লোভের পরিনামঃ Macbeth (2015)

-এগুলো কার হাত?

-তারা আমার চোখ খুলে নিলো

-দুনিয়ার সমস্ত সাগরের পানি কি আমার এই হাত ধুয়ে দিতে পারবে?

-না

-সমস্ত সাগরের পানি বরং আমার এই হাতকে আরো রক্তাক্ত করে দিবে

-আমার হাত তোমার মত লাল, কিন্তু আমি লজ্জিত নই

-খুব সহজেই সামান্য পানি এই লাল মুছে দিবে

-আমার পাপ আমি জানি কিন্তু নিজেকে আর চিনতে পারছি না

 

51b32d5c48765ca637836222c8606827_ls_c

 

উইলিয়াম শেক্সপিয়ারের অসামান্য সেই ডায়লগ। পুরো নাটক এই ক্ষেত্রে সিনেমায় আমার সবচেয়ে প্রিয় ডায়লগ। নিষ্ঠাবান, সৎ একজন যোদ্ধা কিভাবে লোভের স্বীকার হয়ে জীবনের পাপ করে ফেললো, যার কারনে শুধু তার জীবন নয় বরং তার সমস্ত চরিত্রও পরিবর্তন হয়ে গেল। ম্যাকবেথের সাথে আমার প্রথম পরিচয় হয় মায়ের মাধ্যমে। বাস্তব অভিজ্ঞতা হয় থিয়েটারে এবং অবশেষে পর্দায় দেখা মিললো তার। সত্যি বলছি যতবারই যতভাবেই দেখিনা কেন, আবার ম্যাকবেথের সাথে পুনরায় সাক্ষাৎ এর স্বাদ কখনো মিটবে না।

 

ম্যাকবেথ চরিত্রে মাইকেল ফেসব্যান্ডার।

ম্যাকবেথ চরিত্রে মাইকেল ফেসব্যান্ডার।

 

কাহিনী সংক্ষেপঃ স্কটল্যান্ডের রাজার বিরুদ্ধে চলছে বিদ্রোহ। যুদ্ধ প্রায় শেষের দিকে। ম্যাকবেথ রাজার অনুগত ও সর্বোচ্চ সাহসী কুশল যোদ্ধা। প্রচন্ডে বীরত্বের সাথে ম্যাকবেথ বিদ্রোহিদের দমন করে রাজার জন্য যুদ্ধ জয় করে। যুদ্ধ শেষে ম্যাকবেথ ও তার একান্ত অনুগত  সাথী ব্যানকো যখন তাদের সাথীদের লাশের ব্যবস্থা করছিলো তখন তারা দেখা পায় চার ডাইনীর। ডাইনীরা ভবিষ্যৎবানী করে যে অত শীঘ্রই ম্যাকবেথ কেওডোর এর অধিপতি হবে এবং তারপর সে হবে স্কটল্যান্ডের রাজা আর তার সাথী ব্যানকোর বংশ পরিণত হবে রাজবংশে।

macbeth-42621_12040

 

ম্যাকবেথের বীরত্ব ও অনুগতার পুরষকার স্বরূপ রাজা তাকে কেওডোর এর অধিপতি ঘোষণা করে। ডাইনীদের সত্য ভবিষ্যৎবানী ম্যাকবেথ দম্পত্তির উচ্চাশার পরিমাণ বাড়িয়ে দেয়। কিন্তু যখন রাজা ডানকান যখন প্রিন্স ম্যালকমকে উত্তরাধিকার ঘোষণা করে তখন ম্যাকবেথ দম্পত্তির উচ্চাশা প্রছন্ড লোভ ও দম্ভে পরিণত হয়। ফলস্বরূপ রাজার হত্যা থেকে শুরু করে রাজা হওয়া তার নিজের বংশকে রাজবংশ বানানোর জন্য অনুগত সাথী ব্যানকোর হত্যা, এককথায় অত্যাচারী এক শাসকে পরিণত হয় ম্যাকবেথ। এভাবেই কাহিনী এগিয়ে যায় আর সমাপ্ত হয় ম্যাকবেথের মরণের মাধ্যমে।

লেদী ম্যাকবেথ চরিত্রে ম্যারিয়ন কোটিলার্ড।

লেডী ম্যাকবেথ চরিত্রে ম্যারিয়ন কোটিলার্ড।

 

নাটক ও সিনেমার মধ্যে একটা প্রধান পার্থক্য হল ডায়লগ। নাটকে এক ব্যক্তি মাঝে মাঝে একাই ডায়লয়গ দিয়ে কাহিনী এগিয়ে নিয়ে যায় অথবা নেয়ারেশন থাকে। কিন্তু চলচ্চিত্রে এই কাজটা করতে গেলে ডিফারেন্ট এপ্রোচ করা লাগে। নতুবা দর্শক আগ্রহ হারিয়ে ফেলে। এই সিনেমায় পরিচালক এই ক্ষেত্রে সফল বলে আমি মনে করি। মাত্র দুইজন অভিনেতা পরিচালক সফলভাবেই ম্যাকবেথকে ধারণ করতে পেরেছে। তবে এইক্ষেত্রে ক্রেডিট পরিচালক থেকে অভিনেতাদের ক্রেডিট অবশ্যই বেশি। মাইকেল ফেসব্যান্ডার তার সেরা কাজটাই দেখিয়েছেন। ডায়লগ ডেলিভারী, এক্সপ্রেশন সবকিছুই এককথায় অসাধারন ছিলো। লেডি ম্যাকবেথ চরিত্রে ম্যারিয়ন কটিলার্ডও কম যান না। ইনসেপশন এর মাল খেত এই অভিনেত্রী পুরোই ফাটিয়ে দিয়েছেন। এমনিতেই তার পাবলিক এনিমিস দেখে আমি তার ফ্যান হয়ে গেছিলাম, ম্যাকবেথ দেখার পর তার প্রতি আমার প্রত্যাশা আরো বেড়ে গেছে। পরিচালক জাস্টিন কারযেল, চিত্রনাট্যকার জাকব কসকফ ও মাইকেল লেসলি সুন্দর এর চেয়েও বেশি ভালো কাজ করেছেন। সাউন্ড এখানে একটা ভালো কাজ করেছে। কারন স্কটিশ ইংলিশের ডায়লগ গুলো নন-ইংরেজদের কাছে বেশির সময়ই দুর্বোধ্য লাগবে যার ফলে দর্শক এর বোর হয়ে যাওয়ার একটা ভালো সম্ভবনা রয়েছে। কিন্তু দুর্দান্ত অভিনয় আর তার সাথে অত্যন্ত মানানসই আবহওয়া সঙ্গীত দর্শকদের সিনেমার শেষ পর্যন্ত ধরে রাখবে।

macbeth_edit-xlarge

পরিশেষে এটাই বলতে চাই যে, পরিচালক, অভিনেতা ও পুরো সিনেমা ক্রুরা আমাকে নতুন ভাবে ম্যাকবেথের সাথে পরিচয় করিয়ে দিলো। IMDB তে এই সিনেমার রেটিং 7.2 হলেও আমার পার্সোনাল রেটিং হবে 8. সাহিত্য প্রেমী হলে এই মুভি আপনার জন্য মাস্ট ওয়াচ।

Macbeth (2015)
Macbeth poster Rating: 7.3/10 (14,144 votes)
Director: Justin Kurzel
Writer: Jacob Koskoff (screenplay), Michael Lesslie (screenplay), Todd Louiso (screenplay), William Shakespeare (play)
Stars: Jack Madigan, Frank Madigan, Michael Fassbender, Marion Cotillard
Runtime: 113 min
Rated: R
Genre: Drama, War
Released: 11 Dec 2015
Plot: Macbeth, the Thane of Glamis, receives a prophecy from a trio of witches that one day he will become King of Scotland. Consumed by ambition and spurred to action by his wife, Macbeth murders his king and takes the throne for himself.

(Visited 179 time, 1 visit today)

এই পোস্টটিতে ৫ টি মন্তব্য করা হয়েছে

  1. আকর্ষণীয় ডিজাইনের চশমা ও সানগ্লাস ঘরে বসে পেতে চাইলে ক্লিক করুন ড্রিমারস অনলাইন শপ

    ফেসবুক পেজ থেকে বেছে নিন পছন্দের চশমা বা সানগ্লাস আর অর্ডার করুন ফেসবুক থেকেই। সরাসরি পৌঁছে যাবে আপনার ঠিকানায়। পন্য হাতে পেয়ে মুল্য পরিশোধ করুন।

    ভিসিট করুন https://www.facebook.com/dreamersdreambd

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন