লে মিজারাবল – Les Miserables

les_miserables_ver11

পরিচালক- Tom Hooper

অভিনয়- Hugh Jackman, Anne Hathaway, Russell Crowe

জেনর- Drama/Musical/Romance

মুক্তিকাল- 5th December, 2012

Cast-of-Les-Miserables-in-Vogue-magazine-2012-les-miserables-2012-movie-32738441-883-1200

১৯ বছর কারাগারে সাজা কাটানোর পর মুক্তি পায় জিন (Hugh)। কারাগারের গার্ড তখন জেভার্ট (Russell)। নিজের কুকর্মের জন্য পরিচিত হওয়ায় মুক্তির পর কোথাও জিন স্থান পায়না। অবশেষে এক পাদ্রির আশ্রয় পেতে সমর্থ হয়। কিন্তু সেখানেও তার অভ্যাসের কোন পরিবর্তন হয়না। আবারো চুরি করে পলাতক হয় তবে ধরাও পড়ে যথারীতি। কিন্তু পাদ্রির ব্যবহারে সে মুগ্ধ হয় আর নিজের এত বচরের ভুল বুঝতে পারে। নিজেকে বদলে ফেলার প্রতিশ্রুতি নেয় জিন। কিন্তু ততদিনে তাকে তাড়া করে ফিরে জেভার্ট।

 

৮ বছর অতিবাহিত হয়। জিন তখন মন্ট্রিল-সার-মার এর মেয়র। সেই সাথে একটি কারখানার মালিক। তারই কারখানার এক কর্মচারী ফেন্টাইন (Anne)। এক সময় বেরিয়ে আসে ফেন্টাইনের এক গোপ্ন কর্ম। সে তার উপার্জিত অর্থ পাঠায় তার মেয়ে কসেটকে। যে থাকে এক পরিবারের সাথে। যেখানে মেয়েটি অবহেলা আর অনাদরে বেড়ে ওঠে। মেয়ের কথা ভেবে ফেন্টাইন বাধ্য হয় পতিতাবৃত্তিতে। অসহায় ফেন্টাইন এক্দিন এক খদ্দেরের আক্রমনের শিকার হলে তাকে রক্ষা করে জিন। মৃত্যু পথযাত্রী ফেন্টাইনকে জিন কথা দেয় কসেটকে সে ফিরিয়ে আনবে সেই নরক থেকে। আর সেই কথামত কসেটকে জিন নিয়ে আসে নিজের কাছে। তাকে দেয় পিতৃপরিচয়। কসেট বেড়ে ওঠে জিনের ভালবাসা আর মমতায়।les-miserables-07_122809234805

কেটে যায় আরো ৯টি বছর। ততদিনে ফরাসি বিপ্লব দানা বেঁধে ওঠে। কসেট তখন এক যুবতি। নিঃসংগ ভাবে কাটে তার দিন। পরিচয় হয় এক পর্যায়ে এক ফরাসি বিপ্লবী যুবকের সাথে। কিন্তু ভাগ্যের নির্মম পরিহাস। জিনকে আবারো তখনি খুঁজে পায় জেভার্ট। আর তাই জিন মেয়েকে নিয়ে আবারো পালাতে বাধ্য হয়। কিন্তু জিন আবিস্কার করে তার নিঃসংগ মেয়েটি খুঁজে পেয়েছে তার ভালবাসা। মেয়ের ভালবাসাকে উদ্ধার করতে জিন পথে নেমে আসে ফরাসি বিপ্লবের ভাগিদার হয়ে। খুজে বের করে সেই যুবক মেরিয়াসকে। কিন্তু ততদিনে ফরাসি বিপ্লব চরম আকার ধারন করে। চারিদিকে শুধু গোলাবারুদ আর রক্তের বন্যা। প্রতিনিয়ত মানুষ প্রাণ হারাচ্ছে। জিনের জীবনও তখন নিরাপদ নয়। জেভার্ট তাকে তাড়া করে ফিরছে।

lesmis_81

জিন কি পারবে কসেট আর মেরিয়াসকে এক করতে? জেভার্ট কী খুঁজে পাবে জিনকে? কি আছে তাদের ভাগ্যে? সব কিছু জানতে হলে দেখে ফেলুন মিউজিক্যাল ড্রামা লে মিজারাবল।

les-miserables-image01

অনেকের কাছেই ভাল নাও লাগতে পারে। কারন মুভিটি মিউজিক্যাল। আর অনেক ধীর গতির। আমার কাছে মনে হয়েছে ধীর গতির হলেও অনেক মনযোগ দিয়ে দেখলে বুঝতে অসুবিধা হবেনা। গানের মাধ্যমে ডায়ালগ হলেও তাতে রয়েছে প্রাণ। ডায়ালগগুলো খুব সুন্দর আর প্রতিটা চরিত্রের উপস্থাপন ছিল প্রশংসনীয়। সকল অভিনয় শিল্পী সুন্দর ও সাবলীল্ভাবে অভিনয় করেছেন। আর গান গেয়ে গেয়ে যেভাবে ডায়ালগ বলেছেন আমার কাছে অসাধারণ লেগেছে। এত কিছুর পর ও অবশ্য মনে হয়েছে কাহিনীটি থিয়েটারের জন্যই বেশি মানানসই। মুভি হিসেবে উপস্থাপন করানোর জন্য অনেক দৃশ্যকে টেনে টেনে লম্বা করা হয়েছে। যার কারনে মুভিটি দীর্ঘ আর ধীর গতির মনে হয়েছে। এছাড়া সব কিছুই ভাল লেগেছে। ছবির একেকটা স্পট, পোশাক আশাক, চরিত্র সব কিছুই ছিল প্রশংসনীয়।

Les-Miserables-Still-les-miserables-2012-movie-32665458-1280-1053

 

 

(Visited 41 time, 1 visit today)

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন