Incendies: ভিন্ন স্বাদের অনন্য এক মুভি! দেখার জন্য প্রস্তুত তো?

Denis Villeneuve এর পরিচালনায় ২০১০ সালের ৪ সেপ্টেম্বর মুক্তিপ্রাপ্ত কানাডিয়ান এই মুভিটি আবর্তিত হয়েছে নাওয়াল মারওয়ান (Lubna Azabal) নামক একজন লেবানিজ মহিলার জীবনে ঘটে যাওয়া অতি নিষ্ঠুর কিন্তু বাস্তব কিছু ঘটনাকে কেন্দ্র করে।

যুদ্ধের সময় নাওয়াল মারওয়ান

লেবানিজ সিভিল ওয়ারে যখন মুসলমানদের সাথে খ্রিস্টানদের যুদ্ধ চলছিল, তখন একটা কারণবশতঃ নাওয়াল জেলখানায় বন্দি হন। ১৫ বছর জেল খাটার পর সেখান থেকে বেরি্যে তিনি কানাডায় চলে আসেন। এখানে তার যমজ ছেলে-মেয়েকে নিয়ে, যাদেরকে তিনি বাবার পরিচয় কখনো দেন নি (কেন দেন নি তা বোঝার জন্য মুভি দেখতে হবে), মোটামুটি স্বাভাবিক জীবন-যাপন করছিলেন । কিন্তু নিয়তির নিষ্ঠুর পরিহাসের কারণে বৃদ্ধ বয়সে এসে তাকে মুখোমুখি হতে হয় জীবনের সবচেয়ে কঠিন বাস্তবতার। আমরা যাকে আকস্মিক আর বিস্ময়কর বলি, তা যে কত চরম পর্যায়ের হতে পারে তা এই মুভি দেখলে বোঝা যায়!

ওই ঘটনার পর নাওয়াল স্ট্রোকে আক্রান্ত হয়ে মারা যান। কিন্তু মারা যাওয়ার আগে তিনি তার ছেলেমেয়েকে কয়েকটি চিঠি লিখে যান। মায়ের মৃত্যুর পর চিঠিগুলো থেকে জেন মারওয়ান আর সিমন মারওয়ান জানতে পারে যে তাদের আরেকটি ভাই আছে। মায়ের শেষ ইচ্ছানুযায়ী জেন তাদের বাবা এবং ভাইকে খুঁজে বের করতে উদ্যত হয়। কিন্তু সিমন এর বিপক্ষে থাকে।

মায়ের চিঠি নিয়ে দুই ভাইবোন

এরপরের ঘটনাবলী এই খুঁজে পাওয়াকে নিয়েই। সিমন খুঁজতে আগ্রহী নয় বিধায় জেন একাই লেবাননে গিয়ে এই অভিযান শুরু করে। কিন্তু প্রতি পদে পদে অনাকাঙ্খিত বাধা তাকে বাধ্য করে সিমনকে ডেকে আনতে। শুরু হয় নতুন কাহিনী। ওরা কি পারবে ওদের বাবা আর ভাইকে খুঁজে বের করতে? নাকি ওরা নিজেরাই জড়িয়ে পড়ছে এক বিভীষিকায়?

প্রয়োজন অনুযায়ী সারা মুভিতেই ফ্ল্যাশব্যাকের কারিশমা দেখানো হয়েছে যার একটিও অসামঞ্জস্যপূর্ণ ছিল না। ছিল না কোন খেই হারিয়ে ফেলা। সত্যি বলতে কি, ফ্ল্যাশব্যাকের এত সুন্দর ব্যবহার আমি এই মুভিতেই দেখলাম।

মুভিটি দেখা শেষ করে আপনি থ মেরে থাকবেন কিছুক্ষণ, আমার চ্যালেঞ্জ! শুধু শেষের কয়েক মিনিট আর না টেনে রহস্য উদঘাটনের পরপরই মুভিটি শেষ করে দেওয়া যেত বলে আমার ধারণা। আরেকটি বিষয় একটু খটকা লেগেছে। তা হল, শুধু একটা চিঠি থেকে কেউ নিজের জীবন সম্পর্কে এত বড় সত্য কিভাবে বিশ্বাস করতে পারে? চিঠি তো যে কেউই লিখতে পারে!

কিন্তু সবকিছুর পরও মুভিটি অসাধারণ! এটি বিদেশী ভাষার সেরা চলচ্চিত্র হিসেবে ২০১১ সালে একাডেমী অ্যাওয়ার্ডের নমিনেশন পেয়েছিল। রহস্য আর রোমাঞ্চপ্রিয়রা দর্শন তালিকায় রাখতে পারেন IMDB rating:  8.1 পাওয়া Drama, mystery, war জেনরের এই মুভিটি।  সময় বৃথা যাবে না কারোরই।

Download Link:  http://thepiratebay.se/torrent/6628656/   (আদ্রে ভাইয়ের সৌজন্যে)

(Visited 123 time, 1 visit today)

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন