সাত বছর বয়স থেকেই যিনি পরিচালক
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0
nolan
টাইটেল দেখে অবাক হচ্ছেন? ভাবছেন মাত্র ৭ বছর বয়সে কিভাবে ছবি পরিচালনা করে কেউ? আর কে ই বা তিনি? বলছি ক্রিস্টোফার নোলানের কথা। প্রখ্যাত পরিচালক, প্রযোজক ও স্ক্রিন লেখক ক্রিস্টোফার জনাথন জেমস নোলান। ইংলিশ-আমেরিকান এই পরিচালকের ছবির প্রেমে পড়েননি এমন কেউ নিশ্চয়ই নেই।

 

ক্রিস্টোফার নোলানের জন্ম ১৯৭০ সালের ৩০শে জুলাই লন্ডন শহরে। তাঁর বাবা ছিলেন একজন বিজ্ঞাপন কপিরাইটার। আর মা ছিলেন একজন আমেরিকান বিমানবালা। জন্ম আর পিতামাতা সূত্রে তিনি ব্রিটিশ-আমেরিকান হওয়াতে তাঁর শৈশব কেটেছে লন্ডন ও শিকাগোতে। ছোটবেলাতে নোলানের আগ্রহ ছিল বোটানিতে। তবে তাঁর এই আগ্রহ ততদিন পর্যন্তই ছিল যতদিন পর্যন্ত তিনি তার বাবার ক্যামেরাটি খুঁজে পান। বাবার সুপার ৮ ক্যামেরা নিয়ে খেলতে খেলতেই ক্যামেরা সম্পর্কে জানা-শোনা। মাত্র ৭ বছর বয়সে সেই ক্যামেরা দিয়ে তৈরী করলেন তাঁর প্রথম ছবি। আর তাতে অভিনয় করালেন তার ছোট খেলনা এ্যাকশন ম্যানদের।
ইউনিভার্সিটি কলেজ লন্ডন থেকে ইংরেজী সাহিত্যে অধ্যাপনা শেষ করে নোলান একই কলেজকে বেছে নেন তার ফিল্ম তৈরীর সুযোগসুবিধার জন্য। ১৯৯৩ সালে তিনি ছবি তৈরীর ুপর স্নাতক ডিগ্রি অর্জন করেন।
ক্রস্টোফার নোলান ১৯৯৮ সালে তৈরী করেন তাঁর প্রথম ফিচার ফিল্ম ‘ফলোয়িং’। ছবিটির বাজেট ছিল মাত্র ৩ হাজার পাউন্ড। ছবিটির স্ক্রিপ্ট নোলানের নিজের লেখা ছিল যার ফটোগ্রাফি আর এডিটও তিনি নিজেই করেছিলেন। ১৯৯৮ সালে সান ফ্রান্সিসকো ফিল্ম ফেস্টিভেলে ছবিটি প্রদর্শিত হবার পর তা সকলের দৃষ্টি আকর্ষন করতে থাকে।

 

এরপর ওয়ার্নার ব্রাদার্সের সাথে তিনি তৈরী করেন ইনসোমনিয়া আর পরবর্তীতে ২০০৫ সালে ব্যাটম্যান বিগিনস। তারপর তো ব্যাটম্যান সিরিজের কথা সবাই জানেন। একে একে নোলান তৈরী করলেন ‘দ্যা ডার্ক নাইট’ (২০০৮) আর সম্প্রতি মুক্তে পেতে যাচ্ছে আলোচিত ‘’দ্যা ডার্ক নাইট রাইজেস’ (২০১২)। ২০০৯ গোল্ডেন গ্লোব এ্যাওয়ার্ডে নোলানের দ্যা ডার্ক নাইটের ‘দ্যা জোকার’ হিসেবে সেরা পার্শ্ব অভিনেতার পুরষ্কার জিতে নেন হিথ লেজার। লেজারের হয়ে পুরষ্কার হাতে তুলে নেন নোলান নিজে।
২০১০ সালে মুক্তিপ্রাপ্ত ক্রিস্টোফার নোলানের ছবি ‘ইনসেপশন’ ও দর্শক জনপ্রিয়তা অর্জন করে। ক্রিস্টোফার নোলান নিশ্চিত করেছেন ২০১৩ সালে মুক্তি পাবে তাঁর ও ডেভিড গোয়ারের মিলিত কাজে তৈরী ছবি ‘ম্যান অব স্টিল’। ছবিটি হবে ভিন্ন ধারার সুপারম্যান ছবি।
নোলানের তৈরী কয়েকটি শর্ট ফিল্মও রয়েছে।
ব্যাক্তিগত জীবনে ক্রিস্টোফার নোলান বিবাহিত ও ৪ সন্তানের জনক।
#san_bio_bb

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন