The Words-কলমহীন লেখকের শব্দগুচ্ছ

WEBTheWordsPosterNEW

শিরায় শিরায় তার লেখনি, লেখার নেশায় সে মশগুল। দিন রাত এক করে শুধু লিখেই চলেছে সে। বাবা বড় ব্যবসায়ী কিন্তু বাবার পথে না গিয়ে নিজেই নিজের মত করে বড় হবার স্বপ্ন। স্বপ্ন বড় কোন লেখক হওয়া, নিজের সাজানো শব্দগুচ্ছ যা নিজের মনের কথাকে ফুটিয়ে তোলে তা হাজারো পাঠকের মনে ছড়িয়ে দেয়া। আকাশচুম্বি সেই স্বপ্ন। নাই বা পেল বাবাকে পাশে যিনি অপচন্দ তো করেন ছেলের এই স্বপ্নকে কিন্তু মনের কোন এক কোণে ইচ্ছে চেলের সেই স্বপ্ন পূরণ হতে দেখা। দূর থেকে তাই আশির্বাদ করে যান। তবে এই স্বপ্নচারী লেখকের পাশে আছে তার প্রিয়তমা। উৎসাহ দিয়ে যায় যে সব সময় পাশে থেকে। তাদের ভালবাসা দৃঢ়। বলছি এমন এক লেখক যার জীবন ঘুরে যায় কল্পনাতীত এক ঘটনায়। ররি জেনসেন, যার লেখা শুরু হয়েছিল শখের বশে আর বর্তমানে যিনি হয়ে উঠেছেন স্বনামধন্য এক লেখক- A writer without a pen

7809255

The Words-ররির জীবনের কথা। বলা যায় বায়োগ্রাফী। বই এর প্রতিটি শব্দ যেন জীবন্ত। প্রতিটি শব্দে লুকিয়ে রয়েছে গভীর বাস্তবতা। জীবন যুদ্ধে জয়ী হতে ররি লিখে চলেছে বই। কিন্তু তরুণ উদীয়মান এই লেখকের লেখার মর্ম কেইবা বুঝতে পারবে? ৩ বচরের চেষ্টায় সে শেষ করলো তার একটি বই। পাবলশার্সে পাঠানোর পর বয়ে যায় দিনের পর দিন। এক সময় আসে কাংখিত ফোন। কিন্তু হায় এ যে কোন সুখবর নয়। পাবলিশার্সের ডাকে সাড়া দিতে গিয়ে প্রচন্ড মন খারাপ নিয়ে তাকে ফিরে আসতে হয়। তারপর একের পর এক রিজেকশন পেতে হয় বিভিন্ন পাবলিশার্সের কাছ থেকে। রিজেকশন লেটারের শব্দগুচ্ছগুলোতে ররির হতাশা। তবু হাল ছাড়তে নারাজ। এদিকে ভালবাসার মানুষকে বিয়েও করে। শুরু হয় ররি আর ডোরার সংসার জীবন। হানিমুনে যায় ফ্রান্সে তারা। সেখানকার একটি এন্টিক শপ থেকে স্ত্রীর দেয়া উপহার একটি পুরোন আমলের ব্যাগ। ররির বেশ পছন্দ হয়।

TW_0452.NEF

এক সময় হানিমুন শেষে আবারো তারা ফিরে আসে নিউ ইয়র্কে। আবারো আগের মত গদবাঁধা জীবন। কিন্তু একদিন সেই গদবাঁধা জীবনে আসে কিছুটা উত্তেজনা আর অন্যমনস্কতা। কারণ ররি সেই পুরোন আমলের ব্যাগে আবিষ্কার করে কিছু লেখা। লেখা পড়তে থাকে ররি আর শব্দগুচ্ছগুলো তার কাছে জীবন্ত হয়ে উঠতে থাকে। সারাক্ষণ মাথায় ঘুরতে থাকে কার লেখা এগুলো,কী এমন লেখা যা তার হৃদয়কে নাড়া দিয়ে যায় বার বার। শব্দগুচ্ছগুলোকে নিজের আঙুলের ছোয়ায় বাস্তবে রুপ দিতে চায় ররি আর তার মাধ্যমে মন দিয়ে ছুতে চায়। হুবহু একি রকম করে টাইপ করে ফেলে ররি, বাদ যায়না একটিও দাড়ি বা কমা। এমনকি সঠিক করেনা কোন ভুল বানানও।

words_t479

কিভাবে কিভাবে যেন সেই লেখাটা পাবলিশ হয়। সেও এক কাহিনী। জানতে হলে দেখতে হবে ছবিটি। যাই হোক, বই প্রকাশিত হবার পর ররির জীবন পাল্টে যায়। কিন্তু এমন সময় ররি দেখা পায় এক বৃদ্ধের। বৃদ্ধের সাথে কথোপকথন, বৃদ্ধের মুখ থেকে বেরিয়ে আসা প্রতিটা শব্দগুচ্ছ ররিকে নাড়া দেয় আবারো। উলোট পালট হয়ে যায় ররি। কী জানতে পারলো ররি? কেন এমন হলো? কি করবে ররি এখন? কী আছে সেই শব্দগুচ্ছগুলোতে? নাহ আমি আর কিছুই বলবনা।জানতে হলে অবশ্যই দেখতে হবে অন্যরকম গল্পের এই ছবিটি। আশা করি ভালো লাগবে।

The-Words_Bradley-Cooper_Jeremy-Irons

ররির চরিত্রে ব্রেডলি কুপারের অভিনয় ছিল অসাধারণ। কাহিনীর উপস্থাপন ছিল ভিন্নরকম। আর কানাডা, নিউ ইয়র্ক, আর ফ্রান্সের চমৎকার সব লোকেশন কাহিনীতে এনে দিয়েছে ভিন্ন মাত্রা। আর ডায়ালগ তা আর না ইবা বললাম। বুঝে নিতে হবে শব্দগুলো আর তার গভীরতা। তবে আর দেরি কেন দেখে ফেলুন The Words

TW_1718.NEF

 

The Words

পরিচালনা : Brian Klugman, Lee Sternthal

অভিনয় : Bradley Cooper, Dennise Quaid, Jeremy Irons, Zoe Saldana

জেনর : Drama/Romance

মুক্তিকাল : 7th September, 2012

 

(Visited 38 time, 1 visit today)

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন