ছোটবেলায় বিটিভিতে দেখা প্রিয় সিরিয়ালগুলোঃ পর্ব ২
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

আমাদের মধ্যে কমবেশি সবাই-ই ছোটবেলায় বিটিভিতে প্রচারিত সিরিয়ালের ভক্ত ছিলাম। তখন বিটিভিই ছিল একমাত্র চ্যানেল আর দেখাতও সেরকম কিছু টিভি সিরিজ। অনেকদিন ধরেই ভাবছিলাম স্মৃতিচারণা করব কিছু সিরিয়াল নিয়ে। এই ফাঁকে সবাই মিলে আবার ঘুরে আসা যাবে ছোটবেলার সোনালি দিনগুলোতে!

১) Spellbinder:  খুব খুব খুব প্রিয় একটা সিরিয়াল ছিল। এখানে যে ট্র্যাভেল মেশিন দেখানো হত, ওইটা যে কতবার নিজের করে পেতে চেয়েছি! ভাবতাম, ওটা পেলে আমার জীবনটাও ওই পিচ্চিদের মত অ্যাডভেঞ্চারাস হত!

এই সিরিজের প্রথম সিজন (Spellbinder, IMDB Rating: 7.9) দেখানোর বছরখানেক পর দ্বিতীয় সিজনটি (Spellbinder: Land Of The Dragon Lord, IMDB Rating: 7.7) দেখিয়েছিল। প্রথম সিজন শেষ হওয়ার পর কি যে দুঃখ পেয়েছিলাম! পরে যখন হঠাৎ দেখলাম দ্বিতীয় সিজন শুরু হয়েছে, কি আনন্দটাই না হয়েছিল!

দ্বিতীয় সিজনের নায়িকা ক্যাথি আর আস্কা

দ্বিতীয় সিজনের নায়িকা ক্যাথি আর আস্কা

প্রথম সিজনের নায়ক পল আর আস্কা

প্রথম সিজনের নায়ক পল আর আস্কা

 

 

 

 

 

 

আমার ভালোভাবে মনে আছে দ্বিতীয় সিজনের  কথা। এইখানের পিচ্চি নায়িকা ছিল ক্যাথি, ভিলেন ছিল যথারীতি স্পেল বাইন্ডার আস্কা।  ক্যাথির ভাই জশ আর ড্রাগন লর্ড (মাথার পেছনে টিক্কিওয়ালা পিচ্চি) ছিল অন্যান্য প্রধান চরিত্রে।

 

২) The Girl From Tomorrow (IMDB Rating: 8.0): ভবিষ্যৎ থেকে বর্তমানে চলে আসা এক মেয়ের কাহিনী নিয়ে ছিল এই সিরিয়ালটি। মেয়েটির কাছে ব্যাণ্ডানার মত একটা যন্ত্র ছিল যার সাহায্যে ও বর্তমান সময়ের প্রেক্ষাপটে অনেক অদ্ভুত কাজ করতে পারত। তবে ধরা পড়ে যাওয়ার ভয়ে যন্ত্রটা বেচারা ব্যবহার করতে চাইত না।

এই ব্যান্ডটি পাওয়ার জন্যে বোধহয় সবকিছু দিয়ে দিতে পারতাম সেসময় :P

এই ব্যান্ডটি পাওয়ার জন্যে বোধহয় সবকিছু দিয়ে দিতে পারতাম সেসময় 😛

 

৩) Ocean Girl (IMDB Rating: 6.9): আশা করি মনে আছে সেই জলকন্যার কথা যার বেস্ট ফ্রেন্ড ছিল চার্লি নামের এক তিমি মাছ?

বলছি নেরির কথা

বলছি নেরির কথা

জেসন আর ব্রেট নামক দুই ভাই মায়ের সাথে তিমি বিষয়ক স্টাডির জন্য ORCA নামের এক বোটে থাকতে আসে। এমন সময় নাটকীয়ভাবে ওদের পরিচয় হয় নেরির সাথে যে কিনা মানুষের সঙ্গ ছাড়া এক অদ্ভুত মেয়ে এবং যার বেশিরভাগ সময় কাটে সাগরের বুকে বিচরণ করে!

জেসন আর ব্রেট

জেসন আর ব্রেট

একসময় দুই ভাই আবিস্কার করে, নেরি এই পৃথিবীর কেউ নয়!

 

Earth: Final Conflict (IMDB Rating: 5.9):  টান টান উত্তেজনাপূর্ণ এক সাই-ফাই সিরিজ ছিল এটি। টেলন প্রজাতির এলিয়েনরা তাদের উন্নত প্রযুক্তি দিয়ে পৃথিবীর উপকার করবে কিন্তু বিনিময়ে তাদের দিতে হবে পৃথিবীর কিছু জিনিস – এমনই কাহিনী নিয়ে গড়ে উঠেছিল সিরিজটি।

টেলনদের নেতা এবং ভালো এলিয়েন

টেলনদের নেতা এবং ভালো এলিয়েন

তবে এই চাওয়ার পক্ষে-বিপক্ষে মতামত সৃষ্টি হওয়ায় জটিল আকার ধারণ করে কাহিনী। উইলিয়াম বুন ছিল এলিয়েনদের উদ্দেশ্যের প্রতি সন্দিহান একজন এজেন্ট। মূলত তার সন্দেহকে ঘিরেই আবর্তিত হয়েছিল সিরিয়ালটি।

সিরিজের অন্যতম প্রধান চরিত্র উইলিয়াম বুন

সিরিজের অন্যতম প্রধান চরিত্র উইলিয়াম বুন

 

৫) Team Knight Rider (IMDB Rating: 4.1): এটা হল বিখ্যাত সেই কথা বলিয়ে গাড়ীর সিরিজ। এখানে পাঁচ সদস্য বিশিষ্ট দুর্ধর্ষ স্পাই টীমের প্রতিজনেরই একটা করে রসিক বাহন ছিল, যারা মালিককে সাহায্য করা ছাড়াও নিজেদের মধ্যে টাংকি মেরে বেড়াত!

আমার প্রিয় ছিল লাল গাড়িটি :D

আমার প্রিয় ছিল লাল গাড়িটি 😀

 

৬) Mowgli: The new adventures of the jungle book (IMDB Rating: 6.5):  দুই ধরণের মোগলি দেখাত। একটা ছিল কার্টুন, আরেকটা ছিল রক্ত-মাংসের মানুষ। এখানে বলছি মানুষ মোগলির কথা।

ছোট একটা মেয়ে আর মোগলির কাহিনী নিয়ে নির্মিত হয়েছিল সিরিজটি। মেয়েটি জঙ্গলে ঘুরতে আসে আর দৈবক্রমে পরিচিত হয় মোগলির সাথে।

পিচ্চি মেয়েটা

ছোট্ট মেয়েটা

কি যে ভাল লাগত পিচ্চি এই মোগলিকে!

কি যে ভাল লাগত পিচ্চি এই মোগলিকে!

 

 

 

 

 

 

 

 

 

 

৭) Alice in Wonderland (1985, IMDB Rating: 7.0):   জানি না কতজন দেখেছিলেন এই টিভি সিরিজটি। কিন্তু এটা হয়ে আছে আমার দেখা অন্যতম শ্রেষ্ঠ টিভি সিরিজ!

প্রথম পর্বে দেখিয়েছিল, ছোট্ট মেয়ে এলিসকে বাগানে বসিয়ে গল্প শুনাচ্ছে আরেকটি মেয়ে।

little alice

হঠাৎ একটা খরগোস দেখতে পেয়ে এলিস ওটার পেছন পেছন দৌড় দেয়।

মিঃ র‍্যাবিট

মিঃ র‍্যাবিট

 

দৌড়াতে দৌড়াতে এলিস ধপ করে পড়ে যায় এক তলাবিহীন গর্তে। প্রথমে ভয়ের চোটে চিৎকার শুরু করলেও একটু পর এলিস গান গাইতে শুরু করে। একসময় ও গর্তের শেষ মাথায় পৌঁছে আর নিজেকে আবিস্কার করে অন্য এক পৃথিবীতে, যাকে বলা হয়েছে ওয়ান্ডারল্যান্ড!

এখানে এসে একটা তরল খেয়ে এলিস হয়ে যায় দানবীয় আকারের, তো আরেকটা কেক খেয়ে হয়ে যায় লিলিপুট!

 

 

 

৮) Queen (IMDB Rating: 7.5): এটি ছিল আমেরিকার বর্ণবাদ আমলের উপর নির্মিত একটি অসাধারণ টিভি সিরিজ!

কুইন

কুইন

ছোটবেলায় তো আর বর্ণবৈষম্য নিয়ে অত কিছু বুঝতাম না। সেক্ষেত্রে এই সিরিজ ছিল আমার শিক্ষক। এখানকার প্রধান চরিত্র ছিল কুইন নামক এক তরুণী যার বাবা ছিল শ্বেতাঙ্গ আর মা ছিল কালো। কুইন মিশ্র হওয়া সত্ত্বেও সব জায়গায় কালো হিসেবেই পরিগণিত হত। ভাগ্যে জুটত মানুষের ঘৃণা আর অবহেলা। কুইন যতই বুঝাতে যেত, ওর গায়েও বইছে সাদাদের রক্ত, মানুষ ততই হাসাহাসি করত ওর মিশ্র রং নিয়ে।

 

৯) Dark Justice (IMDB Rating: 7.1): এই সিরিজটি ছিল একজন বিচারককে কেন্দ্র করে, নিজের স্ত্রী আর সন্তান খুন হওয়ার পর প্রচলিত বিচার ব্যবস্থার উপর থেকে যার বিশ্বাস উঠে যায়।

এই সেই বিচারক!

এই সেই বিচারক!

তিনি পরিণত হন দ্বৈতস্বত্বার এক ব্যক্তিত্বে।  দিনের বেলা ঠিকই তিনি আদালতে আইন নিজের হাতে তুলে নেওয়ার জন্য মানুষের বিচার করেন। কিন্তু তিনিই রাতে অপরাধীদের বিরুদ্ধে আইন তুলে নেন নিজের হাতে!

 

১০) Maharaja’s Daughter (IMDB Rating: 6.2) এটি ছিল বড়দের জন্য নির্মিত একটা রোমান্টিক টিভি সিরিজ। মা দেখত, বসে বসে আমিও দেখতাম  😛

এক যে ছিল সোনার কইন্যা...

এক যে ছিল সোনার কইন্যা…

মহারাজার কন্যাটি এত সুন্দর আর এত স্মার্ট ছিল যে, এই মহিলার কাজকর্ম দেখার জন্যই আমি সিরিয়ালটি দেখতাম।

 

এছাড়াও অনেক সিরিয়ালের নাম মনে পড়ছে কিন্তু কাহিনী তেমন স্পষ্ট মনে নেই। যেমন, MacGyver-এর শুধু নায়কের চেহারা আর চাকুর কথা মনে আছে। Akbar The Great-এর ক্ষেত্রে আকবরের পালক মা মাহিম আঙ্গা আর বৈরাম খাঁর কথা মনে আছে। The sword of Tipu Sultan, Thunder in Paradise, Six million dollar man-এর শুধু নামটাই মনে আছে।

 

যদিও লেখার শিরোনাম দিয়েছি বিটিভিতে প্রচারিত সিরিয়াল নিয়ে কিন্তু একুশে টিভিতে প্রচারিত দুইটা প্রিয় সিরিজের কথা না বলে লেখাটা শেষ করতে ইচ্ছা করছে না!

১) Amazon (IMDB Rating: 7.2): অ্যামাজন জঙ্গলে প্লেন ক্র্যাশের পর ভাগ্যক্রমে বেঁচে যাওয়া কয়েকজন নারী-পুরুষের সংগ্রামী জীবনযাত্রার চিত্রায়ন এই সিরিজ। গায়ের রোম খাড়া করে দেওয়া অভিযান কিংবা জঙ্গলের আদিবাসীদের সাথে তাল মিলিয়ে চলার শ্বাসরুদ্ধকর কাহিনী নিয়ে এগিয়েছে সিরিজটি।

ক্র্যাশের পর নিরুপায় যাত্রীর দল

ক্র্যাশের পর নিরুপায় যাত্রীর দল

আদিবাসীদের সাথে...

আদিবাসীদের সাথে…

 

 

 

 

 

 

 

 

একটু এদিক-ওদিক হলেই জংলিদের হাতে জীবননাশের আশংকা অথবা জংলিদের সাথে থাকতে থাকতে সভ্য মানুষের নরখাদক হয়ে যাওয়া – কি ছিল না এতে?

২) Thief of Baghdad (IMDB Rating: 6.2): এই সিরিয়ালটি দেখতাম এর ভিলেনের জন্য। কোন ভিলেনকে এত ভাল লাগতে পারে, জানা ছিল না!

হ্যান্ডসাম ভিলেন ;)

হ্যান্ডসাম ভিলেন 😉

কাহিনীও ভালো ছিল। নায়ক ছিল বাগদাদ শহরের বিখ্যাত চোর। তবে সিরিজটা শেষ পর্ব পর্যন্ত দেখায় নি।

 

প্রথম পর্বের লিঙ্কঃ  http://www.movieloversblog.com/nirjhar-ruth/11314

 

 

 

 

 

 

এই পোস্টটিতে ২ টি মন্তব্য করা হয়েছে

  1. Jit says:

    ওশান গার্ল কবে দেখাত তা কি আপনার মনে আছে ?

  2. নির্ঝর রুথ says:

    না, সেটা মনে নেই 🙁

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন