Moulin Rouge! চোখ ধাঁধানো সঙ্গীতধর্মী রোমান্স
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

8bcfeabb7dd66d1c1444860dfd76bf0d

“The greatest thing you’ll ever learn is just to love and be loved in return”

এই থিমের উপর রচিত ও নির্মিত হয়েছে বাজ লুরম্যানের “মুলাঁ রুজ!” ছবিটি। ছবিতে দেখা যায় একজন সম্ভাব্য লেখক ক্রিস্টিন (ইউয়ান ম্যাকগ্রেগর) প্যারিসে এসে বাস শুরু করে। তার উপরের তলায় একদল মঞ্চ অভিনেতা বাস করে। তাদের একজন তলুস (জন লেগুইজামু) একদিন ক্রিস্টিনের সিলিং ভেঙ্গে তার ঘরে এসে পড়ে। তাদের মধ্যে বন্ধুত্ব হয় এবং তারা তাকে তাদের নতুন মঞ্চ নাটকের গল্প রচনার কাজ দেয়। যে গল্পে থাকবে “সত্য, সৌন্দর্য, স্বাধীনতা ও ভালোবাসা”। এবার ক্রিস্টিনের কাজ হল তার গল্প দিয়ে মঞ্চাধিকারী হ্যারল্ড জিল্ডারের (জিম ব্রডবেন্ট) কাছ থেকে কাজ আদায় করতে হবে। তাই তার মুলাঁ রুজে যায় এবং সেখানে গিয়ে ক্রিস্টিন তারকা নর্তকী সেটিনের (নিকোল কিডম্যান) প্রেমে পড়ে যায়। অপরদিকে এই নাটকে অর্থায়নের প্রয়োজন এবং ডিউক (রিচার্ড রক্সব্রা) সেটিনকে পাওয়ার জন্য তা করতে রাজি।

moulin rouge! still

ছবির সকল চরিত্রই কল্পনার রাজ্যে বাস করে। ক্রিস্টিন একজন লেখক এবং প্রেমিক। সে সেটিনকে ভালোবাসে এবং বিনিময়ে সেটিনের ভালোবাসা চায়। সেটিনও তাকে ভালোবাসে কিন্তু একজন অভিনেত্রী হিসেবে তাকে প্রায়ই অভিনয় করতে দেখা যায়। তবে ক্রিস্টিনের প্রতি তার ভালোবাসা নিখাদ। এই দুই চরিত্রে ইউয়ান ম্যাকগ্রেগর ও নিকোল কিডম্যানের রসায়ন ছিল খুবই আবেগঘন। তলুস সবসময় জমকালো পোশাকে আবৃত এবং তার কল্পনা জুড়েও শুধু প্রেম। জিল্ডার তার ব্যবসায়ের প্রয়োজনে কঠোর কিন্তু তারও একটি কোমল অন্তর রয়েছে, যা ছবির প্রায় শেষের দিকে দেখা যায়। কঠিন হৃদয়ের অধিকারী ডিউকও সেটিনের ভালোবাসা চায়।

moulin rouge! pic

চিত্রনাট্য লিখেছেন যৌথভাবে বাজ লুরম্যান ও ক্রেইগ পিয়ার্স এবং পরিচালনা করেছেন লুরম্যান। অস্ট্রেলিয়ার একটি থিয়েটারে ছবিটি নির্মিত হয়েছে। লুরম্যান আগেও থিয়েটার ঘরানার ছবি নির্মাণ করেছেন (“স্ট্রিকলি বলরুম” ও “রোমিও + জুলিয়েট)। এটিও তার ব্যতিক্রম নয়। লুরম্যান ইউয়ান ম্যাকগ্রেগর ও নিকোল কিডম্যানের কাছ থেকে সত্যিকারের আবেগ বের করে এনেছেন। এছাড়া তার অপেরা ও থিয়েটারের অভিজ্ঞতা কাজে লাগিয়ে এমন বর্ণাট্য ছবি পরিচালনা করেছেন।

তার এই মেলোড্রামা ১৯০০ সালের সময়ের পটভূমিতে নির্মিত হলেও এতে আধুনিকতা রয়েছে, বিশেষ করে পোশাক-পরিচ্ছদ ও সেট নির্মাণের ক্ষেত্রে। পোশাক ও সেট নির্মাণকারী ক্যাথরিন মার্টিন লুরম্যানের কল্পনাকে বাস্তবে রূপান্তর করেছেন সফলভাবে। ছবিটির প্রথম দশ মিনিট খুব বেশি গতিময়। তবে ধীরে ধীরে তা সয়ে আসে। এই মানিয়ে নেওয়ার জন্য সম্পাদককে বাহবা দিতে হয়।

সর্বোপরি, মুলাঁ রুজ! ছবিটি জমকালো, শ্রুতিমধুর সঙ্গীতধর্মী, গতিময়, প্রেম ও আবেগঘন। শুরু থেকে শেষ পর্যন্ত ছবিটি এর বাইরে কিছু ভাবতে দিবে না।

Moulin Rouge! (2001)
Moulin Rouge! poster Rating: 7.6/10 (229,521 votes)
Director: Baz Luhrmann
Writer: Baz Luhrmann, Craig Pearce
Stars: Nicole Kidman, Ewan McGregor, John Leguizamo, Jim Broadbent
Runtime: 127 min
Rated: PG-13
Genre: Drama, Musical, Romance
Released: 01 Jun 2001
Plot: A poet falls for a beautiful courtesan whom a jealous duke covets.

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন