গানের সুকন্যা

1186249_523122827760462_1496776963_n
টিভি অনুষ্ঠান, কনসার্ট, অডিও এবং চলচ্চিত্রের গান নিয়ে বেশ ব্যস্ত ‘পাওয়ার ভয়েস’ খ্যাত সংগীতশিল্পী সুকন্যা মজুমদার ঘোষ। অল্প সময়ে এ প্রজন্মের শিল্পীদের তালিকায় উঠে এসেছে তার নাম। একেবারে আসলাম, দেখলাম, আর জয় করলাম এর মত। সুরের জগতে তার যাত্রা বেশ মনোহর, সেই সাথে জীবন সঙ্গি হয়ে পাশে আছেন এ প্রজন্মের প্রখ্যাত ব্যান্ড চিরকুট এর ভোকাল পিন্টু ঘোষ।
চলুন শুনে আসি সুকন্যার সংগীতজীবনের পথচলা…

গানের ইতিকথা
শুরু কোথা থেকে জানতে চাইলে সুকন্যা জানান ব্যাপারটা খুব মজার, তিনি পড়ার স্কুলের আগে ভর্তি হন গানের স্কুলে। গান নিয়ে বাবা-মায়ের মারাত্তক উত্সাহী থাকার কারণে মাত্র সাড়ে ৩ বছর থেকেই গান শেখা। খুব ছোটো বয়সেই দখলে আনেন ক্লাসিকাল গান এবং জীবনের প্রথম প্রতিযোগিতাতেই প্রথম হন। ২০০১ সালে নতুন কুড়ি ছড়া গান ,জাতীয় পুরস্কার এবং এভাবেই পুরস্কার হাতে নিয়ে বেড়ে ওঠা…
বাংলাদেশ শিশু একাডেমিতে অডিশন হয় ভারতীয় চ্যানেল জী বাংলা ‘সারেগামাপা’ এর। সেখানে বাংলাদেশ থেকে সিলেক্ট হওয়া ৪ জনের একজন ছিলেন সুকন্যা।
একসাথেই ক্লোজ আপ ওয়ান ও পাওয়ার ভয়েস এ সিলেক্ট হলেও রুনা লায়লা ম্যাম, সুবির নন্দি স্যার এর জন্যই পাওয়ার ভয়েস এ যাওয়া। স্মরণীয় বিষয় এই যে প্রথম পারফরমন্সেই রুনা ম্যাম কর্তৃক উঠে দাঁড়িয়ে অভ্যর্থনা পাই ।

প্লেব্যাক
চলচিত্র এবং টেলিফিল্মেও প্লেব্যাক করছেন সুকন্যা। শহিদুজ্জাম সেলিম পরিচালিত টেলিফিল্ম “কেউ কেউ মৃত জোনাকি এর গানে কন্ঠ দেয়ার মাধ্যমে অভিষেক হয় সুকন্যার । তুমি আমার জান, সর্বনাশা ইয়াবা সহ বেশ কয়েকটি বাংলা চলচিত্রে গান গেয়েছেন তিনি। ৫ টি দেশে একসাথে মুক্তি পাবে বাংলাদেশের চলচিত্র অচেনা হৃদয়, সেখানেও ডুয়েট এবং সোলো গান গেয়েছেন সুকন্যা। সম্প্রতি চুক্তিবদ্ধ হয়েছেন “ফেক” নামের একটি চলচিত্রে প্লেব্যাক করার।

নিজের ব্যান্ড
এর মধ্যেই বেশ কাজ চলছে ব্যান্ড নিয়ে। বেশ পরিচিত কিছু মুখ নিয়েই শিঘ্রই রিলিজ করার ভাবনা ব্যান্ড “মেঘ”। ভোকাল এ থাকছেন সুকন্যা ও ওস্তাদ ইয়াকুব আলির ছেলে ইউসুফ (সেরা কন্ঠ) ।
সুকন্যা জানান, এই ব্যান্ড এ কিছু ভিন্নতা পাওয়া যাবে। গানের সাথে দেখা যাবে কবিতার মিলবন্ধন, কবিতার কৃত্যে পাওয়া যাবে চ্যানেল আই এর নিউজ প্রেজেন্টর ফারজানা করিম কে।
এপার বাংলার পাশাপাশি ওপার বাংলায়ও ইতিমধ্যে সাফল্যের পা ফেলেছেন সুকন্যা। পেয়ে গেলেন অন্যরকম একটি অভিজ্ঞতা। কলকাতার পাওয়ার এফ এম নামের একটি রেডিওর অন এয়ার শো এর টাইটেল গান করেছেন সুকন্যা। এছাড়াও বাংলাদেশ টেলিভিশন এবং বাংলাদেশ বেতার এ তালিকাভুক্ত একজন গায়িকা হিসেবে গান করে যাচ্ছেন নিয়মিত।

প্রজন্মের তরুণ এই সংগীতশিল্পীর জন্য অনেক অনেক শুভ কামনা।

(Visited 142 time, 1 visit today)

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন