Lucia (2013) || অল্টারনেট রিয়েলিটির ধুম্রজাল||
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

“Are you in an illusion

or is the illusion within? Are you within the body

or is the body within you….Are you in the whirlpool of love

That splits body and mind…..Are you in a dream

Or is the dream within you?Are you in the intoxication

Or is the intoxication within? Love found in an intoxicated dream

Is it doomed to fail?”

 

কথাগুলো ছবিতেই ব্যবহৃত গানের লিরিকের কিছু অংশ। বেশিরভাগ সাউথ মুভির গানে যেখানে মাসালা শব্দের তোড়জোড় সেখানে এই গানের কথাগুলো কেমন অভিনব আর অর্থবহ।

 

বলছিলাম ২০১৩ সালে মুক্তিপ্রাপ্ত কান্নাড়া সাড়া জাগানো সাইকোলজিক্যাল থ্রিলার লুসিয়া’র কথা। বছর দুই-এক আগে, Quora তে হঠাৎ Pawan Kumar নামের এক তরুণ কুমারকে নিয়ে একটি লেখা পড়ি। লেখক দাবি করেন, ভারতের এ প্রজন্মের সেরা ডিরেক্টর দের তালিকায় থাকবেন এই পাওয়ান/পাভান কুমার। উদাহরণ টেনেছিলেন এই লুসিয়া’ মুভিটা দিয়েই। দেখার ইচ্ছেটা তখন থেকে, হয়ত দেখাই হত না যদি না ফেসবুকে এই মুভি নিয়ে কিছু পোস্ট চোখে না পড়ত।

 

প্লটের কথায় পরে আসি। ছবির পোস্টারটাই কেমন অদ্ভুত সুন্দর। কিন্তু তার চেয়েও আকর্ষণীয় ব্যাপার যখন এতে লেখাটা দেখি- First Kanada Film; Produced by Audience! :O

স্রেফ ৫০ লক্ষ রূপি সীমিত ব্যয়ে, প্রচুর সীমাবদ্ধতার মধ্যে নির্মিত সিনেমাটি কিন্তু দুর্দান্ত রেসপন্স পেয়েছিল যার মোট আয় দাঁড়ায় ৩০ কোটি রূপিতে।

 

 

গল্পটা এক টর্চশাইনার নিক্কির”, কাজ তার সিনেমাহলে আসা দর্শকদের অন্ধাকারে বসার ব্যবস্থা করে দেয়া।

“…everybody goes to the theater.The torch shiner there

shows them the path.

He takes them to their seat.

But nobody notices his face.

It is as if he is invisible right in the middle of the crowd.”

টর্চশাইনার নিক্কি

টর্চশাইনার নিক্কি

সুখী জীবন যদিও ইনসমনিয়ার কারণে রাতে চোখের পাতা এক করতে পারে না। শেষ পর্যন্ত রহস্যময় এক ড্রাগের শরণাপন্ন হতে হয়। সেটার নাম লুসিয়া” (নামটা এসেছে ‘লুসিড ড্রিমিং‘ টার্মটা থেকে; লুসিড ড্রিমাররা নিরবচ্ছিন্ন ইচ্ছামত স্বপ্ন গড়তে পারে)। এই লুসিয়া তাকে ঘুমের স্বাদ ত দেবেই সঙ্গে যেটা দেবে তা হল ইচ্ছেমত স্বপ্ন দেখার পূর্ণতা যার কোন শেষ নেই!

 

“-Oh! What’s the big deal about dreams? They come and go.

Hey fool, you take my pill,

and you will have just ONE dream,

Like a mega serial,

it will keep going on…..”

Screenshot_2016-11-29-21-13-26

নিক্কির শুধু ঘুম’ চাই। অতএব পিলটা সে নেয়। এদিকে এক কোমা প্যাশেন্ট’ এর দুরবস্থার কারণ হিসেবে পুলিশ আর ডিটেকটিভ ইউনিট খুঁজে পায় লুসিয়া’ ড্রাগের যোগসাজশ। পাশাপাশি স্বপ্ন-বাস্তবতার ঘোরে এগোতে থাকে নিক্কির গল্প। রিয়েলিটি শট আর হেলুসিনেশন শটের ধুম্রজালে দর্শক খেই হারাবেন সহজেই…আর সাইকোলজিক্যাল থ্রিলারের মজাটা এখান থেকেই শুরু।

 

প্লট শুনে যারা ইতোমধ্যে লুসিয়া কে ইনসেপশনের নকল বলে চালানোর প্রস্তুতি করছেন, তাদের বলব- হ্যাঁ অবশ্যই ইনসেপশনের প্রভাব ত আছে বটেই। সেটা ডিরেক্টর এর কথাতেই স্পষ্ট; উইকি থেকে-

 

“Pawan kumar admitted openly to have taken influence from Christopher Nolan and David Lynch.The dream and real sequences being shot in monochrome and in color to differentiate between the two stories, like the memento to alternate between two plot-lines. The movie’s relation with dream and reality and the interrelation between the two. There is also a scene where Nolan’s movie Following is seen playing on a TV screen. Requiem for a dream’ is also seen playing on a TV in the same scene which is also an influence as the movie deals with addiction.Apart from the cinematic influences, the theme of dream and illusion is also shown as an influence of the poem Nee Mayeyolago by Kanaka das which is quoted at the beginning of the movie. The poem is also partially contained in the lyrics of the song Nee Toreda Galigeyali in the soundtrack.”

 

এতগুলো কনসেপ্ট, ধারণাকে একই মঞ্চে এনে নিজের স্বাতন্ত্র্যতা দেখিয়েছেন যদিও সেটা যে ছবিটা দেখেনি তাকে বলে বোঝানো অসম্ভব। ছবিটা দেখার অনুরোধ থাকল।

Screenshot_2016-11-29-12-24-47

সাম্প্রতিক বছরগুলোতে বেশ কিছু সাউথ সাইকোলজিক্যাল থ্রিলার সাড়া ফেলেছে, জনপ্রিয় হয়েছে। ‘দৃশ্যাম’ এর মত ছবি রিমেক হয়েছে প্রায় প্রতিটা ভারতীয় ফিল্ম ইন্ড্রাস্ট্রি তে। কিন্তু সবাইকে ছাপিয়ে এখন থেকে যে নামটা প্রথমে রাখব সেটা অবশ্যই ‘লুসিয়া’। শুধু নন লিনিয়ার প্লটের সুবাদে নয়, অভিনব নির্মাণ এর জন্য হলেও পরিচালক পাওয়ান কুমার এর এই চলচ্চিত্রটি ভারতীয় সাইকোলজিক্যাল থ্রিলারের ধারায় মাইলফলক হয়ে থাকবে নি:সন্দেহে।

 

IMDB- 8.5

FB_IMG_1480428789494 Movie- Lucia

Directed Written (& Screenplay)- Pawan Kumar

Language- Kanada

Release dates – 20 July 2013

 

>>Trailer link –

 

>>Download Link-

Direct-

http://www.indishare.me/07z4p7618weg

[400MB]

 

http://www.indishare.me/10qxufz308an [750MB]

https://uptobox.com/ya7l8l2inh5f [750MB]

 

 

>>Torrent- (700 mb)

http://tamilrockers.ac/index.php/topic/46206-lucia-2013-download-kannada-movie-hdrip-x264-700mb-esubs/

 

>>Subtitle (English)

https://subscene.com/subtitles/lucia/english/952029

 

>>Subtitle (বাংলা)

https://subscene.com/subtitles/lucia/bengali/1448515

 

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন