Lion of the Desert 1981 – বেদুইন হিরো মরু-সিংহ ওমর মুখতার।।

মুস্তাফা আক্কাদ পরিচালিত Lion of the Desert মুভিটি ১৯৮১ সালে মুক্তি পায়। পুরো তিন ঘন্টা মুখিয়ে থাকতে হবে মুভিটি শেষ করতে। Imdb তে ৮.৪ রেটিং পাওয়া মুভিটি সব সময়েই পছন্দের তালিকায় থাকায় এই পর্যন্ত কতবার দেখেছি তার হিসেব নেই ।

Lion Of The Desert 1981

Lion Of The Desert 1981

১৯৩১ সালের ১৬ সেপ্টেম্বর, বুধবার, বেনগাজীর নিকটবর্তী সুলুক শহরে ওমর আল-মুখতারের ফাঁসির আয়োজন করা হয়। লিবিয়ানদের মনোবল ভেঙে দেওয়ার জন্য ইতালিয়ানরা প্রায় ২০,০০০ মানুষকে ফাঁসির ময়দানে উপস্থিত করে। সকাল নয়টার সময় প্রকাশ্য ময়দানে জনসমক্ষে তার ফাঁসি কার্যকর করা হয়। শহীদ হন বিংশ শতাব্দীর অন্যতম এক বীর যোদ্ধা, যিনি পরাজয় নিশ্চিত জেনেও অন্যায়ের কাছে কখনও মাথা নত করেননি। ৭৩ বছর বয়সে জীবনের শেষ দিনটি পর্যন্ত যিনি লড়ে গেছেন দখলদার বাহিনীর হাত থেকে নিজের দেশকে মুক্ত করার জন্য।

Omar Mukhter

Omar Mukhter

একবার যুদ্ধে দুজন ইটালিয়ান সৈন্য আটক হলো।

ওমর মুখতার তাদের নিরাপত্তা দেবার নির্দেশ দিয়ে বললেন — “আমরা বন্দীদের হত্যা করি না।”

সহযোদ্ধারা বলে উঠলো –” কিন্তু ওরা তো আমাদের বন্দীদের হত্যা করে, অত্যাচার করে।”

ওমর মুখতার দরাজ কন্ঠে জবাব দিলেন– “ওরা আমাদের শিক্ষক নয়…”

Omar Mukhter

Omar Mukhter

সেনুসিদের নেতা মোহাম্মদ আল-মাহদি আস্‌-সেনুসি ওমর আল-মুখতার সম্পর্কে ঠিকই বলেছিলেন, “বিশ্বে নির্যাতিত মুসলমানদের বিজয়ের জন্য ওমরের মতো শুধু দশ জন নেতা দরকার।

গাদ্দাফীর মৃত্যুর পর লিবিয়ার পতাকা, জাতীয় সঙ্গীত সহ সবকিছু আমূল পরিবর্তিত হয়ে গেলেও ওমর আল-মুখতারের প্রতি লিবিয়ানদের শ্রদ্ধা আগের মতোই আছে। তিনি সকল প্রকার রাজনৈতিক বিতর্কের ঊর্ধ্বে।

Lion Of The Desert

Lion Of The Desert

যতদিন লিবিয়া থাকবে, যতদিন আরব বিশ্ব থাকবে, যতদিন বহিঃশক্তির আগ্রাসন এবং তার বিরুদ্ধে সংগ্রাম থাকবে, ততদিন পর্যন্ত ওমরের স্মৃতি মানুষের হৃদয়ে অটুট থাকবে।

 

১৯৩১ সালের আজকের এই দিনে মরুসিংহ ওমর মুখতার (রাহিমাহুল্লাহ)-কে ফাঁসি দেওয়া হয়। ঐ সময় উনার বয়স ছিল ৭৩ বছর। শেষ দিন পর্যন্ত তিনি ইসলামের পক্ষে লড়ে গিয়েছিলেন।

Error: No API key provided.

(Visited 115 time, 1 visit today)

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন