TINKER BELL : অ্যানিমেশন মুভি জগতের এক অনন্য সিরিজ !
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

যা আমার দ্বারা অসম্ভব ছিলো, তাই-ই ঘটে গেলো । ডিজনির TINKER BELL মুভি সিরিজ আমাকে দুইদিনে টানা ছয়টি মুভি দেখিয়ে ছাড়লো । আমি এতোটা মুভি পাগল নই যে, ভাত না খেলেও বাঁচবো কিন্তু মুভি না দেখলে নয় ! তাই এমনও সময় যায় যখন একটা মুভি দেখতে বসলে এক মাস কেটে যায়, মুভি শেষ হয় না । কিন্তু সেই আমিই যখন The Pirate Fairy দেখে মুভি লাভারজ গ্রুপে রিভিউ দেওয়ার পর জানতে পারলাম যে, এটা আসলে একটা অ্যানিমেটেড সিরিজের সর্বশেষ মুক্তিপ্রাপ্ত মুভি, তখন যেন বাকীগুলো ডাউনলোড করাও ধৈর্যে কুলালো না । মনে হতে লাগলো, স্ট্রিমিং করে সার্ভার থেকে দেখে ফেলি । কিন্তু নেটের স্পিডের ফাজলামির কাছে হার মেনে বাধ্য হয়ে নামাতে শুরু করলাম । ২০০৮-এ বের হয়েছিলো টিংকার বেল সিরিজের প্রথম মুভিটি । এটা দেখতে দেখতে নেমে গেলো পরেরটা । এভাবে সবগুলো নামালাম আর দেখলাম । মোট দুইদিনে পাঁচ ঘণ্টা সময় ধরে মুভিগুলো আমাকে বিনোদিত করে বেড়ালো cool ।

ডিজনি টুন স্টুডিয়োর প্রযোজনায় “ডিজনি ফেয়ারি” ফ্র্যাঞ্চাইজির একটি অংশ হিসেবে এই সিরিজটি চালু হয় । প্রথম চারটি মুভি ছিল চারটি ঋতুকে ঘিরেঃ

  Tinker Bell (2008) বসন্তের আমেজে তৈরি

  Tinker Bell and the Lost Treasure (2009) শরতের আমেজে তৈরি

  Tinker Bell and the Great Fairy Rescue (2010) গ্রীষ্মের আমেজে তৈরি

  Secret of the Wings (2012) শীতের আমেজে তৈরি

যদিও Secret of the Wings-এর আগে ২০১১-তে নির্মিত Pixie Hollow Games মুভিটি আছে, কিন্তু সেটাতে কোন নির্দিষ্ট ঋতুকে উপস্থাপন করা হয় নি । কথা ছিল সমগ্র ঋতুচক্রকে ঘিরে অলিম্পিক গেমস অনুকরণে খেলা অনুষ্ঠিত হওয়ার কাহিনী নিয়ে বানানো হবে এই সিকুয়েলটি । কিন্তু সম্ভবত প্রযোজকদের ভেটোর কারণে কাহিনীটি নির্বাচিত হয় নি এবং তার বদলে “গার্ডেন ফেয়ারি” রোজেটার উপর ফোকাস করে একটা ত্রিশ মিনিটের শর্ট ফিল্ম বানানো হয় ।

১) Tinker Bell (2008): এটা মূলত পরীদের জগত, তাদের জন্ম, দায়িত্বের ভাগ-বাটোয়ারা ইত্যাদি বিষয়ে আপনাকে জ্ঞানী বানিয়ে ছাড়বে । সিরিজের মূল প্রোটাগনিস্ট, টিংকার ফেয়ারি তথা “টিংকার বেল”এর  অজানা জিনিসকে জানার অদম্য কৌতূহল আর সেটা মিটাতে গিয়ে হরেক কিসিমের বিপত্তি বাঁধানো দেখতে দেখতে আপনি ঢুকে পড়বেন রূপকথার রাজ্যে ।

অসম্ভব কিউট এই পরীর সহকর্মী হিসেবে একে একে আপনার পরিচয় হবে ওয়াটার ফেয়ারি “সিলভারমিস্ট”, গার্ডেন ফেয়ারি “রোসেটা”, উইন্ড ফেয়ারি “ভিডিয়া”, অ্যানিম্যাল ফেয়ারি “ফন” এবং লাইট ফেয়ারি “ইরিডেসা”র সাথে । দেখে মজা পেয়েছিলাম যে হিংসা, রাগ – এসব দোষ পরীদের ভেতরেও থাকে 😛

প্রথম মুভির পোস্টার

প্রথম মুভির পোস্টার

পরীদের কাজ আসলে কী ? পরীদের কাজ হলো মেইনল্যান্ডের ঋতুচক্রকে নিয়ন্ত্রণ করা । এজন্য তাদের থাকতে হয় দৌড়ের উপর । যদি সময়মত সব প্রস্তুতি ওরা শেষ করতে না পারে , মেইনল্যান্ডের জলবায়ু বদলে গিয়ে তুলকালাম কাণ্ড বেঁধে যাবে । আবার ঋতু বদল করার জন্য সব ধরণের পরীদের যাওয়ার নিয়ম নেই মেইনল্যান্ডে । কিন্তু টিংকার এটা মানতে পারে না । কারণ সেও পড়ে গেছে না যাওয়াদের দলে । তাই মেইনল্যান্ডে যাওয়া নিয়ে টিংকারের যত কাণ্ড-কারখানা নিয়েই এই মুভি ।

https://yts.re/movie/Tinker_Bell_2008

২) Tinker Bell and the Lost Treasure (2009): অঘটনঘটনপটীয়সী টিংকার বেলের উপর দায়িত্ব পড়ে পরীদের ওড়ার জন্য অপরিহার্য একটা জিনিস – “মুনস্টোন”এর ধারক হিসেবে একটি সেপ্টার তৈরি করার । মেয়েটি তার কাজে এক নম্বর তাতে কোন সন্দেহ নেই । শুধু সন্দেহ থাকে, কাজটি সে কোন ঝামেলা ছাড়াই শেষ করতে পারবে কিনা সে বিষয়ে 😛

দ্বিতীয় মুভির পোস্টার

দ্বিতীয় মুভির পোস্টার

https://yts.re/movie/Tinker_Bell_and_the_Lost_Treasure_2009

৩) Tinker Bell and the Great Fairy Rescue (2010, IMDb): মানুষের সাথে দেখা হওয়ার কথা নয় পরীদের । আসলে, পরীদের জন্য ব্যাপারটা আইনত নিষিদ্ধই । তবুও টিংকার বেল বলে কথা ! এসব নিয়মের ধার ধারলে কি আর নিয়মের পেছনের কারণটা জানা যাবে ? তাই গুল্লি মেরে ঐতিহ্যকে টিংকার এগিয়ে যায় মনুষ্য সমাজে আর… ?

তৃতীয় মুভির পোস্টার

তৃতীয় মুভির পোস্টার

বলাই বাহুল্য, একগাদা ঝামেলা তৈরি করে বন্ধুদের ধৈর্য আর বুদ্ধির পরীক্ষা নিয়ে বসে ।

https://yts.re/movie/Tinker_Bell_and_the_Great_Fairy_Rescue_2010

৪) Secret of the Wings (2012): আপনি কোনোকিছুকে নিষিদ্ধ ঘোষণা করবেন আর টিংকার সেটা করবে না, এমন কি আদৌ সম্ভব ? ছোট্ট মাথায় গিজগিজ করা কৌতূহল যেন কিছুতেই শান্তি পেতে দেয় না ছটফটে আর বুদ্ধিমতী এই পরীকে । তাই উষ্ণ এলাকার পরীদের জন্য নিষিদ্ধ “তুন্দ্রা অঞ্চল”টায় ওকে যেতেই হল এবং তৈরি করতে হল এক ঝাঁক বিপত্তি । কিন্তু এবারের কাহিনী কিছুটা অন্যরকম । টিংকারের জীবনে ঘটে গেলো এক অভাবনীয় কাণ্ড !

2012

সিরিজের পঞ্চম মুভির পোস্টার

https://yts.re/movie/Secret_of_the_Wings_2012

৫) The Pirate Fairy (2014): ২০১৪ সালে মুক্তি পায় সিরিজের ষষ্ঠ মুভি The Pirate Fairy । যদিও একে ২০১৩-তে মুক্তি দেওয়ার কথা ছিল কিন্তু তখন ডিজনির আরেক ছবি Planes মুক্তি পাওয়ায় এর মুক্তি পিছিয়ে যায় । এই মুভিতে দেখা যায় “জারিনা” নামের নতুন এক পরীকে, যে কিনা কৌতূহলের দিক দিয়ে টিংকারের আরেক প্রতিমূর্তি । দস্যি এই পরী নতুন জিনিস জানার আগ্রহ থেকে করে বসে আকাম আর বাঁধিয়ে বসে বিপত্তি । কিন্তু তাই বলে কি সবসময় মেনে নেওয়া যায় নাকি এসব পাকনামি ? রেগে গিয়ে সর্দার দিলেন দস্যির চাকরী নট করে । ব্যস, গাল ফুলিয়ে নন্দিনী চললেন… কোথায় ? 
আর টিংকারসহ বাকী পাঁচ পরীরই বা ভূমিকা কী এখানে ? তারা কি দস্যির ভালো চায় নাকি মন্দ ? দস্যিকে সাহায্য করতে চায় নাকি ঠেলে দিতে চায় আরও বড় বিপদের মুখে ? তারা কি পারবে রাগিনীর রাগ ভাঙ্গিয়ে পরী জগতকে বাঁচাতে নাকি ব্যর্থ হয়ে ফিরে আসবে ? 

ষষ্ঠ মুভির পোস্টার

ষষ্ঠ মুভির পোস্টার

মোট কথা, একটা জমজমাট অ্যাডভেঞ্চারাস গল্প নিয়েই ঘুরেছে মুভিটা ।

https://yts.re/movie/The_Pirate_Fairy_2014

 

Pixie Hollow Games (২০১১) ডাউনলোড লিংকঃ

https://kickass.to/tinker-bell-the-pixie-hollow-games-2011-bluray-720p-ac3-x264-mgb-etrg-t8398363.html#main

সিরিজের পঞ্চম মুভির পোস্টার

সিরিজের পঞ্চম মুভির পোস্টার

আসছে ২০১৫-তে মুক্তি পাবে সিরিজের সপ্তম মুভি Legend of the NeverBeast । এছাড়া একটা ছয় মিনিটের শর্ট ফিল্মও আছে Pixie Hollow Bake Off নামে । 

ছয়টি মুভিতেই সবগুলো চরিত্রকে এতো মজার করে উপস্থাপন করা হয়েছে যে আপনি শুধু মজেই থাকবেন হাস্যরসে । প্রতিটা মুভিতে ব্যবহৃত গানগুলোও ভালো লেগেছে বেশ ।

যারা অ্যানিমেশন পছন্দ করেন, তারা মিস দিয়েন না ।

এই পোস্টটিতে ১টি মন্তব্য করা হয়েছে

  1. rudhira.dhara says:

    আমি টিংকার বেলের ষষ্ঠ পর্বটি দেখেছিলাম ৷ ধন্যবাদ আপনাকে ৷ আপনার মাধ্যমে জানতে পারলাম, এটি একটি মুভি সিরিজ 🙂

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন