Gravity এক মহাশুন্যময় অভিজ্ঞতা

gravity_ver4_xlgDirector: Alfonso Cuaron
Stars: Sandra Bullock,George Clooney
IMDB rating: 8.7
Metascore: 96
Rotten tomatoes
Critics Rating: 98%
Audience Rating: 89%

Gravity মুভির থ্রিল,সাস্পেন্স আর goose bump নিয়া তো অনেকেই বলল।আমি এইবার এই Epic Masterpiece এর making নিয়া কিছু বলি।

Gravity মুভির পুরা 3D work করা হইসে “Prime Focus World(PFW)” এ।PFW সম্পর্কে অনেকেই মনে হয় জানেন।Visual Effect(VFX) আর 3D conversion technology তে অদ্ভুত সব আইডিয়া ব্যবহার করে থাকে এরা।কিছুদিন আগে এরা “HUB” নামে এমন এক Production model বানাইসে যেটা প্রায় ৩ টা মহাদেশে অবস্থিত PFW এর সবগুলা facilities এর প্রায় ১০ হাজার VFX আর 3D conversion work থেকে best কাজটা বেছে নিতে পারে।আচ্ছা যাই হোক ৯১ মিনিটের “Gravity” মুভির ২৭ মিনিট পুরোপুরি 3D তে convert করা হইসে PFW তে।এই ২৭ মিনিটে ছিল মোট ৮৭ টা শট।এর মধ্যে ১৫,৫৩১ ফ্রেমের প্রায় ১০ মিনিটের ১টা single শট ছিল।Cauron সাহেব এই কাজ ক্যামনে করসে আল্লাহ মালুম।প্রাথমিক production এর কাজ London আর India তে “HUB” টেকনোলজি দিয়ে সমানতালে চালিয়ে নেয়া হইসে।

gravityতবে এই মুভির সবচেয়ে মজার ব্যাপারটা হইল অন্যান্য মুভির মত 3D conversion process টা মুভির post production work হিসেবে শুরু না হয়ে production work হিসেবে শুরু হইসিল।অর্থাৎ মুভি শুটিং চলাকালিন সময়ে 3D conversion process শুরু হয়ে গেসিল।এর মধ্যেই মুভির stereo supervisor Chris Parks PFW টিমকে মহাশুন্যের ভয়াবহ শূন্যতা আর space capsule এর ভাঙ্গা টুকরা মিলিয়ে যে থ্রিলিং atmosphere কল্পনা করেছিলেন তা বুঝিয়ে বলেন।

একটা 3D মুভির সবচেয়ে challenging কাজটা হল 3D converted footage আর 3D CGI এর synchronize করা।২ টাই 3D কিন্তু সম্পূর্ণ ভিন্ন আঙ্গিকে করা।একটা হল 3D তে converted লাইভ ফুটেজ।আর অন্যটা হল VFX এ করা 3D CGI।PFW এই কঠিন কাজটাই অনেক সহজে করছিল।একই সাথে তারা লাইভ ফুটেজের 3D conversion process এবং Gravity র vast world তৈরি করার জন্য VFX এর কাজ করে গেসে।

এক কথায় Gravity মুভির পুরা টীম যে অসম্ভবকে সম্ভব করসে এইটা কিন্তু মেনে নিতেই হবে।হলে গিয়ে 3D তে দেখলে কিছুটা হলেও space এ থাকার একটা অনুভুতি পাবেন।নভোচারী না হয়েও হলে গিয়ে যদি space এ থাকার অনুভুতি কিছুটা হলেও পাওয়া যায় তাই বা কম কি।

(Visited 109 time, 1 visit today)

এই পোস্টটিতে ১১ টি মন্তব্য করা হয়েছে

  1. রীতিমত লিয়া says:

    শুভ কামনা।

  2. তানিয়া says:

    ভাইয়া আপনার রিভিউ টা একটু সাদা মাটা হয়ে গেছে তবে ভালো প্রচেষ্টা করেছেন, মুভি দেখি নাই।

    • numulkanon says:

      আসলে মুভিটার থ্রিল সাস্পেন্স নিয়ে অনেকেই লিখেছেন।আমার উদ্দেশ্যই ছিল মুভিটার মেকিং নিয়ে লেখা।অনেক ধন্যবাদ সময় নিয়ে পরার জন্য 🙂

  3. পথের পাঁচালি পথের পাঁচালি says:

    আপনি অনেক তথ্য দিয়েছেন খুব ভালো লাগলো কিন্তু কাহিনী কেমন তা একটুও বললেন না। মানলাম নতুন মুভি, স্পয়লারের ভয় করছিলেন কিন্তু একেবারেই কোন ধারনা দিলেন না।

    • numulkanon says:

      আসলে মুভিটার থ্রিল সাস্পেন্স নিয়ে অনেকেই লিখেছেন।আমার উদ্দেশ্যই ছিল মুভিটার মেকিং নিয়ে লেখা।অনেক ধন্যবাদ সময় নিয়ে পরার জন্য 🙂

  4. 3gneoz says:

    hello brothers ra…
    Gravity er torrent ekhono pai nai…
    kindly kew jodi link ta post koren…

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন