গেল বছরে মুভি লাভারজ ব্লগ/ বায়োস্কোপ ব্লগ

blog change

শেষ হয়ে গেল আরেকটি বছর। গেল বছরে সবাই যেমন নিজেদের চাওয়া-পাওয়ার হিসেবে ব্যস্ত তেমনি চলুন দেখে নেয়া যাক আমাদের প্রিয় ব্লগ মুভি লাভারজের ভাণ্ডারে কি কি জুটেছে।

প্রথমেই যা বলতে হয় তা হচ্ছে সাফল্যের একটি বছর পার করেছে আমাদের এই ব্লগটি। সবটুকু ক্রেডিট যাবে এর কর্ণধার সকল এডমিনদের ওপর। তাদের হস্তক্ষেপে ব্লগ পেয়েছে সুন্দর একটি পরিবেশ। আমার কাছে বলতে গেলে অপর একটি বাড়ি। নিজের বাড়িতে ঢুকলে যেমন সব কিছু আপন আর আরামের মনে হয় ঠিক তেমনি মুভি লাভারজ ব্লগ কখন যে এত আপন হয়ে গেছে বুঝতেই পারিনি। এরপর ব্লগের সাফল্যের ক্রেডিট যাবে অবশ্যই এর সকল সদস্যদের ওপর। অমায়িক সব সদস্য না থাকলে এডমিনরা একা তো আর এর সব দিক সামলে চলতে পারতেন না। আর সকলের চখাম চখাম সব পোস্ট ছাড়া ব্লগ তার অপরূপ রূপ হারাতো। আমার কথার সাথে একমত তো?

ছোট্ট একটি ফেইসবুক গ্রুপের মাধ্যমে এর যাত্রা শুরু। অল্প কিছু সংখ্যক সদস্য। এডমিনরা প্রায়ই বলেন, তাদের নাকি ধারণাই ছিলনা গ্রুপটি এমন এক পর্যায়ে এসে দাড়াবে। নিতান্তই একটি সাধারণ গ্রুপ তারা তৈরী করেছিলেন। ধীরে ধীরে সদস্য সংখ্যা বাড়তে থাকল। আর আজ তা ছাড়িয়ে গেছে ১৫ হাজার, ছুই ছুই করছে ১৬ হাজার। এত এত সদস্যের ভালবাসায় সিক্ত আজ মুভি লাভারজ গ্রুপ। চলছে প্রতি নিয়ত মুভি বিষয়ে নানা রকম আলাপ আলোচনা। নিজেদের মুভির অভিজ্ঞতা, মুভির রিভিউ আর লিংক আদান-প্রদান। মুভি বিষয়ে যেকোন সাহায্যে সহায়তায় এগিয়ে আসেন শুধু সকল এডমিন নন সকল সদস্যও। মুভি লাভারজদের মুভির প্রতি এই ভালবাসা দেখে তাদেরকে একটি ব্লগ উপহার দেবার কথা ভাবেন এডমিনরা। সেইমতে তারা কাজ শুরু করেন আর ২০১২ সালের অক্টোবরে তারা উপহার দেন দেশের প্রথম মুভি ব্লগ ‘মুভি লাভারজ ব্লগ’। শুরু হয়ে যায় সবার রিভিউ লেখা, মুভি সম্পর্কিত নানা রকম পোস্ট, বায়োগ্রাফিসহ আরো হরেক রকম পোস্ট। এভাবেই চলতে থাকে মুভি লাভারজ ব্লগ।

২০১৩ সালে ব্লগের পূর্তি হলো প্রথম বছর। খুব যে স্মুথ ভাবে ব্লগটি এগিয়েছে তা নয়। পোহাতে হয়েছে নানা রকম ঝামেলা। সাইটের নানা সমস্যায় আর সদস্যদের নানা প্রশ্নে জর্জরিত এডমিনরা দিনাতিপাত করছেন। আহারে, কত ঝামেলাই না তাদের সহ্য করতে হয়েছে! যাক তবু ঘুরে ফিরে তারা আবারো মাথা তুলে দাড়িয়েছেন ব্লগ নিয়ে। আর ব্লগের ঝামেলায় কিন্তু থেমে থাকেনি গ্রুপের কার্যকলাপ। আর সব কিছুতে বাধা তো আসবেই। বাধা পেরিয়ে তো সবাই বড় হয়েছে। সকল বাধা এখন অতিক্রম করতে পারলে মুভি লাভারজ ব্লগ তাদের একটি শক্ত স্থান নিতে পারবে। আর ইতিমধ্যেই নিয়েছেও।

গেল বছরে ঘটে গেছে অনেক কিছুই। সাইটের সমস্যা ছাড়াও গ্রুপেও ছোটখাটো কিছু সমস্যা তো ছিলই। একেকনের সে কী পোস্ট! এক লাইনে, দু লাইনে আজিব আজিব সব পোস্ট। পুরনো মেম্বাররা এক সময় গ্রুপে পোস্ট দেয়াই বন্ধ করে দিয়েছিলেন। ব্যাক্তিগত ভাবে আমি নিজেই গ্রুপে ঢু মারতাম না। আকর্ষণীয় কিছুই খুঁজে পেতাম না। শুধু তাই নয়, নানা পোস্টে শুরু হয়ে গিয়েছিল ধাওয়া-পাল্টা ধাওয়া টাইপ কমেন্ট। গ্রুপের পরিবেশ যখন নষ্ট হবার দ্বার প্রান্তে তখন নড়েচড়ে বসলেন এডমিনরা। বদলে দিলেন কিছু নিয়ম-কানুন। আর সে সকল পোস্ট পিন করে ঝুলিয়ে দেয়া হলো গ্রুপ ওয়ালে। জব্দ করা হলো সদস্যদের পোস্ট। চালু করা হলো পোস্ট এপ্রুভাল, যেটা সত্যি প্রশংসার দাবীদার। মেটানো হলো নানা জনের নানা কোলাহল। গ্রুপ ফিরে পেল আবারো তার পুরনো রূপ। আহ, শান্তি!

ব্লগ যখন পূর্ণ উদ্যোমে চলতে লাগল তখন ব্লগের চেহারাও ধীরে ধীরে পাল্টাতে শুরু করল। আমরা সদস্যরা উপলব্ধি করলাম সার্ভার চেঞ্জের মত বিরক্তিকর পরিস্থিতি। ক’দিন পর পরই সার্ভার চেঞ্জ, পোস্ট দিতে ঝামেলা, ছবি এট্যাচে ঝামেলা। এক সময় তাও ঠিক হয়ে এলো। তারপর আমরা একদিন লক্ষ্য করলাম ব্লগে ‘আপন প্লাস’ নামক এক প্রতিষ্ঠানের নাম ঝুলছে। জানতে পারলাম ব্লগের স্পনসর এনারা। যাক, তবু কিছুটা উন্নতি। তারপর এলো ঈদুল ফিত্‌র। রমজানে গ্রুপে ঘোষনা করা হলো ঈদ রিভিউ প্রতিযোগিতার কথা। আশ্চর্যজনকভাবে গেল বছরের প্রতিযোগিতায় অংশগ্রহণ ছিল ২০১২ সালের চেয়ে অনেক বেশি। বিভিন্ন ক্যাটাগরিতে রিভিউ জমা হতে লাগল আর মাসব্যাপী চলল ভোটিং। ঈদশেষে ঘোষণা করা হলো বিজয়ীদের নাম। দারুণ এক প্রতিযোগিতা। আর এই তো ক’দিন আগে হয়ে গেল তার পুরষ্কার বিতরণী অনুষ্ঠান, আপন প্লাসের সৌজন্যে। ব্লগের আরো একটি পরিবর্তন ছিল, সকলকে ব্লগের পোস্ট পড়তে ও তাতে পোস্টকারীকে উদ্ভুদ্ধ করতে, কমেন্ট করতে উৎসাহী করা। সে লক্ষ্যে চালু করা হলো সেরা ও সর্বোচ্চ কমেন্টকারী বাছাইকরণ। শুরু হয়ে গেল আজিব পদ্ধতিতে কমেন্ট করা। একেকজন যে কী আজিব আজিব ভাবে কমেন্ট করে সর্বোচ্চে স্থান পাবার লড়াই করে গেছে তা গেল বছরের বিভিন্ন পোস্ট ঘুরলেই বুঝতে পারবেন। ব্লগে চালু হলো ব্লগার রীতিমত লিয়ার ধারাবাহিক অন্যরকম পোস্ট ‘কফে উইথ রীতিমত লিয়া’। আমরা সেখানে দেখতে পেলাম রীলির উপস্থাপনায় তার সাথে বিভিন্ন এডমিন আর ব্লগারদের সাক্ষাৎকার। এছাড়াও ব্লগার সামিয়া রুপন্তীর ধারাবাহিক পোস্ট ‘যে হিন্দি মুভিগুলো বার বার দেখা যায়’। এছাড়াও আরো অনেক নিয়মিত ব্লগারের লেখা।

মুভি রিভিউ প্রতিযোগিতার পুরষ্কার বিতরণী

মুভি রিভিউ প্রতিযোগিতার পুরষ্কার বিতরণী

এর মধ্যের ঘটে গেল অন্যরকম এক পরিবর্তন। ১৬ই ডিসেম্বরে বদলে গেল ব্লগের নামকরণ। বদলে হয়ে গেল বায়োস্কোপ ব্লগ। এটা ছিল বেশ কৌতুহলের একটা ব্যপার সবার জন্য। এডমিনরা যথারীতি তাদের স্বভাবসুলভ ভঙ্গীতে চুপ মেরে থাকলেন। তবে তার উদ্দ্যেশ্য জানা গেল কফে উইথ রীতিমত লিয়ার সাক্ষাৎকার পর্বে অন্যতম এডমিন মাজেদুল ইসলামের কথোপকথন থেকে। সেখানে তিনি এক প্রশ্নের উত্তরে বলেছেন, “আমরা এখন নিজেদের ব্র্যান্ডিং নিয়ে চিন্তা করছি যা অতীতে সেভাবে করিনি। মুভি লাভারজ একটা গোষ্ঠি এটা ব্র্যান্ড নয়। আর ব্লগ ছাড়াও আরও কিছু পরিকল্পনা যুক্ত হয়েছে। আমাদের দুজন অ্যাডমিন ফিল্ম নিয়ে পড়ছে। আমরা ছোট খাটো একটা প্রোডাকশন হাউজ খুলতে চাই। প্রথম দিকে শর্ট ফিল্ম প্রযোজনা করব আমরা, ভবিষ্যতে হয়তো মুভিও তৈরি করব যদি সব কিছু পরিকল্পনা মাফিক এগোয়। এজন্য আমাদের প্রতিষ্ঠানের নাম বায়োস্কোপ এন্টারটেইনমেন্ট এবং ব্লগ বায়োস্কোপ।”

অনেক কিছু পেরিয়ে আর সব কিছু মিলিয়ে বায়োস্কোপ ব্লগের জন্য ছিল একটি স্মরণীয় বছর। নতুন বছরে নতুন কিছু প্রত্যাশা আর ব্লগের জন্য শুভ কামনা রইল আমার তরফ থেকে। সকল এডমিনকে জানাই অন্তরের অন্তঃস্থল থেকে ভালবাসা আর বায়োস্কোপ ব্লগের জন্য ভালবাসা ও শুভেচ্ছা। এগিয়ে যাক বায়োস্কোপ ব্লগ, পূরণ হোক স্বপ্ন। সব সময় সাথে থাকার অঙ্গীকার রাখলাম।

 

(Visited 41 time, 1 visit today)

এই পোস্টটিতে ৪৭ টি মন্তব্য করা হয়েছে

  1. সামিয়া রুপন্তি says:

    আসলেই ভাল লাগল লেখাটা। এ বছরে ব্লগ হিসেবে আমরা অনেক কিছু পেয়েছি, সেটা চিন্তা করেই ভাল লাগছে। আশা করছি সামনের বছরে আমরা আরো অনেক কিছু পাব।

    কমেন্ট করার কত যে ফিচলে বুদ্ধি আমি নিজে বের করেছি!! তবে সেগুলো কাজে লাগাইনি আরকি, লাগালে আর দেখতে হত না!! 😛

    আপু আমাকে মেনশন করেছেন বলে অনেক ধন্যবাদ!! 😀

  2. “আমরা এখন নিজেদের ব্র্যান্ডিং নিয়ে চিন্তা করছি যা অতীতে সেভাবে করিনি। মুভি লাভারজ একটা গোষ্ঠি এটা ব্র্যান্ড নয়। আর ব্লগ ছাড়াও আরও কিছু পরিকল্পনা যুক্ত হয়েছে। আমাদের দুজন অ্যাডমিন ফিল্ম নিয়ে পড়ছে। আমরা ছোট খাটো একটা প্রডাকশন হাউজ খুলতে চাই। প্রথম দিকে শর্ট ফিল্ম প্রযোজনা করব আমরা ভবিষ্যতে হয়তো মুভিও তৈরি করব যদি সব কিছু পরিকল্পনা মাফিক এগোয়। এজন্য আমাদের প্রতিষ্ঠানের নাম বায়োস্কোপ এন্টারটেইনমেন্ট এবং ব্লগ বায়োস্কোপ।”
    মাজেদ ভাইয়ের কথাগুলো যখন শুনছিলাম আসলে তখন থেকেই একটা ভাল কিছুর স্বপ্ন দেখা শুরু করেছি বায়োস্কোপ ব্লগ নিয়ে। চমৎকার লিখেছেন আপু!! ২০১৩ শেষ সামনের দিন আরও চমৎকার হবে সবার আশাকরি… শুভ কামনা রইল!!

  3. Ashraful Rahat says:

    দিনে দিনে আমার সবার প্রিয় মুভি লাভারজ ব্লগ থুক্কু বায়োস্কোপ ব্লগ সবার ভালবাসায় নাদুস-নুদুস হয়ে উঠছে।
    বিশেষ করে মাজেদ ভাইয়ের কথা গুলো শুনে খুব ভালো লাগলো। ইনশাআল্লাহ আমরা পারব। অনেক শুভ কামনা রইল।

  4. মন ছুঁয়ে গেল লেখাটা। বায়োস্কোপ ব্লগকে আপনাদের মত কিছু ব্লগারই পূর্ণতা দিয়েছেন।
    –“সব সময় সাথে থাকার অঙ্গীকার রাখলাম।”
    কিইবা চাওয়ার থাকতে পারে আর একজন ব্লগারের কাছ থেকে!

  5. মজা পেলাম, হাত দুলিয়ে মাথা ঘুরিয়ে ঘাড় নেড়ে নেড়ে গল্প বলছিলেন নাকি নাতি-পুতিদের ? 😛

    ভাল্লাগছে লেখা । পাশে থাকবার চেষ্টা করব সবসময়, পাশে রাখবার চেষ্টা থাকবে সবসময় । নতুন নতুন কিছু দেবার ইচ্ছে রাখি সবসময় ।

    • পথের পাঁচালি পথের পাঁচালি says:

      আমার লেখার সময় তেমনি মনে হচ্ছিল যে আমি আসলে কাউকে ভালভাবে বলছিলাম কিছু। হাহাহাহাহহা

  6. তানিয়া says:

    ভালো ভালো কিছু উদ্যোগ নেয়া হবে সামনে জানতে পেরে ভীষণ ভালো লাগছে 🙂

  7. স্টয়িক says:

    বাহ বাহ … এক নজরে সালতামামী পড়ে খুবই ভালো লাগলো। আপনার বাচন ভঙ্গি ভালো লেগেছে। আমরা সবাই একসাথে ভাবতেই ভালো লাগে। সামনে আরও অনেক পথ হাটবো একসাথে সেই আশা করছি।

  8. রীতিমত লিয়া says:

    এমন অসাধারণ একটা ব্লগ উপহার দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আর ব্লগে আমাকে মেনশন করার জন্য :kiss

  9. James Bond says:

    সারা বছরের সব অর্জন, সকল প্রতিকূলতা পেরিয়ে এক সাফল্যময় বছর, আর দিনে দিনে সবার মধ্যে অটুট বন্ধন গড়ে ওঠা।। এককথায় অসাধারণ, ধন্যবাদ সানজিদা আপু।। :newyear

  10. ২০১৩ সালে অসম্ভব প্রিয় কিছু হারিয়েছি (আমার বাবাকে) আর খুজে পেয়েছি এই ব্লগ আর কিছু সুন্দর মনের মানুষ। সবাইকে নিউ ইয়ারের বেশী বেশী শুভেচ্ছা। ১৪ সাল আরো জোশ হবে এই প্রত্যাশা থাকল।
    আর আপু, ভালো লাগল এমন দিনে এমন একটা লেখা। শুভেচ্ছা রইল।

  11. ধ্রুব নীল says:

    দারুন লেখা । দারুন সালতামামি । সাফল্য আশা করি সামনের বছরগুলোতে অব্যাহত থাকবে । এই কামনাই করি । নতুন বছরের শুভেচ্ছা রইলো ।

    Happy New Year.

  12. ধ্রুব নীল says:

    দারুন লেখা । দারুন সালতামামি । সাফল্য আশা করি সামনের বছরগুলোতে অব্যাহত থাকবে । এই কামনাই করি । নতুন বছরের শুভেচ্ছা রইলো ।

    Happy New Year. :newyear

  13. ফরেস্ট গাম্প says:

    আহ কইলজাটা জুড়াই গেলো, চখাম একটা লিখা দিসেন, বরাবরই দেন।
    গ্রুপটাতে ক্যামনে ক্যামনে যে জড়াইয়া গেসি জানিনা, তবে এখন এইটারে ছাড়া সম্ভব না। একটা সময় শুধু মুভি গিলতাম, কাউরে কইতেও পারতাম না, সইতেও পারতাম না। এই গ্রুপটা পাইয়া মুভি দেখার পর অন্তত মাথাটা হালকা করার সুযোগ পাই। আর ব্লগ পাইয়া তো কিছুমিছু লিখাও শুরু দিলাম।
    সব কৃতজ্ঞতা ওই অ্যাডমিন গুলা। একেকটা সোনার টুকরা, তাঁরা এত্ত কষ্ট করে, এত্ত কষ্ট করে, খাড়ায়া সম্মান জানাইতে মুঞ্চায়।
    আর আমাকে এমন ইমোশনাল করার জন্য আপনাকে একদিন ইশপিসাল চকলেট খাওয়ামু।

  14. Hell's Death says:

    দারুন লিখেছেন আপু 🙂

  15. আইম্যান আইম্যান says:

    চোউক্ষে জ্বল এসে গেলু

    • পথের পাঁচালি পথের পাঁচালি says:

      আহা, আহা, আপনাদের চোখে জ্বল এলে তো সমস্যা। চোখ ঝাপসা হয়ে যাবে আর ব্লগ আর গ্রুপ কে ভালোভাবে দেখাশুনা করতে পারবেন না। আপনাদের সুস্থ্য থাকা সবার আগে দরকার। 🙂

  16. সি.এম. তানভীর উল ইসলাম says:

    আমাদেরও কি অভিনয়ের সুযোগ দেওয়া হবে কিনা জানালেন না যে? 🙁

  17. ডার্ক নাইট says:

    অসাধারন লিখছেন আপু :thumbup:
    আমাদের গ্রুপ আর ব্লগের বেশ চমৎকার একটা রিভিউও হয়ে গেল 🙂

  18. ট্রিপল এস ট্রিপল এস says:

    নেত্রকোনায় জল চলে এলো… :’)

  19. আনোয়ার হোসেন ফরহাদ says:

    মুভি লাভারস ব্লগ( বর্তমান বায়োস্কোপ ব্লগ ) এর জন্য শুভেচ্ছা। মুভির সাথে সাথে পথ চলুক এই ব্লগ এই কামনা রইল।

  20. অনিক চৌধুরী says:

    বাংলা ভাষায় সব ভাষার মুভি নিয়ে এত বড় দুনিয়া ছিল জানতামই না। সঞ্জীবদা আর বাপ্পাদার মতই বলতে হয়, বায়োস্কোপের নেশা আমায় ছাড়ে না! লেখা ভালো লাগলো।

  21. মেগামাইন্ড says:

    সামনে আরও অনেক কিছু দেখব আশা করি

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন