একবিংশ শতাব্দীর শার্লক হোমস (সিজন ৩)
Share on Facebook0Share on Google+1Tweet about this on TwitterPin on Pinterest0

The whole world is wet to my touch

চার্লস অগাস্টাস ম্যাগনুস্যেন, প্রচণ্ড ক্ষমতাবান্ এক ধনী ব্যক্তি যার অধিপত্য পুরো মিডিয়া সম্রাজ্যে। পাশ্চাত্য বিশ্মের সকল তথ্য তার হাতের মুঠোয়। শার্লক তার সম্বন্ধে বলতে গিয়ে বলে, ‘He is the napoleon of Blackmail’. মুল চরিত্র চার্লস অগাস্টাস মিলভার্টন উপর ভিত্তি করে তৈরি এই চার্লস অগাস্টাস ম্যাগনুস্যেন।

Magnusson
ম্যাগনুস্যেন বিশ্বের সব বড় বড় ব্যক্তিত্বদের সম্পর্কে গোপন তথ্য সংগ্রহ করে তাদের ব্ল্যাকমেইল করে এবং এই ব্ল্যাকমেইলের মাধ্যমে সে তাদেরকে নিজের স্বার্থে ব্যবহার করে। অনেকদিন ধরেই শার্লক প্রভাবশালী এই ব্যক্তির কার্যকলাপ অত্যন্ত গভীরভাবে অনুসরণ করছে। পিছিয়ে নেই ম্যাগনুস্যেনও, সেও ভালো করেই জানে যে শার্লক তার পিছনে লেগে আছে, এখন শুধু শার্লকের দুর্বলতাটা খুঁজে বের করতে পারলেই হয়েছে।
“There’s nothing to be done, I’m not a villain; I have no evil plan, I’m a businessman, acquiring assets. You happen to be one of them. Sorry! No chance for you to be a hero this time, Mr. Holmes. ”
ম্যাগনুস্যেন কি শার্লকের দুর্বলতা খুঁজে বের করতে পারবে? অত্যন্ত ধূর্ত এই ব্যবসায়ীকে শার্লকই বা কিভাবে সামাল দিবে?
২০১২ সালে যখন শার্লকের দ্বিতীয় সিজন শেষ হয় তখন ইন্টারনেট থেকে শুরু করে পত্র-পত্রিকা সবখানেই শার্লকের মেকি মৃত্যু নিয়ে বিস্তর গবেষণা। শেষ পর্যন্ত সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে ২০১৪ সালের

প্রথম দিনে মুক্তি পায় শার্লকের তৃতীয় সিজনের প্রথম এপিসোড -দ্য এম্পটি হেয়ার্স।

ImageGen (1)

সিজন ৩, এপিসোড ১, দ্য এম্পটি হেয়ার্সঃ কয়েকদিন ধরেই লন্ডন শহরে ভয়ঙ্কর কিছু করার পরিকল্পনা আঁটছে আন্ডার ওয়ার্ল্ড ক্রিমিনাল নেটওয়ার্ক। এমতাবস্তায় তাদের পরিকল্পনা ব্যর্থ করে দিতে শার্লক ফিরে আসতে বাধ্য হয় তার অনুমিত মৃত্যু থেকে! কিন্তু কিভাবে? গত ২ বছর ধরে শার্লকবিহীন জীবনে নিজেকে ধীরে ধীরে মানিয়ে নেয়া জন ওয়াটসন হঠাৎ করে শার্লকের এই ফিরে আসাটাকেই বা কিভাবে নেবে?
এরই মধ্যে শার্লক নতুন এই কেসে নামতে না নামতেই কিডন্যাপ হয় জন।
শার্লক কি পারবে ওয়াটসনকে উদ্ধার করতে? অথবা ধূলিসাৎ করে দিতে টেররিস্ট সেলের সেই ভয়াবহ পরিকল্পনা?
# স্যার আর্থার কোনান ডয়েলের ‘দ্য অ্যাডভেঞ্চার অফ দ্য এম্পটি হাউজ’ থেকে অনুপ্রাণিত হয়েই এই এপিসোডটি রচনা মাইক্রফট হোমস… ইয়ে মানে! মার্ক গ্যাটিস। এই এপিসোড সম্পর্কে ব্যক্তিগত ভাবে তেমন কিছু বলার নেই। তবে শার্লকের মত করে বলতে হয়ঃ Everyone’s a critic.

 

হ্যা যা বলছিলাম, শার্লক এর দ্বিতীয় সিজন ফাইনাল হওয়ার পর থেকেই, শার্লকপ্রেমী সবার মনেই ছিল শার্লকের অনুমিত মৃত্যু বা ফিরে আসা নিয়ে যত জল্পনা কল্পনা। অনেকেই কাহিনী সাজিয়েছেন তাদের নিজের মতো করে। এরই চিন্তাধারায় শার্লকের অনুমিত মৃত্যু নিয়ে দর্শকদের মনে জেগে উঠা জল্পনা কল্পনাগুলোকে এপিসোডতেও নানাভাবে তুলে ধরার চেষ্টা করেছেন নির্মাতারা। এবং তারা এটাও পরিস্কার করে বুঝিয়ে দিয়েছেন শার্লকের এই অনুমিত মৃর্ত্যুর যতই ভাল ব্যাখ্যা দেয়া হক না কেন আমরা দর্শকরা পুরোপুরি সন্তুষ্ট হবনা। তাই বুদ্ধিমান মার্ক গেটিস ব্যাপারটাকে খুব চাতুর্যের সাথে সামাল দিয়েছেন।
পরিচালকঃ জেরেমি লভারিং।
চিত্রনাট্যঃ মার্ক গ্যাটিস।
আমার রেটিংঃ ৪/৫ (IMDb: 9.1/10)

ImageGen

সিজন ৩, এপিসোড ২, দ্য সাইন অফ থ্রিঃ ওয়াটসনের বিয়ের প্রস্তুতি চলছে। প্রত্যাশিতভাবেই বিয়েতে ওয়াটসনের বেষ্ট ম্যান শার্লক। বিয়েতে বেস্টম্যান হিসেবে স্পিচ দিতে এসে ওয়াটসনের সাথে তার আগের কয়েকটি কেসের স্মৃতি রোমন্থন করতে গিয়ে অদ্ভুত এক রহস্যের গন্ধ পায় শার্লক, তার মতে বিয়ের অনুষ্ঠানেই কেউ একটা হত্যার পরিকল্পনা করছে। এবং আশ্চর্যের ব্যাপার হচ্ছে যে এর সাথে আগের কয়েকটি কেসেরও অদ্ভুত মিল খুঁজে পায় সে। বিয়েতে আমন্ত্রিত এতোজন অথিতির মাঝে শার্লক কি আসল অপরাধীকে খুঁজে বের করতে সফল হবে?
# স্যার আর্থার কোনান ডয়েলের ‘দ্য সাইন অফ ফউর’ উপন্যাসটির নাম দ্বারা অনুপ্রাণিত হয়ে এপিসোডটির নাম রাখা হলেও ঐ উপন্যাসের সাথে এপিসোডের কোনো মিল নেই বললেই চলে। এপিসোডটি তেমন খারাপ নয় তবে খুব যে ভাল হয়েছে তাও বলবোনা। সিজনের অন্য দুটি এপিসোড থেকে এই এপিসোডটিকে আমার অপেক্ষাকৃত দুর্বল মনে হয়েছে।
পরিচালকঃ কম ম্যাকার্থি।
চিত্রনাট্যঃ মার্ক গ্যাটিস, স্টিফেন থম্পসন এবং স্টিফেন মোফাট।
আমার রেটিংঃ ৩.৫/৫ (IMDb: 9/10)

ImageGen (2)

সিজন ৩, এপিসোড ৩, হিজ লাস্ট বোঃ লেডি স্মলউডের চুরি যাওয়া কিছু চিঠি উদ্ধার করতে গিয়ে শার্লক এবার যুদ্ধে নেমেছে কুখ্যাত ব্লাকম্যাইলার অগাস্টাস ম্যাগনুস্যেনের বিরুদ্ধে। ঐদিকে মেরীর ব্রাইডসমেইড জেনিনের সাথে শার্লকের সখ্যতা দেখে স্তম্ভিত জন ওয়াটসন! অত্যন্ত ধূর্ত এবং ক্ষমতাবান ম্যাগনুস্যেনকে কিভাবে রুখবে শার্লক? আর ওয়াটসন কি পেরেছিলো শার্লকের সাথে জেনিনের সখ্যতার পেছনে রহস্যের সুরাহা করতে ?
# ১৯০৪ সালে প্রকাশিত, স্যার আর্থার কোনান ডয়েলের শার্লক হোমসকে নিয়ে লেখা ৫৬তম সর্ট স্টোরি ‘দ্য এডভেঞ্চার অফ চার্লস অগাস্টাস মিলভার্টন’ থেকে অনুপ্রাণিত হয়ে স্টিফেন মোফাট এই এপিসোডটি রচনা করেন। সিজনের অন্য দুটি এপিসোড থেকে এই এপিসোডটির প্লট ছিল অনেক শক্তিশালী এবং তৃতীয় এপিসোডের মেকিংটাও ছিলো চমত্‍কার।
পরিচালকঃ নিক হুরান।
চিত্রনাট্যঃ স্টিফেন মোফাট।
আমার রেটিংঃ ৪.৫/৫ (IMDb: 9.5/10)

Missed me?

Sherlock (2010–)
Sherlock poster Rating: 9.2/10 (525,772 votes)
Director: N/A
Writer: Mark Gatiss, Steven Moffat
Stars: Benedict Cumberbatch, Martin Freeman, Una Stubbs, Rupert Graves
Runtime: 88 min
Rated: TV-14
Genre: Crime, Drama, Mystery
Released: 24 Oct 2010
Plot: A modern update finds the famous sleuth and his doctor partner solving crime in 21st century London.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন