabont । চিনতে পেরেছেন ? লিজেন্ডারি মুভি “the shawshank redemption” এর পরিচালক। ছবিটা যাদের দেখা হয় নি দেখে নিতে পারেন। IBDB top 250’র মাঝে 37এ অবস্থান করছে ছবিটা।

Error:

(Visited 444 time, 1 visit today)

এই পোস্টটিতে ১টি মন্তব্য করা হয়েছে

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন