Fargo : The massacres of North Dakota
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

আমাদের জীবনের ছোট ছোট এমন কিছু ঘটনা থাকে যা সাধারণত আমরা গুরুত্ব সহকারে নিই না অথবা সেই সকল ঘটনা সম্পর্কে ভাবি না। মনে করি এই সকল ঘটনা আমাদের বা অন্য কারো জীবনে কোনো প্রভাব ফেলবে না। কিন্তু এক সময় দেখা যায় এই ছোট ঘটনাগুলো থেকে জন্ম নেয় কিছু ভয়াবহ ঘটনার, যা শুধু আমাদের জীবন বদলে নয় বরং ঠেলে দিতে পারে আমাদের মৃত্যুর দিকেও।

এরকমই কাহিনী নিয়ে Coen Brothers’ এর ১৯৯৬ সালে নির্মিত ডার্ক কমেডি ক্রাইম থ্রিলার ছবি “Fargo” এর উপর ভিত্তি করে ২০১৪ সালে নির্মিত হয় টিভি সিরিজ “Fargo”। যার ক্রিয়েটর Noah Hawley।

“Fargo” এর প্রথম সিজনের কাহিনী মূলত শুরু হয় Bemidji, Minnesota নামক জায়গা থেকে । প্রথম সিজনে দেখা যায় Minnesota তে বসবাসরত একজন সামান্য চাকুরে Lester Nygaard (Martin Freeman)। সহজ সরল গোছের মানুষটি নিজের স্ত্রী কে নিয়ে দিন স্বাভাবিক দিন কাটাচ্ছিল। কিন্তু একদিন তাঁর স্কুল জীবনের ছোটবেলার বন্ধু Sam Hess এর কাছ থেকে bullying এর শিকার হয়ে হসপিটালে যেতে হয়, যেখানে তাঁর সাথে দেখা হয় professional assassin Lorne Malvo (Billy Bob Thornton) এর সাথে। কোনো এক অজানা কারণে Malvo, Nyggard এর উপর সমবেদনা দেখায় এবং তাঁর কাছে জানতে চায় সে কি Sam কে হত্যা করবে কিনা? Nyggard নিছক মজা বলে ব্যাপারটাকে উড়িয়ে দেওয়ার ভান করলেও সেই assassin এর সাথে কিছুক্ষণের কথাবার্তা তাঁর মধ্যে কিছুটা হলেও প্রভাব ফেলে। সেই assassin এর নাম্বারটিও সে নিয়ে রাখে।fargo

সেই রাতে Nyggard তাঁর বদমেজাজী স্ত্রীর সাথে ঝগড়াস্বরূপ হাতুড়ি দিয়ে আঘাত করে তাঁর স্ত্রীকে হত্যা করে। অপর দিকে Malvo একটি brothel এ হত্যা করে Sam কে। Nyggard কোনো উপায় না বুঝে Malvo এর সাথে যোগাযোগ করে । সেই দিনের একটি হত্যার ঘটনার তদন্তকে কেন্দ্র করে Nyggard এর বাসায় যায় Chief Vern Thurman. সেখানে গিয়ে সে দেখতে পায় Nyggard এর মৃত স্ত্রীকে। কিন্তু “সঠিক ” সময়ে Malvo চলে আসে এবং হত্যা করে Vern Thurman কে।

13533367_927216134074768_1803881706846643816_n

Thurman এর সহযোগী Molly Solverson (Allison Tolman) এর মধ্যে সন্দেহ তৈরি হয় একই রাতে ঘটে যাওয়া এই তিনটি হত্যাকান্ড নিয়ে। এক সময় রহস্যের জট খুলতে খুলতে দেখা যায় দিনে ঘটে যাওয়া হত্যার সাথেও রয়েছে যোগসূত্র । এক সময় তদন্তের সাথে জড়িয়ে যায় Duluth এর আরেক পুলিশ অফিসার Gus Grimly (Colin Hanks)। বদলে যায় Nyggard এর জীবনও।

এই সিরিজের দ্বিতীয় সিজনটি প্রথম সিজনের প্রিকুয়েল। প্রথম সিজনটি একজন assassin কে নিয়ে হলেও দ্বিতীয় সিজনটি পুরো গ্যাংস্টার পরিবার এবং একজন সামান্য কসাই দম্পতি এর গল্প নিয়ে।

screen-shot-2015-07-21-at-12.29.23-pm

Gerhardt family পুরো Fargo, North Dakota এর ভয়াবহ মাফিয়া দল হিসেবে পরিচিত। Gerhardt ভাইদের ছোট ভাই Rye একটি সড়ক দূর্ঘটনায় নিহত হয় । যাঁর কারণে দূর্ঘটনাটি হয়েছিল সে ছিল সেই কসাই Ed (Jesse Plemons) এর বিউটি পার্লার কর্মী স্ত্রী Peggy Blumquist (Kirsten Dunst)।

এরপরই শুরু হয় মাফিয়া দিল গুলোর মধ্যে সংঘর্ষ, আধিপত্যের কারণে ভাইদের মধ্যে দ্বন্দ্ব। চলতে থাকে Ed এবং Peggy এর নিজেদের বাঁচানোর যুদ্ধ।

দ্বিতীয় সিজনেও আছে এই মাফিয়াদের লড়াই থামাতে পুলিশের ভূমিকা, যার তদন্তে ছিলেন  Lou Solverson (Patrick Wilson), যিনি প্রথম সিজনের Molly Solverson এর বাবা এবং Hank Larsson (Ted Danson)। আরেকটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেন Mike Milligan (Bokeem Woodbine)।

maxresdefault

 

এই সিরিজের প্রধান বৈশিষ্ট্য একেকটি সংলাপ। বিশেষ করে দ্বিতীয় সিজনের Mike Milligan এর মোটা গলার একেকটি সংলাপ মনে রাখার মত। আবার দ্বিতীয় সিজনের সেভেন্টিজ এর সাউন্ডট্র্যাক গুলো একেকটি দৃশ্যের সাথে খাপে খাপে মিলে যাওয়ার মত।

সিরিজের তৃতীয় সিজনের জন্য ইতোমধ্যে অনুমতি পেয়েছে এবং তা এই বছরই। তৃতীয় সিজনে অভিনয়ের জন্য চূড়ান্ত হয়েছে “Scott Pilgrim vs the world” এর Ramona খ্যাত Mary Elizabeth Winstead এবং “Star Wars” এর Obi Wan Kenobi খ্যাত Ewan McGregor।

এই সিরিজের সব সিজনের ঘটনাগুলো সত্য ঘটনা অবলম্বনে হলেও কিছু চরিত্র কাল্পনিক। তবে এই সিরিজ একবার শুরু করলে শেষ না করে উঠা অনেক কঠিন। রুদ্ধশ্বাস এমন কিছু ঘটনা এখানে দেখা যাবে যা আপনাকে বসিয়ে রাখতে বাধ্য করবে।

লেখাটি শেষ করছি Mike Milligan এর একটি প্রিয় সংলাপ দিয়ে-

” And isn’t that a minor miracle? The state of the world today and the level of conflict and misunderstanding, that two men could stand on a lonely road in winter and talk calmly and rationally… while all around them, people are losing their mind.”

 

 

Fargo (2014–)
Fargo poster Rating: 9.0/10 (108,397 votes)
Director: N/A
Writer: N/A
Stars: Billy Bob Thornton, Allison Tolman, Colin Hanks, Martin Freeman
Runtime: 53 min
Rated: TV-MA
Genre: Crime, Drama, Thriller
Released: 15 Apr 2014
Plot: The all new "true crime" case of Fargo's new chapter travels back to 1979 in Sioux Falls, South Dakota and Luverne, Minnesota, where a young State Police Officer investigates a case involving a local crime gang and a major Mob syndicate.

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন