About Elly (যখন সামান্য জিনিসও প্রশ্ন করবে আপনার বিবেকবোধকে)

অনেকদিন পর লিখতে বসলাম… ইরানী মুভি ছাড়া আর কিই বা ভাল হতে পারে?

মুভির নামঃ ABOUT ELLY
আসল নামঃ Darbareye Elly
মুক্তির সালঃ ২০০৯
দৈর্ঘ্যঃ ১১৯ মিনিট
Imdb রেটিং- ৮.১
ROTTEN Tomatoes রেটিং- ৮৬%
পরিচালনাঃ Asghar Farhadi
লেখকঃ Asghar Farhadi(চিত্রনাট্য) Azad Jafarian (মূল গল্প)
শ্রেষ্ঠাংশেঃ Golshifteh Farahani( Sepideh) , Taraneh Alidoosti(Elly) , Shahab Hosseini(Ahmad) , Mani Haghighi(Amir) , Merila Zarei(Shohreh) , Peiman Ma’adi(Peyman)

*** আমরা অনেক সময় ছোট ছোট ব্যাপারকে গুরুত্ব দেই না। এই ছোট ছোট ব্যাপার কতটা বড় হয়ে ধরা দিতে পারে তার একটা উদাহরণ এই মুভিতে দেয়া হয়েছে।:|অস্কার জয়ী পরিচালক Asghar Farhadi কে আমরা A Separation এর কল্যাণে সবাই মোটামুটি চিনি। সেই সাথে একই কারনে Peyman Moadi কেও অনেকেই চিনব… তারা দুজনেই আছে এই মুভিতেও… তারা তাদের কারিশমা এই মুভিতেও কোন অংশে কম দেখাননি। Asghar Farhadi এর পরিচালনা নিয়ে কীইবা বলার থাকতে পারে? শীতল সাসপেন্স এর ক্ষেত্রে অনেকেই তাকে Alfred Hitchcock এর সাথে তুলনা করে থাকে… তার চিত্রনাট্য আর পরিচালনা ছিল তর্কের ঊর্ধ্বে। মুভির কাহিনী এত আস্তে এবং সুন্দরভাবে বেড়ে উঠেছে যা আপনার মন ছুঁয়ে যাবে আর তৈরি করে যাবে এক ক্ষতের।/:)

*** ৩ দিনের ছুটি। ব্যস্ত নগরীর দম আটকান যান্ত্রিকতা থেকে মুক্তি পেতে কয়েক-জোড়া দম্পতি Caspian সাগরের পাড়ে বেড়াতে যায়। শহর থেকে ক্ষণিকের পলায়ন তাদের মূল উদ্দেশ্য নয়। তাদের সাথে যায় এক দম্পতির সন্তানের স্কুল শিক্ষিকা Taraneh Alidoosti (Elly) । তাদেরই আত্মীয় সদ্য জার্মানি ফেরত Shahab Hosseini(Ahmad) এর সাথে বিয়ের কথা বলার জন্য দেখা করানোই তাদের মূল উদ্দেশ্য… এই সময় ঘটতে থাকে নানা ঘটনা আর প্রকাশ হতে থাকে Ellyর অজানা অতীত। এর মাঝে আচমকাই হারিয়ে যায় Elly:-*। অনেক গুরুত্ব না দেয়া ছোট ছোট বিষয় হতে থাকে মুখ্য বিষয়…। একের পর এক সত্য এসে ভেঙ্গে গুঁড়িয়ে দিতে চায় তাদের এত দিনের সম্পর্কের দেয়াল…। কি হল Ellyর পরিণতি?? কি ঘটতে থাকে অন্য দম্পতিদের সাথে… এর উত্তর দিতে পারে শুধু মুভিটি নিজে…। তার থেকেই জেনে নিন না উত্তর……।;)

*** About Elly আপনাকে সুযোগ করে দিবে ইরানের মধ্যবিত্ত পরিবার থেকে ঘুরে আসার। পরিচালক এত সুন্দরভাবে তাদের আচার, ব্যবহার, সংস্কৃতি তুলে ধরেছেন যে বিন্দুমাত্র দ্বিধার অবকাশ নেই… ওয়েস্টার্ন দেশে এমনকি আমাদের দেশেও ইরানের সংস্কৃতি বিশেষ করে মহিলাদের নিয়ে কিছু ভ্রান্ত ধারনা আছে… যা এই মুভি ভেঙ্গে দিবে বলেই আমার বিশ্বাস।।

*** আপাতদৃষ্টিতে মুভিটিকে পারিবারিক কাহিনী বলে ভুল হতে পারে। কিন্তু কাহিনীর পরিক্রমায় কখন পরিচালক আপনাকে suspense, mystery , আর thriller এর জগতে ঢুকিয়ে দিবে আপনি নিজেও হয়ত খেয়াল করবেন না।;)

*** এই মুভির জন্য Asghar Farhadi ৫৯ তম বার্লিন ফিল্ম ফেস্টিভ্যালে Best Director হিসেবে Silver Bear পুরস্কার জিতে নেন। এছাড়াও ১০ টি ভিন্ন বিভাগে Fajr International Film Festival এ nomination পায় এটি… ৮২ তম অস্কারে ইরান থেকে পাঠান মুভি ছিল এটি।:)মুভিটির গুণগান আর গাওয়ার প্রয়োজন আছে কি?

*** এত প্রচেষ্টা শুধু আপনাদের ভাল একটা মুভি দেখানোর জন্য…। এরপর নিজেই বিবেচনা করুন… নিজেকে বঞ্চিতের কাতারে ফেলবেন কিনা?

(Visited 197 time, 1 visit today)

এই পোস্টটিতে ১টি মন্তব্য করা হয়েছে

  1. রাজ জামান says:

    ei movie er link dile pleased hotam (direct link hole besi valo)

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন