সাটার আইল্যান্ড (Shutter Island):কাহিনীর ব্যবচ্ছেদ।
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

সাটার আইল্যান্ড (shutter island) ২০১০ সালের আমেরিকান সাইকো-থ্রিলার সিনেমা। একই নামের উপন্যাস (২০০৩সালে প্রকাশিত) থেকে সিনেমাটি নির্মাণ করা হয়েছে। সিনেমাটির কাহিনী অত্যন্ত জটিল এবং দুর্বোধ্য। এমনকি সিনেমাটি শেষ হলেও কাহিনীটা দর্শকরা ঠিক মত বুঝে উঠতে পারেন না। তাই এই সিনেমার কাহিনী নিয়ে তৈরি হয়েছে অনেক ষড়যন্ত্র তত্ত্ব।

আসলে সিনেমাটির কাহিনী অনেক সরল। কিন্তু কাহিনীটি উপস্থাপন করা হয়েছে অত্যন্ত চাতুর্যের সাথে, বুদ্ধিমত্তার সাথে। এবং আমরা কাহিনীটি বোঝার চেষ্টা করি নায়কের দৃষ্টিকোণ হতে যে আসলে মানসিক রোগী। আমার এই লেখাটা হবে সিনেমাটির কাহিনী নিয়ে এবং সিনেমার ভিতরেই যে এর নানা ইঙ্গিত রয়েছে তার বিস্তারিত বিবরন নিয়ে।

Spoiler Alert:

Leonardo DiCaprio (Andrew Laeddis) আসলেই মানসিকভাবে অসুস্থ। সাটার আইল্যান্ড এর Ward C এর ৬৭ নম্বর রোগী। এর আগে Leonardo DiCaprio ছিল দ্বিতীয় বিশ্বযুদ্ধের একজন সৈনিক।এবং একজন US marshal।  postwar depression এর কারণে সে অ্যালকোহলিক হয়ে পড়ে। কিন্তু তার স্ত্রী (Dolores Chanal) থাকে মানসিকভাবে অসুস্থ। সে একবার আত্মহত্যারও চেষ্টা করে। কিন্তু DiCaprio সেই দিকে কোন মনোযোগ দেয় না। তার স্ত্রী আগুন দিয়ে তাদের শহরের এপার্টমেন্ট জ্বালিয়ে দেয়। তখন DiCaprio তার স্ত্রী আর তিন সন্তানকে ( দুই ছেলে, এক মেয়ে) নিয়ে একটা লেক হাউজে  চলে আসে। একদিন সে ঘরে এসে দেখে তার স্ত্রী তিন সন্তানকে লেকের পানিতে ডুবিয়ে মেরে ফেলেছে। DiCaprio তার তিন সন্তানকে পানি থেকে উঠিয়ে আনে এবং তার স্ত্রীকে গুলি করে হত্যা করে। এই সবকিছুর জন্য নিজেকে দায়ী করতে থাকে DiCaprio । সে যদি তার স্ত্রীর প্রতি মনযোগী হত, তার সমস্যাটা বুঝে তার চিকিৎসা করাতো তাহলে তাদের সন্তানরা এভাবে মারা যেত না। এবং নিজের স্ত্রীকে হত্যা করতে হত না। সবকিছুর জন্য DiCaprio অপরাধবোধে ভুগতে থাকে। সেই যন্ত্রণা  তার সহ্যসীমার বাইরে চলে যায়।বাস্তবতার উপর সে তার নিয়ন্ত্রন হারিয়ে ফেলে এবং তৈরি করে অন্য একটি সত্তা যার নাম Teddy Daniel, যে এখনও একজন US Marshal। সে মনে করে shutter island এ আসার তার কারন হল Rachel Solando নামের কোন একজন পালিয়ে যাওয়া মানসিক রোগীকে খোঁজা, যে তার তিন সন্তানকে পানিতে ডুবিয়ে মেরেছে। DiCaprio তার সন্তানদের স্মৃতি  ভুলে যায়, এবং মনে করে তার স্ত্রী মারা গিয়েছে এপার্টমেন্টে  লাগা আগুনের ধোঁয়ায় আর সেই আগুন লাগিয়েছে ওই বিল্ডিং এর এক কর্মী Andrew Laeddis (যা আসলে তারই নাম)। DiCaprio মনে করে তার স্ত্রীর খুনি সেই Andrew Laeddis সাটার আইল্যান্ডে আছে, এবং তাকে খোঁজার চেষ্টা করে। এই খোঁজার চেষ্টায় সে জানতে পারে সাটার আইল্যান্ড সম্পর্কে আসল ঘটনা। এই দ্বীপটিতে আসলে চালানো হয় মানুষের মনের উপর গবেষণা। এখানে সুস্থ মানুষদের পাগল হিসেবে আনা হয় এবং তার উপর গবেষণা করা হয়। DiCaprio মনে করে ষড়যন্ত্র করে তাকে এখানে আনা হয়েছে এবং তাকে পাগল হিসেবে এখানে রাখা হবে আর তার উপর বীভৎস গবেষণা চালানো হবে।

DiCaprio এইরকম সত্তা তৈরি করে যাতে সে কেন সত্যিকার অর্থে সাটার আইল্যান্ডে আছে তা অস্বীকার করতে পারে। ( বা বলা ভাল ভুলে থাকতে পারে। )

 

Dr Cawley আর Dr Sheehan সহানুভূতিশীল ডাক্তার।  Dr. Naehring ঠিক এর বিপরীত। তিনি বিপদজনক রোগীদের উপর অস্ত্রোপাচার চালান (lobotomize)  যার কারনে রোগীরা হয়ে উঠে বোধশুন্য। DiCaprio সাটার আইল্যান্ডের সবচেয়ে বিপদজনক রোগী। সে অনেককে আক্রমন করেছে, আহত করেছে। Ward C এর আরেক রোগী George Noyce কে DiCaprio মেরে রক্তাক্ত করলে Dr. Naehring আর ওয়ার্ডেন সিদ্ধান্ত নেয় DiCaprio এর উপর সেই অস্ত্রোপাচার চালাতে যার বিরোধী Dr Cawley আর Dr Sheehan। তাই Dr Cawleyসবার থেকে শেষ একটা সুযোগ চান এবং বলেন যে তিনি DiCaprioকে সুস্থ করে তুলতে পারবেন। তিনি DiCaprio এর দ্বিতীয় সত্তার তথ্য অনুযায়ী এমন একটি নিখুঁত কাহিনী গড়ে তোলেন যাতে তিনি DiCaprioকে দেখাতে পারেন যে তার ধারনা আসলে কতটা অবাস্তব। এবং এটা দেখাতে পারলে সে হয়ত তার প্রকৃত বাস্তবতাকে স্বীকার করবে আর সুস্থ হয়ে উঠবে।

এবার নিচে আমি পুরো সিনেমাটিতে এই কাহিনীর স্বপক্ষে যে ইঙ্গিতগুলো রয়েছে তা দিচ্ছিঃ

১. সাটার আইল্যান্ডে DiCaprio আর Dr Sheehan ( Chuck Aule, partner হিসেবে অভিনয় করেন) যখন নামেন তখন দেখা যায় সব গার্ডরা বন্দুক হাতে সতর্ক অবস্থায় রয়েছে। কিন্তু যখন তারা Rachel Solando কে খুঁজতে যায় তখন সব গার্ডদের মধ্যে ঢিলেঢালা ভাব। কারন তারা জানে Rachel Solando বলে কেউ নেই, তারা আসলে অভিনয় করছে। DiCaprio ই সেই বিপদজনক রোগী, তাই তার কারনে সবাই এত সতর্ক ছিল।

২. হাসপাতালে প্রবেশ করার আগে deputy warden তাদের পিস্তল দিয়ে দিতে বললে DiCaprio সাথে সাথে তা দিয়ে দিতে পারে কিন্তু  Chuck Aule এর কিছু সময় লাগে। কারন তিনি কখনো marshal  ছিলেন না, তিনি একজন ডাক্তার।

৩. Chuck Aule এর কিছুক্ষন পর পর DiCaprio কে ‘you ok, boss?’ বলা। যা কোন সহকারীর কথা নয়, কোন রোগীর প্রতি তার সহানুভূতিশীল ডাক্তারের জিজ্ঞাসা।

৪. যখন তারা দুইজন Dr Cawleyএর অফিসে যায় তখন DiCaprio তাকে সম্বোধন করে doctor বলে, কিন্তু  Chuck Aule তাকে সবসময় সম্বোধন করে doc বলে। এই সংক্ষিপ্ত সম্বোধনই দীর্ঘদিনের পরিচয়ের সাক্ষ্য।

৫. DiCaprio কে যখন নিখোঁজ Rachel Solando এর ছবি দেখানো হয় তখন DiCaprio একটি অনেক মৃতদেহ দেখতে থাকে, বিশেষ করে একটি মেয়ে শিশুর। কারণ Rachel Solandoকে সাজান হয়েছিল DiCaprio এর স্ত্রীর মত করে। তাই সে যখন ছবিটা দেখে তখন তার মনে ভেসে উঠে মৃতদেহ। কারণ মনের গভীরে সে জানে তার স্ত্রীই হত্যা করেছিল তাদের সন্তানদের।

৬. জিজ্ঞাসাবাদের জন্য যখন সব কর্মচারীদের common room এ আনা হয়, তখন Glen নামের একজন যখন বলে সে সারারাত ডিউটিতে ছিল তখন DiCaprio উঠে তার সামনে দাঁড়ালে অন্য সবাই ভয়ে সোজা হয়ে উঠে। কারণ তারা জানে DiCaprio একজন মানসিক রোগী। আর Glen এর পাশে বসে পড়ে Chuck Aule (Dr Sheehan) তাকে আশ্বস্ত করতে, যাতে সে ভয় না পায়।

৭. জিজ্ঞাসাবাদের সময় সবাই ছিল relaxed, কোন প্রশ্ন করা হলে উত্তর দেয়া হত মজা করে আর সবাই হেসে উঠত। কারণ সবাই জানে এটা একটা নাটক, সবাই অভিনয় করছে।

৮. DiCaprio, Dr. Naehring এর সামনে গেলে  DiCaprioকে ‘outstanding defense mechanisims’ , ‘men like you are my specialty’ বলা।

৯. Dr. Naehring, DiCaprioকে ‘man of violence’ বললে Chuck Aule এর প্রতিবাদ করে ওঠা, এবং Dr Cawleyএর দিকে দৃষ্টি বিনিময় করা।

১০. common room এ নার্স আর জিজ্ঞাসাবাদের সময় Mrs Kearns দুইজনই যখন Dr. Sheehan এর কথা বলছিল তখনই তারা আড়চোখে Chuck Aule এর দিকে তাকাচ্ছিল। কারন Chuck Aule ই হলো Dr. Sheehan।

১১. Mrs Kearns জানত সব কিছু একটা নাটক। এবং এটা DiCaprio এর জন্য। অর্থাৎ তার পালানোর সুযোগ আছে যেহেতু সে এখন মুক্ত। সেই জন্যই Mrs Kearns নোটবুকে run শব্দটি লিখে দেয়।

shttrislnd_0531

১২. DiCaprio মনে করে তার স্ত্রী আগুনে পুড়ে মারা গেছে। সে স্বপ্নে তা-ই দেখে। সব পুড়ে যাচ্ছে।  কিন্তু তার থেকেও বেশি ছিল। তার স্ত্রী চুল, জামা ছিল পানিতে ভেজা আর তার পেট রক্তাক্ত, অঝোরে রক্ত ঝরছে। আসলে ওটাই সত্য। সন্তানদের তার স্ত্রী পানিতে ডুবিয়ে মেরেছিল, তাই তার চুল, জামা ভেজা আর DiCaprio তার স্ত্রীকে পেটে গুলি করেছিল, তাই পেট রক্তাক্ত।

১৩. সিনেমাটিতে দুইটা জায়গায় Chuck Aule, DiCaprio কে boss সম্বোধন না করে তার নাম ধরে ডেকেছিল। এক,  ঝড়ের মধ্যে যখন DiCaprio আর Chuck Aule কবরস্থানে একটি ভাঙ্গা ঘরে আটকা পড়ে, তখন DiCaprio সাটার আইল্যান্ড সম্পর্কে তার ষড়যন্ত্র তত্ত্ব শোনাচ্ছিল Chuck Aule কে। তখন Chuck Aule তার দিকে তাকিয়ে গম্ভীর স্বরে তাকিয়ে বলে, ‘So what are you really here to do, Tedd?’। এবং পরেরটা হল Ward C তে George Noyce এর সাথে কথা বলার পর DiCaprio আর Chuck Aule দুইজন চলে আসে পাহাড়ের উপর। সেই পাহাড় থেকে নেমে DiCaprio লাইট হাউজে যেতে চাইলে Chuck Aule তাকে বাধা দেয়।  DiCaprio তার সাথে রুঢ় আচরণ করলে Chuck Aule তাকে জিজ্ঞেস করে, ‘what the hell happened there in those cells, Ted?’ ।

১৪. DiCaprio আর Chuck Aule কবরস্থান হতে ফিরে  Dr Cawleyএর মীটিং  এ যায়। তখন তাদের কথার মাঝখানে DiCaprio বলে উঠলে সবাই ভয়ে চমকে উঠে। এবং DiCaprio যখন তদন্ত বিষয়ে Dr Cawlyকে কিছু জিজ্ঞাসা করতে যায়, তখন একজন অবহেলায় বলে উঠে , the law of four. I love that। ওই মীটিং এর সবাই জানে যে সব নাটক। তাই DiCaprio ওই প্রসঙ্গে গেলে এই কথা উঠে আসে।

১৫. ভুয়া Rachel Solandoর সাথে কথা বলার পর, DiCaprio স্বপ্ন দেখতে থাকে। তখন সে দেখে ওই বাচ্চা মেয়েকে যাকে সে সবসময় স্বপ্নে দেখে ( যে আসলে তার নিজেরই মেয়ে)।  সে দেখে Dr Cawleyএর ঘরে তিনটা বাচ্চা ( দুইটা ছেলে, একটি মেয়ে; যা তার নিজের সন্তান) মরে পড়ে রয়েছে, আর দাঁড়িয়ে রয়েছে রক্তাক্ত Rachel Solando। বাচ্চা মেয়েটাকে তুলে নিয়ে DiCaprio নিয়ে যায় একটা লেক হাউজে এবং বাচ্চাটাকে রেখে দেয় লেকের পানিতে। অর্থাৎ Dr Cawlyর পদ্ধতি কাজ করতে শুরু করেছে, DiCaprio এর আসল সত্তার জানা তথ্যগুলো মনের গভীর থেকে উঠে আসছে।

imgres

১৬. আগুন হল DiCaprio এর অসুস্থতার প্রতীক। আর পানি হল সুস্থতার প্রতীক। পানি তাকে মনে করিয়ে দেয় তার সাথে আসলে কি হয়েছিল। DiCaprio এর গুহায় Rachel Solandoকে দেখা আর কথা বলা DiCaprio এর hallucination। কারন তখন আগুন জ্বলছিল।

4ee8d015f0567cdbaa88498ec550a0cf

১৭. to live as a monster, or to die as a good man: Dr Cawleyএর পরিকল্পনা সফল হয়, DiCaprio সুস্থ হয়ে উঠে। কিন্তু DiCaprio জানে তাকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। কারন Dr Cawly তাকে জানায় এর আগেও সে সুস্থ হয়েছিল কিন্তু আবার সে ফিরে গিয়েছিল আগের অবস্থায়। DiCaprio অনুভব করে এখন তার মধ্যে জমে থাকা দুঃখ আর অপরাধবোধ এত প্রবল যে তা নিয়ে বেচে থাকা অসম্ভব। সেই যন্ত্রণা নিয়ে Andrew Laeddis (monster) হবার চেয়ে lobotomize করা বোধশুন্য যন্ত্রণাহীন Teddy Daniel ( good man)  হয়ে বেচে থাকা শ্রেয়। তাই সে Dr. Sheehan এর কাছে আবার অসুস্থতার ভান করে। এবং চলে যায় Dr. Naehring সাথে।


এই পোস্টটিতে ২ টি মন্তব্য করা হয়েছে

  1. এই মুভি দেখার পর একদিন পুরাই ঘোরের মধ্যে ছিলাম! কষ্ট পাইসিলাম একটু :/

  2. তৌহিদুল ইসলাম শাওন তৌহিদুল ইসলাম শাওন says:

    নাম Paki tv serial. কাজটাও তো করলেন পাকিদের মত। পুরা লেখাটা কপি মাইরা দিলেন?! নিজের একটা লাইন ঢুকাইলেও ভাল লাগত। পাকিদের মতই বেঈমান আর গোবরমাথা আপনার।

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন