হাস্যোজ্বল সেই মানুষটি

tumblr_mqgbd5bCG71s7ctn4o1_500

সদা হাস্যোজ্বল মানুষটি, সবাইকে হাসিয়েছেন। অভিনয়ের মাধ্যমে দিয়েছেন মুগ্ধতা। আজ হঠাৎ করে নাই হয়ে গেলেন। পৃথিবীর মায়া ত্যাগ করে চলে গেলেন পরকালে। যেতে তো একদিন হতই তবে এইভাবে? সিনেমা বিশ্ব আজ অবাক, স্থম্ভিত এই মানুষের চলে যাওয়াতে। আর সিনেমাপ্রেমীরা তো দুঃখিত, মর্মাহত। আজ এই মানুষটিকে নিয়েই লিখতে বসলাম। অনেকদিন থেকেই বায়োগ্রাফি লেখা হচ্ছিলনা। আর আজ তার চলে যাওয়াতে তাকে নিয়েই যে লিখব তাও ভাবিনি। চলুন দেখে নেয়া যাক এই মানুষটি কে? কি তার পরিচয়? কিভাবে তার এই মানুষ হয়ে ওঠার কথা।

good-morning-vietmnam-robin-williams

Robin Williams নাম শুনিলেই মনে পরে কেউ একজন হাসি হাসি মুখ করে মাইক্রোফোনের সামনে দাড়িয়ে বলছে, ‘good morning, Vietnam’। কিংবা আরো কিছু কমেডি শো তে মুচিকি হাসিতে কথায় জোয়ার ছুটিয়ে চলা একজন। তাঁর জন্ম ১৯৫২ সালের ২১শে জুলাই শিকাগো শহরে। Robin গড়ে উঠেছেন অনেকটাই একাকিত্বে। বাবা-মা দুজনই ব্যস্ত সময় কাটিয়েছেন নিজেদের ক্যারিয়ার আর কাজের মধ্যে। Robin এর শৈশব কেটেছে ভালোবাসা আর যত্ন খুজে খুজে। বাবার কাজের প্রয়োজনে বিভিন্ন সময়ে বদলি হয়ে বদলেছে শহর। একেক শহরে শৈশব কেটিয়ে নিউ ইয়র্কে হাই স্কুলে পড়াশুনা করেন। এরপর ড্রামা স্কুলে পড়াশুনা করেন তিনি। ড্রামা স্কুলে যাবার আগ পর্যন্ত তাঁকে সবাই লাজুক আর শান্ত হিসেবেই জানত।

পড়াশুনা শেষ করেন ১৯৭৬ সালে। আর অভিনয়ে তার ক্যারিয়ার শুরু হয় ১৯৭৮ সালে একটি টেলিভিশন সিরিজের মাধ্যমে। ছোট্খাট একটি টিভি সিরিজে অভিনয়ের পর তিনি খ্যাতি অর্জন করেন জনপ্রিয় টিভি সিরিজ Happy Days এ অভিনয়ের মাধ্যমে। সিরিজটিতে Alien Mork চরিত্রটিতে অভিনয়ের মাধ্যমে Robin আয়ত্ত করেন কমেডি, সহজ সাবলিল বাচন্ভঙি, অভিনয় প্রতিভা, কন্ঠের পরিবর্তিত ধরন।

Pilot

১৯৭০ এর শেষ থেকে শুরু করে ১৯৮০ পর্যন্ত তিনি করেছেন বেশ কিছু স্ট্যান্ড-আপ কমেডি শো। সেখানেও তার সাফল্য ছিল আকাশচুম্বি। একাই যেন পুরো শো তিনি মাতিয়ে রাখতেন। মুভিতে প্রথম অভিনয় করেন একটি কমেডি মুভি Can I Do It Till I need Glasses এ। ১৯৮৭ সালে Good Morning, Vietnam ছবিতে অভিনয় করে মনোনিত হয়েছিলেন একাডেমি এ্যাওয়ার্ডের জন্য। ভয়েস এ্যক্টর হিসেবে সুনাম অর্জন করেন এ্যানিমেটেদ মুভি Aladdin এ Genie চরিত্রে অভিনয় করে। তার কন্ঠের যাদু প্রদর্শন করেন Fern Gully তে, ২০০১ এর চলচ্চিত্র A.I. Artificial Intelligent এ, ২০০৫ এর এ্যানিমেটেড ছবি Robot এ, এবং ২০০৬ এর একাডেমি এ্যাওয়ার্ড জয়ী চলচ্চিত্র Happy Feet এ।

Williams শ্রেষ্ঠ সহ অভিনেতা হিসেবে অস্কার অর্জন করেন Good Will Hunting ছবিতে একজন সাইকোলজিস্ট এর চরিত্রে অভিনয় করে। তার অভিনিত চলচ্চিত্রের মধ্যে রয়েছে Dead Poets Society, The Fisher King, Hook, Moscow on the Hudson, Awakenings, What Dreams May Come, Insomnia, One Hour Photo, The Night Listener, Man of The Year ।

images

Williams একজন শক্তিশালী প্রতিযোগী ছিলেন Batman ছবির জোকার চরিত্রের জন্য। তিনি তার আশাবাদ ব্যক্ত করেছিলেন The Dark Knight এর জোকার চরিত্রে অভিনয়ের জন্য কিন্তু সেই চরিত্রে Heath Ledger কে কাস্ট করা হয় পরবর্তীতে।

ব্যক্তিগত জীবনে Robin  তিনবার বিবাহ বন্ধনে আবদ্ধ হোন আর তিনি তিন সন্তানের জনক।

অভিনয়, কমেডি শো এর পাশাপাশি তিনি বিভিন্ন চ্যারিটির কাজে অংশ নিয়েছিলেন। ব্যাক্তিগত আগ্রহ থেকেই তার এসকল কাজে যোগদান ছিল। ক্রীড়াক্ষেত্রেও তার আগ্রহের কমতি ছিলনা। ধর্মীয় ধ্যান ধারনার প্রতি আগ্রহ ছিল বলে তিনি চার্চের সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেছেন।ধর্মীয় দিক থেকে তিনি ছিলেন একজন ইহুদী। ভিডিও গেমসের প্রতি এতটাই আসক্ত ছিলেন যে তিনি তার দুই সন্তানের নামকরণ করেন ভিডিও গেমসের দুটি চরিত্রের নামে।

images (1)

১৯৭০ থেকে ১৯৮০ সালের মধ্যবর্তী সময়ে Robon Williams কোকেনে আসক্ত হয়ে পড়েন। পরবর্তীতে তিনি তার ছেলে ও একজন প্রিয় বন্ধুর মৃত্যুর পর নেসা জাতীয় দ্রব্য পরিত্যাগ করেন। কিন্তু ২০০৩ সালে তিনি আবারো এ্যালকোহলের প্রতি আসক্ত হয়ে পড়েন। ২০০৬ এ আবারো আসক্তি থেকে মুক্তি পেতে নিরাময় কেন্দ্রের শরণাপন্ন হলেও ধীরে ধীরে সেই নেশা আবারো তাকে পেয়ে বসে। ২০০৯ সালে হৃদযন্ত্রের সমস্যায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হোন। সেখানে অপারেশনের মাধ্যমে এরোটিক ভাল্ব প্রতিস্থাপন করা হয় তার। ২০১৪ সালে তিনি আবারো ভর্তি হোন মদ্যপজনিত নেশার চিকিৎসার জন্য। তখন তিনি ডিপ্রেশনে ভুগছিলেন বলে জানা গেছে।

গত ১১ই আগস্ট ইমারজেন্সি নাম্বারে ডাক আসে তার ব্যক্তিগত সহকারীর কাছ থেকে এই জানিয়ে যে, তিনি শ্বাস-প্রশ্বাস নিচ্ছেন না। মেডিকেল সহায়তা এসে তাকে মৃত ঘোষনা করে। পুলিশ জানায় Williams এর ডান হাতের কব্জিতে একটা কাটা আর তার হাতের পাশেই একটি ছুরি পাওয়া গেছে বলে। তবে ১২ই আগস্ট পুলিস থেকে আরো জানানো হয় Williams এর গলায় বেল্টের দাগ পাওয়া গেছে আর ফরেনসিক রিপোর্ট বলছে গলায় ফাঁস লেগে শ্বাসসক্রিয়া বন্ধ হয়ে তার মৃত্যু ঘটেছে বলে।         

(Visited 39 time, 1 visit today)

এই পোস্টটিতে ১টি মন্তব্য করা হয়েছে

  1. শাতিল আফিন্দি says:

    রবিন আমার খুব পছন্দের একজন অভিনেতা, Good will Hunting আর Dead poets society তে তাঁর অভিনয় এখনও মনে পড়ে। কমেডি চরিত্রেও তিনি ছিলেন অসাধারন।

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন