Chinatown (1974) : রোমান পোলনস্কির নির্মাণে জেইক নিকোলসনের দুর্দান্ত অভিনয়ে মাস্টারপিস মুভি
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

– সে আমার বোন। সে আমার মেয়ে।

– সে আমার মেয়ে। সে আমার বোন।

সংলাপ দু’টি যদি একই ব্যক্তির হয় এবং কথাগুলোও যদি সত্যি হয়? এক ব্যক্তির লাশ পাওয়া যায় শুকনো নদীতে যেখানে পানি নেই কিন্তু ময়নাতদন্তে এসেছে পানিতে ডুবে মারা গেছে সে। হ্যাঁ, এমনই এক রহস্যময় থ্রিলার ধাঁচের মুভির রিভিউ নিয়ে হাজির হলাম আপনাদের সামনে।

 

*** স্পয়লার এলার্ট ***

 

স্বামী ‘হলিস মুলরে’কে পরকীয়ায় জড়িত সন্দেহ করে তা উদ্ঘাতনের জন্য পেছনে গোয়েন্দা নিয়োগ করে স্ত্রী ‘এভিলিন মুলরে’। গোয়েন্দা ‘জেইক গিটেস’ও সেইমত কাজ শুরু করে। রাজ্যের পানি সাপ্লাই বিভাগের প্রধান হওয়ায় হলিস মুলরেকে সংবাদ সম্মেলন করতে হয়, সেই সম্মেলন থেকে শুরু করে প্রতিটি পদক্ষেপে অনুসরণ শুরু করে গোয়েন্দা। পরকিয়ার কোনো চিহ্ন তো পায়-ই না বরং কাজের প্রতি মুলরের আন্তরিকতা দেখে অবাক হয়ে যায় গোয়েন্দা গিটেস। কিছুটা হতাশ হলেও গোয়েন্দাগিরিতে অভিজ্ঞ গিটেস কোনোভাবেই হাল ছাড়ার পাত্র নয়। লেগে থাকে সে আঠার মতো।

 

 

কোনো এক অজ্ঞাত কারণে হঠাৎই খুন হয়ে যায় হলিস মুলরে। তাঁর লাশ পাওয়া যায় একটি শুকনো নদীতে, যেখানে পানির ছিটেফোঁটাও নেই। কিন্তু ময়নাতদন্ত রিপোর্টে আসে পানিতে ডুবিয়ে মারা হয়েছে হলিস মুলরেকে। কোনোকিছু মেলাতে না পেরে তালগোল পাকিয়ে ফেলে গোয়েন্দা গিটেস কিন্ত সে হাল ছাড়েনি। ঘটনাক্রমে সন্দেহের তালিকায় যুক্ত হতে থাকে অনেকেই। এমনকি হলিস মুলরের শ্বশুর অর্থাৎ মিসেস মুলরের বৃদ্ধ বাবাকেও সন্দেহের উর্ধ্বে রাখেনি সে। একটি ঘটনার জট খুলতেই হাজির হয় অন্য কোনো ঘটনা। রহস্যের জট খুলতে গিয়ে গোয়েন্দার সন্দেহের তীর অবশেষে গিয়ে বিঁধে স্ত্রীর মিসেস মুলরের দিকে। তাঁকে জব্দ করতে গিয়ে জানতে পারে মাথায় আকাশ ভেঙে পড়ার মতো এক অবিশ্বাস্য আরেক গল্প। ভাবছেন কী সেই গল্প? জানতে হলে আপনাকে অবশ্যই দেখতে হবে মুভিটি।

 

 

মাস্টারমেকার রোমান পোলানস্কির অসাধারণ নির্মাণে মুভিতে গোয়েন্দা চরিত্রে দুর্দান্ত অভিনয় করেছেন হলিউডের শক্তিমান অভিনেতা জেইক নিকোলসনম আর মিসেস মুলরে চরিত্রে অভিনয় করেছেন ফ্যায়ে ডানাওয়ে। ক্যামেরার অসাধারণ এঙ্গেলের কাজ ও মনোমুগ্ধকর স্ক্রিনপ্লে আপনাকে মুগ্ধ করতে প্রতিনিয়ত। মাস্টারপিস এই মুভিটি অস্কারের ১১টি বিভাবে নমিনেশন পায় এবং ‘বেস্ট রাইটিং, অরিজিনাল স্ক্রিনপ্লে’ বিভাগে অস্কার জিতে নেয়। ড্রামা-মিষ্ট্রি-থ্রিলার ধাঁচের মুভিটি ৮.২ রেটিং নিয়ে আইএমডিবি সেরা-২৫০ তালিকার ১২৫ নাম্বারে (পরিবর্তনশীল) অবস্থান করছে।

 

af2a1662c30c6f6fa9db95f9a72e9c1c

Chinatown (1974)
Chinatown poster Rating: 8.2/10 (228,460 votes)
Director: Roman Polanski
Writer: Robert Towne
Stars: Jack Nicholson, Faye Dunaway, John Huston, Perry Lopez
Runtime: 130 min
Rated: R
Genre: Drama, Mystery, Thriller
Released: 20 Jun 1974
Plot: A private detective hired to expose an adulterer finds himself caught up in a web of deceit, corruption and murder.

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন