X-Men:Days of Future Past; অস্থিত্ব রক্ষার লড়াই

xmen

পরিচালক: Bryan Singer

অভিনয়: Patrick Stewart, Hugh Jackman, Jennifer Lawrence, James McAvoy, Halle Berry

জেনর: Action/Adventure/Sci-fi

মুক্তিকাল: ২৩শে  মে, ২০১৪ (USA)

 

X-Men এবার নেমেছে নিজেদের অস্থিত্ব রক্ষার লড়াইয়ে। মুভির শুরু হয়েছে ভবিষ্যতে যেখানে X-Men মিলিত হয়ে ঠিক করছে কিভাবে তারা আবারো ফিরে যেতে পারে অতীতে আর শুধরে নিতে পারে তাদের অস্থিত্ব রক্ষার সব উপায়গুলো।

images

যেমন ভাবা তেমন কাজ। কিন্তু তার জন্য দরকার শুদ্ধ এক মনের। কারই বা এমন এক শক্তি রয়েছে লোগান (Hugh Jackman) ছাড়া? Kitty (Ellen Page) এর সহায়তায় লোগানকে পাঠানো হলো অতীতে আর সেখানে চলতে লাগলো একে একে নানা ঘটনা। এ তো আর জানা কথাই যে লোগানের মত একজন নায়ককে পাঠানো যখন হয়েছে তখন ভালো কিছু তো সে ছিনিয়ে আনবেই। তবে তা কিভাবে সম্ভব হয়েছে তা জানতে দেখতে হবে মুভিটি।

images (2)

লিখতে ইচ্ছে করছে অনেক কিছুই কিন্তু স্পয়লারের ভয়ে কিছুই লিখতে পারছিনা। তাই কাহিনী নিয়ে আর কিছু নাই বলি। আসা যাক মুভির খুটিনাটি বিষয়ে। 3D মুভি হওয়াতে  অনেক দৃশ্যই দারুন লেগেছে। সাই ফাই মুভিগুলো যেমন হয় আর কি। সিনেমাটোগ্রাফি ছিল অসাধারন। একেকটা দৃশ্য দেখছিলাম আর ভাবছিলাম তার মেকিং কী দারুন করেই না বানানো হয়েছে। ছবিটি চিত্রায়িত হয়েছে কানাডার বিভিন্ন লোকেশনে। এটি ছিল প্রথম কোন X-Men মুভি যা 3D তে নির্মান করা হয়েছে। 20th Century Fox এর প্রযোজনায় এই মুভিটি ২য় ব্যয়বহুল ছবি ছিল ২০০৯ সালের চলচ্চিত্র Avatar এর পর।

images (3)

মুভির ভিজ্যুয়াল এফেক্টগুলো ছিল চরম। মোট ১,৩১১টি ভিজ্যুয়াল এফেক্ট শট ছিল ছবিতে। এর মধ্যে উল্লে্যখযোগ্য ছিল বিভিন্ন চরিত্রের টারন্সফর্মেশন, বিভিন্ন পরিবেশের সৃষ্টি আর মুভমেন্ট। মিউজিক কম্পোজ করেছেন John Ottman। তবে এই মুভিতে পূর্ববর্তী X-Men মুভির মিউজিকগুলো ব্যবহার করা হয়েছে।

raven

এবার আসা যাক অভিনয়ের কথায়। X-Men মুভিগুলো দেখেননি এমন মানুষ কমই রয়েছেন। সেখানে যেই চরিত্রগুলো ছিল এখানেও তার ব্যতিক্রম ঘটেনি। প্রফেসর জেভিয়ার্স এর চরিত্রে Patrick, লোগানের চরিত্রে Hugh এর অভিনয়ের কথা বলার মত কিছু নেই। তাদের অভিনয় যে কোন মাত্রার তা বলার মত আসলে নতুন করে কিছু নেই। তবে এই ছবিতে আমার বেশি চোখে পড়েছে Raven চরিত্রে Jennifer Lawrence এর অভিনয়। সত্যি বলতে তার এ্যাকশন মুভি আমার দেখা হয়নি কোনটাই। এখানে তার অভিনয় দেখে আমার কাছে দারুন লেগেছে। মুভমেন্টগুলো খুব সুন্দর করে ফুটিয়ে তুলেছেন জেনিফার। আরেকটি কথা না বললেই নয় তা হচ্ছে তাকে তার নিজের চেয়ে এই মুভির কস্টিউমে আমার কাছে বেশি মানানসই মনে হয়েছে। 😛  আরেকটি মজার চরিত্র ছিল Quicksilver চরিত্রে Evan Peters এর অভিনয়। মজার একটা চরিত্র। যতক্ষন সে পর্দার ছিল ততক্ষন এন্টারটেইন করেছে। তার করা পেন্টাগনের দৃশ্যটি সব চাইতে মজার আর উপভোগ্য। এই দৃশ্যটি নিয়ে কিছুই বলবনা কারন না দেখলে তা বোঝানো সম্ভব নয়।

d474bcbeba9831c49b932760f54042b5e7601133

ছবিটির নিশ্চয় অনেক নেতিবাচক দিক রয়েছে তবে আমার ভালো লাগার কাছে সেগুলো তেমন একটা ধরা পড়েনি। অনেকেই হয়ত সেগুলো ধরতে পারবেন। আশা করব কেউ একজন তা নিয়ে পোস্ট ও দিয়ে দিবেন। অপেক্ষায় রইলাম আরো দারুন দারুন রিভিউয়ের।

images (1)

ছবিটি দেখার পর আমি ভেবেছিলাম এটি হয়ত X-Men সিক্যুয়ালের সর্বশেষ মুভি কিন্তু নেট ঘেটে পেলাম পরিচালক ইতিমধ্যেই ঘোষনা দিয়েছেন Days of Future Past এর পরবর্তী সিক্যুয়ালের। X-Men: Apocalypse নামের মুভিটি মুক্তি পাবে ২০১৬ সালের মে মাসে। আর এতে ফোকাস করা হবে মিউটেন্টদের অরিজিনের ওপর।   

X-Men-Days-Of-Future-Past-Magneto3-586x495

   

 

 

(Visited 152 time, 1 visit today)

এই পোস্টটিতে ৯ টি মন্তব্য করা হয়েছে

  1. স্টয়িক says:

    হলে দেখার ইচ্ছা থাকলেও বিশেষ অসুবিধার জন্য দেখতে পারছি না, ব্লুরে বের হবার অপেক্ষায় আছি। লেখাটা ভালো লাগলো। সেই সাথে মুভিটা নিয়ে আশাও বেড়ে গেল (y)

  2. পথের পাঁচালি পথের পাঁচালি says:

    যখনি দেখার সুযোগ হবে দেখে নিবেন। ভালো লাগবে অবশ্যই। লেখা ভালো লাগার জন্য ধন্যবাদ।  

  3. শাহরিয়ার লিমু শাহরিয়ার লিমু says:

    মুভিটা বানানো হয়েছে Wolerine and X men কমিক্স স্টোরি থেকে, যেটার থেকে এই একই নামে একটি ২২ পর্বের অ্যানিমেশন সিরিজ আছে। পারলে ওইটাও দেখে নিয়েন। :p

    মুভিটা দেখার ইচ্ছা আছে, তবে হলে না, বাসায় বসে। 😉

  4. পথের পাঁচালি পথের পাঁচালি says:

    বাসায় বসেই দেখে নিও 😉 আর অ্যা নিমেশন সিরিজ দেখতে হয়ত আমার ভাল লাগবেনা। 

  5. সামিয়া রুপন্তি says:

    আমি 3D দেখে মজা পাইনি। এইটা প্রি প্রোডাকশন না পোস্ট প্রোডাকশন 3D? লাইফ অফ পাই এর সবকিছু যেমন জীবন্ত মনে হয়েছিল, এটা সেরকম মনে হয়নি। তবে কাহিনী আবার জায়গায় ফেরত এসেছে, মানে interesting হয়েছে। The wolverine এর মত ফালতু হয় নাই।

  6. পথের পাঁচালি পথের পাঁচালি says:

    এমনিতে 3D হিসেবে ভাল হয়নি কিন্তু কোন কোন যায়গায় মজা লেগেছে। তবে এটা ঠিক interesting হয়েছে। 

  7. তানিয়া says:

    এখনো দেখি নাই, রিভিউ পড়ে দেখার ইচ্ছা হচ্ছে, আশা করছি দেখে নিবো।

  8. শাতিল আফিন্দি says:

    দেখার সাথে পড়ার অনুভূতি মিলে গেল!

  9. rafibkk says:

    অবশেষে এইমাত্র দেখলাম মুভিটা।
    সব ঠিক আছে।
    শুধু লোগানের জন্যে আফসোস রয়ে গেল………

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন