শ্বাসরুদ্ধকর ভাইরাস-থ্রিলার Contagion[2011]

Title: Contagion
Genre: Drama | Thriller

IMDB: 6.7
Metacritic: 70/100
Reviewer’s rating: 6.5

 

Cast: Matt Demon, Kate Winslet, Jude Law, Marion Cotilard, Gwyneth Paltrow, Laurence Fishburne, John Hawks

 

Directed By: Steven Soderberg

Release Date: 9 September, 2011

MRP: PG-13

Budget: 60 million

Box Office: 78 million
Run Time: 106 mins

 

২০১১ সালের থ্রিলার মুভি Contagion. পরিচালক  Steven Soderberg. নামটি চেনা চেনা মনে হচ্ছে না? হ্যাঁ, তাঁর কথাই বলছি, Ocean Trilogy, Erin Brokovich, Hook এর মতো অনেক একাডেমী এ্যাওয়ার্ড উইনিং মুভির ডিরেক্টর এই স্টিভেন সোডারবার্গ। অল স্টার কাসটেড এ মুভিতে বিভিন্ন রোলে ছিলেন ম্যারিওন কোটিলারড,ম্যাট ডেমন, কেট উইন্সলেট, লরেন্স ফিসবার্ন, জূড ল এবং গিওনেথ প্যাল্ট্রো। একটি ডেডলি ভাইরাসজনিত রোগের আউটব্রেক কে কেন্দ্র করে নির্মিত হয়েছে ফার্স্ট টু লাস্ট সাসপেন্স এ ভরা এ থ্রিলারটি। ভাইরাস ইনফেকশন ও এপিডেমিক নিয়ে বানানো ছবির সংখ্যা কিন্তু নেহায়েত কম নয়। সেগুলোর মধ্যে কন্টাজিওন কে ডিফ্রেন্ট বলতেই হয়, এর ডিরেকশনের ধরন এর জন্য।

Contagion up1

 

সংক্ষেপে কাহিনীর সারমর্মঃ

হংকং এ একটি বিজনেস ট্রিপ শেষ করে আসার পর পরই অজ্ঞাত কোন রোগের ইনফেকশনে মারা যায় বেথ এমহফ(গিওনেথ প্যাল্ট্রো)। ডাক্তাররা সন্দেহ করেন কোনোপ্রকার ফ্লু এই অকস্মাৎ মৃত্যুর কারণ। এর ঠিক পর দিনই একই সিমটম শো করে মারা যায় বেথের ছোটো ছেলেটি।

 

হাওএভার, বেথের হাসবেন্ড মিচ(ম্যাট ডেমন) এর জন্য সেই ফ্লু টি ইমিউন প্রমাণিত হয়। কিন্তু আর সবার জন্যে তো তা নয়। এভাবেই শুরু ভয়াবহ একটি ভাইরাসের আউটব্রেক। এই ভাইরাস টি কতটা গুরুতর তা বুঝতে ইউ এস এডমিন্সট্রেটর এবং ডাক্তারদের বেশ কয়েকদিন লেগে যায়। মাত্র পাচদিনের মধ্যে  ব্যাঙ্কক, শিকাগোর মতো বড় বড় শহরে দুই মিলিয়ন মানুষ মরে সাফ হয়ে যায়। কিন্তু সমস্যা হচ্ছে অজ্ঞাত এই ভাইরাসের প্রতিষেধক দুরের কথা এর ধরণ(Virus Type), ইমিউন প্রসেস কিছুই জানতে পারেন নি স্পেশালিষ্টরা।

Contagion up2

অবশেষে ভাইরাসটির ইমিউনিং প্রসেস জানা গেলেও দেখা যায় সে পদ্ধতিতে কয়েক মাসের মতো সময় লাগবে প্রতিষেধক উৎপাদনে। এদিকে “No time!, no time!!” সিচুয়েশন। প্রতিদিন লাখ লাখ মানুষ এফেক্টেড হচ্ছে এবং মারা যাছে। একসময় আক্রান্ত লোকের সংখ্যা কোটি ছাড়িয়ে গেলো। ব্রেকডাউন হল সোশ্যাল অর্ডারের, সৃষ্টি হল ম্যাস প্যানিক। শেষ রক্ষা কি আর হবেনা? জানতে দেখে ফেলুন মুভিটি।

 

একটা ভালো দিক হলো Contagion সিনেমায় আবেগের বাড়াবাড়ি কম। ভাইরাস আউটব্রেক, মিলিয়ন্স অফ ডেথ, এতো কিছুর পরও ইমোশনাল ব্ল্যাক্মেইল করার চেষ্টা করেন নি ডিরেক্টর সোডারবারগ। ম্যাট ডেমনই সবচেয়ে ভালো করেছেন। কেট উইন্সলেট এবং ম্যারিওন কোটিলারড দুজনই একাডেমি এ্যাওয়ার্ড উইনিং আর্টিস্ট।

 

দুজনেই ভালো অভিনয় করেছেন, তবে সমস্যা হচ্ছে মুভিতে দুজনের রোলই প্রায় এক রকম ছিলো। বলা যায় মুভিটির ক্যারেক্টার স্টাডি তেমন হাই নয়। যেনো কয়েকটি রোল অপ্রয়োজনিয়ভাবে রাখা হয়েছে। একটির পর একটি ঘটনা ফ্র্যাগমেন্টের মতো জুড়ে দিতে হয়েছে, যেহেতু পাত্র পাত্রী ভিন্ন। এতো মানুষের দরকারটা আসলে কি?:) তবে উইন্সলেট এর রোলটির পরিণতিতে চমক ছিলো।…..

CONTAGIO up3

আমি বলি মুভিটা দেখা যায়, বেশ থ্রিলিং একটা প্লট। সাসপেন্সও আছে। সময় থাকলে দেখে নিতেই পারেন। হাজার হোক স্টিভেন সোডারবারগের মুভি!

(Visited 56 time, 1 visit today)

এই পোস্টটিতে ১টি মন্তব্য করা হয়েছে

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন