মালয়লম মুভি North 24 Kaatham [2013]
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

হরি একজন শুচিবায়ু-গ্রস্থ মানুষ। খাবার থেকে শুরু করে অফিস সব কিছুই সময় মোতাবেক করে, এমন কি সপ্তাহে একদিন ডাক্তার দেখানো থেকে শুরু করে টয়লেটে যাওয়াটাও সময়ের নড়চড় হবে না তার প্রতিদিনকার রুটিন থেকে। ব্যাগে নানান ধরণের জীবাণুনাশক থেকে শুরু করে টিস্যু সহ সব কিছু থাকে।হরি’র এরকম Obsessive–compulsive personality disorder নিয়ে পরিবার, বন্ধু ও অফিসের কলিগদের কাছেও সে হাসির পাত্র হয়; কিন্তু হরি’র তাতে মোট্টেও কোন পরওয়া নেই। নায়িকার ভাষ্যমতে ‘পরিচ্ছন্নতার রাক্ষস’ এই হরির একদিন ডাক আসে কোন এক হরতালের দিনে অফিসের কাজে বাইরে যাবার।

north_24_kaatham_xlg

মুভির শুরুর দিকে মুলত কর্পোরেট লাইফ দিয়ে শুরু হলেও হরির সাথে ভ্রমনে আপনিও বের হতে পারেন কল্পনায়। ট্রেনে হরির সাথে এক বৃদ্ধ আর একজন মেয়ে এনজিও কর্মীর সাক্ষাৎ মেলে। ঘটনার পারিপাশ্বিকতায় তারা বিভিন্ন পথ মাড়িয়ে পায়ে হেঁটে যানবাহনে নানা রকম মানুষের সাথে চলতে থাকে। চলার পথে এনজিও কর্মী নারায়ণী, বৃদ্ধ আর হরি একসাথে চললেও হরির সাথে তাদের তেমন কোন বাৎচিত হয় না। তবুও তারা একই গন্তব্যের একই যাত্রাপথের পথিক। চলার পথে বিদেশ ফেরত মোস্তফা থেকে শুরু করে ব্যোমকেশ এর জীবনের গল্প গুলো আপনাকে না ভাবিয়ে পারবে না। বিশেষ করে ব্যোমকেশ এবং তার স্ত্রী লাইজ্জু ও মেয়ে পিয়ালী কে সুখের সংসার কিন্তু তাদের ভাষা এক নয়, কেউ কারো ভাষা বুঝে না, ইশারায় কথা বলে আর আবেগ অনুভূতিগুলো বিনিময় করে ; লাইজ্জু কাচ্ছি ভাষায় কথা বললেও সংসারে তাদের অনুভুতি আর আবেগ-ই প্রধান। বিভিন্ন মনোরম লোকেশনে চিত্রায়িত প্রাকৃতিক দৃশ্যগুলো মন ভালো করে দেয়ার মত । নিশ্চিত ধর্ষনের হাত থেকে নায়িকা কীভাবে নিজেকে নিজে রক্ষা করে, আপনার প্রথমে মনে হবে এই বুঝি নায়িকা বাঁচাও বাঁচাও বলে চিৎকার দেবে আর শুচিবায়ু গ্রস্থ নায়ক রিয়্যাল হিরোর বেশে উড়ে গিয়ে ডিসুম ডিসুম দিয়ে নায়িকা কে সেইফ করবে। বহু ভাষায় পারদর্শী বৃদ্ধার নিজের গল্পও মনকে নাড়া দেয়ার মত।

13tvf_kaatham_1581717g

পুরো মুভিতে আপনি নায়িকা কে কেবল এক পোষাকে দেখলেও মোট্টেও বিরক্ত হবেন না, যদিও নায়িকার উপরের চোয়ালের দাঁত একটার উপরে আরেকটা তবুও ঠোঁটের কোণের এক চিলতে হাসি আপনার মন কে ভেতর থেকে নাড়া দিবেই।

images

ধূমধাড়াক্কা ঝাকানাকা টাইপের কোন গানও নেই, তবুও আবহ সঙ্গীত আর গান গুলো আপনি নিজেই মনের অজান্তে গুন গুন করে গেয়ে যাবেন।

পরিচ্ছনতার রাক্ষস হরির কি আধও কোন পরিবর্তন ঘটে ? আর যদিও বা ঘটে থাকে তাও কি নারায়নী’র কারণেই ?? সফর শেষে বাস থেকে বিদায় নেয়ার পরে কি হরি আবার নারায়ণীর দেখা পায়? ? ?

হরি কি হারিয়ে ফেলল আর কি খুঁজে পেলো তা দেখতে চাইলে বসে যান নিরিবিলি পরিবেশে সময় নিয়ে মুভিটি দেখার জন্য। বাংলা সাবটাইটেল দিয়ে খুব ভালো উপভোগ করা যাবে এই মুভিটি। সময় টুকু মোট্টেও বিফলে যাবে না পাক্কা। একবার এই মুভিতে ডুব দিলে শেষ পর্যন্ত দেখার জন্য মুখিয়ে থাকা লাগবে । মুল চরিত্রে Fahadh Faasil এর দুর্দান্ত অভিনয় কে আপনার মোট্টেও অভিনয় বলে মনে হবে না। চরিত্রের সাথে বেশ মানিয়ে গেছেন, নায়িকা Swathi Reddy এর সাবলীল ও সাদামাটা অভিনয় আপনার মন কে নাড়া দেবেই। পরিচালকের গল্প বলার ধরন সে-ই লেভেলের।

পুনশ্চঃ যারা মারধাঙ্গা আর মাসালা টাইপ মুভির পাগল তাদের কাছে ভালো না ও লাগতে পারে।

North 24 Kaatham (2013)
North 24 Kaatham poster Rating: 7.5/10 (932 votes)
Director: Anil Radhakrishnan Menon
Writer: Anil Radhakrishnan Menon, Anil Radhakrishnan Menon
Stars: Fahadh Faasil, Nedumudi Venu, Swathi Reddy, Sreenath Bhasi
Runtime: 125 min
Rated: N/A
Genre: Adventure, Comedy, Drama
Released: 15 Sep 2013
Plot: Fahad Fazil is a geeky software professional who suffers from an Obsessive-compulsive disorder. On a trip to Trivandrum for a conference, he ends up at Paravur railway station with two ...

এই পোস্টটিতে ১১ টি মন্তব্য করা হয়েছে

  1. Movie ta কোন কোন ভাষায় আছে?????english or hindi language এ কি দেখার সুযোগ আছে???????

  2. Am i the only one to assume the given scene to belong to a bangla natok/film and to identify the girl as Joya Ahsan and the guy behind her as Sojol – until noticing the title of the link ‘মালয়লম মুভি North 24 Kaatham… ‘
    আবুল হয়া গেলাম ভাউ 😛 😛 😛 😛 😛

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন