Throne of Blood (1957) – একটি উপাখ্যান
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

এক রক্তক্ষয়ী যুদ্ধ শেষে দুই জেনারেল মিকি এবং ওয়াশিজু গহিন অরণ্যের মধ্য দিয়ে দুর্গে ফিরছিলো। ফেরার পথে সাক্ষাৎ হয় এক অশুভ প্রেতাত্মার। সেই প্রেতাত্মা ভবিষ্যদ্বাণী করে তাঁরা রাজ্যের কমান্ডার এবং পর্যায়ক্রমে অধিপতি হয়ে যাবে। প্রথমে বিশ্বাস না করলেও দুর্গে ফিরেই ভবিষ্যদ্বাণীর প্রথমটি সত্যি হতে দেখে চমকে যায় তাঁরা। তারপর দ্বিতীয় ভবিষ্যদ্বাণী সত্যি হওয়ার অপেক্ষায় থাকে তাঁরা।

 

ওয়াশিজুর উচ্চাভিলাষী আর লোভী স্ত্রীর প্ররোচনায় পড়ে সে বর্তমান অধিপতিকে খুন করে রাজ্যের ভার গ্রহণ করে। কিন্তু তারপরই তাঁর জীবন এলোমেলো হয়ে যায়। রাজ্যের অন্য সেনাপতি আর দুর্গের কমান্ডাররা বিদ্রোহ শুরু করে। সে হয়ে পড়ে মানসিকভাবে বিপর্যস্ত। এমনকি আরও অবাক হতে হয় যখন রাজপ্রাসাদের পার্শ্ববর্তী একটি জঙ্গল থেকে প্রচুর গাছপালা ওঠে এসে তাঁকে আক্রমণ শুরু করে। ওয়াশিজু কি পারবে বিদ্রোহ দমন করে রাজত্ব টিকিয়ে রাখতে? আর জঙ্গল থেকে গাছপালা ওঠে এসে আক্রমণের রহস্যই বা কী? জানতে হলে দেখতে হবে মুভিটি।


মুভিটি বিশ্বসেরা সাহিত্যিক ও নাট্যকার উলিয়াম সেক্সপিয়রের “ম্যাকবেথ” ট্রাজেডি অবলম্বনে নির্মাণ করেন জাপানি চলচ্চিত্রের অগ্রদূত আকিরা কুরোসাওয়া। যেহেতু কথিত আছে যে, আকিরা কুরোসাওয়ার মুভি মানেই তোশিরো মিফুনে, সেইমতে এই মুভিতেও অভিনয় করেন জাপানি চলচ্চিত্রের কিংবদন্তি অভিনেতা তোশিরো মিফুনে। বর্তমানে ৮.১ রেটিং নিয়ে IMDB-250 এর ২৩২ নাম্বারে অবস্থান করছে মুভিটি।

 

আপনারা চাইলে মুভিটি বাংলা সাবটাইটেল দিয়েও উপভোগ করতে পারেন। তৎকালীন বাচনভঙ্গি অনুসরণ করে যথাসাধ্য চেষ্টা করে বাংলা সাবটাইটেল অনুবাদ করা হয়েছে।

 

বাংলা সাবটাইটেল – বাংলা সাবটাইটেল

 

মুভি ডাউনলোড:
=> থ্রোন অব ব্লাড
=> থ্রোন অব ব্লাড

 

 আমার অনূদিত অন্যান্য বাংলা সাবটাইটেল

 

বাংলা সাবটাইটেলের কিছু স্ক্রিনশটঃ

111

যখন যুদ্ধকৌশল নিয়ে আলোচনা করা হচ্ছিলো।

555

সম্রাটকে খুন করার জন্য ওয়াশিজুকে প্ররোচিত করছে তাঁর স্ত্রী।

444

ওদেরও ঘিরে ধরেছে হতাশা।

222

সেনাপতি কৌশলে যুদ্ধজয়ের বার্তা-বাহকের উক্তি।

 

Throne of Blood (1957)
Throne of Blood poster Rating: 8.1/10 (29,431 votes)
Director: Akira Kurosawa
Writer: Hideo Oguni (screenplay), Shinobu Hashimoto (screenplay), Ryûzô Kikushima (screenplay), Akira Kurosawa (screenplay)
Stars: Toshirô Mifune, Isuzu Yamada, Takashi Shimura, Akira Kubo
Runtime: 110 min
Rated: UNRATED
Genre: Drama
Released: 22 Nov 1961
Plot: A war-hardened general, egged on by his ambitious wife, works to fulfill a prophecy that he would become lord of Spider's Web Castle.

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন