বিভ্রাট – আসিফ আরমান এর শর্ট ফিল্ম

প্রথমেই আপনাকে বুঝতে হবে – জীবনে যদি সব কিছু পেয়ে যান তাহলে আপনি কোথাও গিয়ে পৌছুবেন না। আপনার প্রতি পদে পদে বাঁধায় পড়তে হবে; আপনার অভাব থাকতে হবে, ঘাটতি থাকতে হবে। জীবন যখন পরিপূর্ন তখন আপনার হাতে প্রধানত দুটো অপশন থাকে; একঃ আপনি সবকিছু ভেঙ্গে চুরে আবার নতুন করে শুরু করবেন, দুইঃ স্রেফ আত্মহত্যা করবেন।

যাইহোক, মুভি পাগল ভাই ব্রাদার এর পক্ষ থেকে আরেকটি প্রোজেক্ট; আরেকটি শর্ট ফিল্ম। প্রথমে এটার পেছনের কিছু কথা শুনি ডিরেক্টর আসিফ আরমান এর মুখে তাহলে আপনি বুঝতে পারবেন প্রথম প্যারার সূচনা কেনো হলো – “বেশ কিছুদিন আগে আমার একটা পোষ্ট ছিলো যেখানে নতুন সদস্য চেয়ে বিবৃতি দিয়েছিলাম। অনেকেই সারা দিয়েছেন, তাদের নিয়ে টিংকু ভাইয়ার সার্বিক পরিচালনায় চার দিন ব্যাপি একটা কর্মশলার আয়োজন করি। ক্যামেরা খুটিনাটী শেখানোড় জন্য টীংকু ভাই একটা DSLR ম্যানেজ করতে বললেন। এক বন্ধুর কাছ থেকে পেয়ে গেলাম 7d. কিন্তু পরদিন হরতাল থাকার কারনে কর্মশলা ক্যান্সেল করা হল। তাই বলে কি ক্যামেরা অলস পরে থাকবে?

এক দিনের আয়োজনে একটা সিনোপসিস দার করিয়ে ফেললাম, সোহেল ভাইয়ের সহযোগিতায় স্ক্রিনপ্লে গুছিয়ে নিলাম সকাল সকাল এবার দিন ব্যাপি শুটিং শেষে ২৪ঘন্টার মধ্যে দাড়িয়ে গেলো মুভি পাগলের চতুর্থ আর আমার দ্বিতীয় প্রজেক্ট “বিভ্রাট”,আমা .দের পুরো ইউনিটের পক্ষ থেকে মুভি পাগলে দ্বিতীয় বর্ষপূর্তিতে বিভ্রাট একটি ছোট্ট প্রয়াস। ”

মাত্র ২৪ ঘন্টায় এতো সুন্দর শর্ট ফিল্ম দাঁড়িয়ে গেলো অথচ প্রায় পর্যাপ্ত সময় নিয়ে করেও আসিফের প্রথম শর্ট ফিল্ম কিন্তু এটার তুলনায় কিছুই না। আমি একবার একটা ডায়ালগ লিখেছিলাম – “আমাদের এই লিমিটেশনের মধ্য দিয়েই এগুতে হবে, লিমিটেশন আছে বলেই তো ভালো কিছু করা সম্ভব হয়ে উঠে” … ডায়ালগটা আমি মনে প্রানে বিশ্বাস করি; আর সেটাই কলমের ডগা হয়ে বের হয়েছিলো।

গল্পটা খুব একটা আহামরি কিছু না কিন্তু আপনাকে যে টুইস্ট দিবে সেটা খুব সাধারন কিন্তু দূর্দান্ত। শর্ট ফিল্ম এর শুরুতেই আপনি কিছু চরিত্রের সাথে পরিচিত হবেন, আপনাকে ভাবতে বাধ্য করবে ‘আজ কিছু হতে চলেছে’ … ডিরেক্টর আসিফের মুন্সিয়ানা হলো আপনার মাইন্ড কে ডাইভার্ট করাতে। চমৎকার সিনেমাটোগ্রাফী, সম্পাদনায় মুন্সিয়ানা রয়েছে, সাউন্ড এ কিছুটা খুত থাকলেও আপনার কানে খারাপ লাগবেনা।

শর্ট ফিল্মটি দেখুন, নীচে লিঙ্ক দিয়ে দিলাম।

http://vimeo.com/56376524

 

 

 

 

মাহদী হাসানপরিসীমায় সীমাহীন

(Visited 31 time, 1 visit today)

এই পোস্টটিতে ১টি মন্তব্য করা হয়েছে

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন