2.0 (একটি অন্তর্নিহিত গল্প)

প্রযুক্তির আগ্রাসনে মানুষ যোগাযোগ ব্যবস্থায় যে অভূতপূর্ব উন্নতি সাধন করেছে তা অনেক সময়য় আমাদের কল্পনাকেও হার মানিয়ে দেয়। কিন্তু বাস্তবতা হচ্ছে, আমাদের যোগাযোগ ব্যাবস্থা সুপারসনিক গতি পেলেও প্রযুক্তির এই অগ্রযাত্রায় পরিবেশের ওপর কেমন প্রভাব পড়ছে? তরঙ্গ যেহেতু বায়ুমণ্ডলের ভেতর দিয়েই যায়, তাহলে মোবাইল নেটওয়ার্ক বা এই ধরণের স্থাপনাগুলো নিঃসন্দেহে আমাদের ও পশুপাখির প্রত্যক্ষ বা পরোক্ষভাবে ক্ষতি করছে ।

সিনেমার মূল উপজীব্য বিষয় পাখির ওপর মোবাইল নেটওয়ার্ক এর বিরূপ প্রভাব। মোবাইল নেটওয়ার্ক এর আগ্রাসনে পাখিরা কিভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে। আমরা মোবাইল এর প্রতি যে অতিমাত্রায় নির্ভরশীল সেটা খুব ভালভাবে চোখে আংগুল দিয়ে দেখিয়ে দেওয়া হয়েছে।

রজনীকান্তের সিনেমা, ডায়ালগ এর ফুলঝুরির সাথে তার চিরাচরিত Body language. Amy Jackson এর চরিত্রের যথার্থতা কি সেটা শুধু মাত্র পরিচালক সাহবেই বলতে পারবেন! তবে প্রথম দর্শনে তিনি একটু হলেও চমক দিতে পেরেছেন। নায়িকা হিসেবে একজনকে নিতেই হবে অগ্যতা ……………… অক্ষয় কুমার কে তার মূল চরিত্রে (natural acting) খুব বেশী দেখা যায় নি। মূল চরিত্রে মূলত এই তিনজনকেই দেখা গেছে ।  সুপার ভিলেনের চরিত্রে তিনি বাজিমাত করেছেন। প্রত্যেকটা একশন সিনে তার কস্টিউম ও বডি লাঙ্গুয়েজ চমকপ্রদ ছিল।

তবে কিছু জায়গায় প্রশ্ন থেকেই যায়। একজন সাধারণ মানুষ থেকে সুপার ভিলেনের চরিত্রে রূপান্তরিত হওয়ার বৈজ্ঞানিক ব্যাখ্যা বিশেষভাবে দেওয়া হয় নি। যেটা কাহিনী তে অনেক বড় একটা লুপহোল তৈরী করেছে।

ভারতের ইতিহাসে সবচেয়ে  ব্যায়বহুল ভিএফএক্স এর কাজ এই সিনেমাতে। ভিএফএক্স এর কাজ পুরোপুরি বুঝতে চাইলে আপনাকে অবশ্যই হলে গিয়ে দেখতে হবে (!) , এটা মোটামুটি অসম্ভব হওয়ার কারণে একশন দৃশ্য গুলো ভালভাবে বোঝার জন্য আপনার গরীবের সিনেপ্লেক্স (মানে ১০৮০!) আসা পর্যন্ত অপেক্ষা করতে হবে। যদি না পারেন তবে হল প্রিন্ট ই ভরসা। তবে ভিএফএক্স এর কাজ বেশ ভাল ছিল।

সিনেমাটি মূলত তামিল মারদাংগা, একশন বা ডায়ালগ ডেলিভারীর সিনেমা নয়। এর মাঝে একটা গভীর গল্প আছে। আছে প্রকৃতির প্রতি ভালবাসার কথা। যেটা এই সিনেমাকে এক অন্যমাত্রা দিতে সচেষ্ট ভূমিকা পালন করেছে।

IMDB Raating: 8.3/10

Personal :6.5/10

 

 

 

 

Error: No API key provided.

(Visited 273 time, 1 visit today)

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন