অস্কারে কি সত্যিই পরিবর্তন আসবে ?

oscars-2014-logo-sliceঅনেকেরই অভিযোগ অস্কারজয়ী মুভিগুলো দেখতে গিয়ে – এই ছবি কীভাবে অস্কার পায় ? তবে এই বছরে তা ছিল মাত্রাতিরিক্ত। নমিনেশন ঘোষণার পর থেকেই সমালোচনা শুরু হয়। ২০১৫ তে অনুষ্ঠিত ৮৭তম একাডেমি এওয়ার্ডস অনুষ্ঠান ব্যাপক সমালোচনার মুখে পড়ে বিভিন্ন কারণে। উল্লেখযোগ্য হল সেলমা মুভির নমিনেশন না পাওয়া বা দ্য লেগো মুভির নমিনেশন না পাওয়া ও ১০ টি মুভিতে নমিনেশনের ব্যবস্থা থাকলেও মাত্র ৮ টি মুভিকে নমিনেশন দেয়া ও কমিক্স ঘরানার মুভিগুলোকে অবহেলা করা। সেই পরিপ্রেক্ষিতে একাডেমি তাদের ভোটারদের ডেমোগ্রাফিতে বৈচিত্র্য আনতে চাইছে। কারণ সবারই জানা, অস্কারের ভোটারদের অধিকাংশেরই বয়েস পঞ্চাশোর্ধ ও শ্বেতাঙ্গ। এজন্য The Academy of Motion Picture Arts and Sciences আমন্ত্রণ জানিয়েছেন ৩২২ জন অভিনেতা, পরিচালক ও এক্সিকিউটিভদের। বিশাল লিস্টের সবার নাম উল্লেখ করলাম না, তবে আগ্রহী হলে নিচে দেখতে পারেন…sherlock-his-last-vow-martin-freeman-benedict-cumberbatchভোটার হিসেবে যেসব অভিনেতাদের আমন্ত্রণ জানানো হয়েছে তাদের মধ্যে উল্লেখযোগ্য হলেন  David Oyelowo (সেলমা) , Tom HardyFelicity Jones, অস্কারজয়ী Rosamund Pike,felicity-jones-spider-man-600x414 Gugu Mbatha-Raw, Benedict Cumberbatch, John Carroll Lynch, Emma Stone, irrational-man-emma-stone-600x400Jason Segel, Martin Freeman, Chris Pine, Daniel Radcliffe,FRD-22003.JPG গত বছরের অস্কারজয়ী Eddie Redmayne,  Choi Min-sik– “Lucy,” “Oldboy”, Elizabeth Banks , Michael O’Neill, Dev Patel , Kevin Hart – Ride Along প্রমুখ। 

guardians-of-the-galaxy-james-gunn-600x399পরিচালকদের মধ্যে উল্লেখযোগ্য হলেন Edgar Wright, James Gunn, Lynn Shelton, F. Gary Gray, Ira Sachs, Joe Wright, Damien Chazelle.


আমি একাডেমির এই ডিসিশানকে খুবই সাধুবাদ জানাই, তবে একাডেমির যে অবস্থা – এখনও পাহাড় অতিক্রম করতে হবে যদি সব সমালোচনার ঊর্ধ্বে থাকতে চায়।
পুরো লিস্ট পাবেন এখানে

 

(Visited 51 time, 1 visit today)

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন