STANLEY KUBRICK সমগ্র (এক অসামান্য নির্মাতার নির্মাণ ধরে রাখার সামান্য প্রয়াস) {বায়োগ্রাফী, মুভি রিভিউ এবং ডাউনলোড লিংক} [পর্ব -৩]

আজকের পোস্টের মাধ্যমে শেষ করতে যাচ্ছি আমার এই সম্পূর্ণ পোস্ট। আগের ২ পর্ব যদি আপনি কোনভাবে না দেখে থাকেন তবে পড়ে নেবার অনুরোধ থাকল নিচের লিংক থেকেঃ
পর্ব ১
পর্ব ২

 

৩য়পর্বঃ
আগের পর্ব গুলোতে Stanley Kubrick এর জীবন সম্পর্কে কয়েকটি কথা বলেছি। আজ আপনাদের জন্য রয়েছে এর তৃতীয় পর্ব। আজ আপনাদের দেব তার পরিচালিত সব মুভির ডাউনলোড লিংক, আর সেই সাথে বোনাস হিসেবে রয়েছে মুভি গুলো সম্পর্কে ছোট্ট করে লেখা রিভিউ। চলুন তাহলে অসামান্য পরিচালকের অসামান্য কাজ গুলো দেখি………

১)Day of the Fight (1951)

 

ইউনিক একটা ধারনা নিয়ে মুভিটি সামনে এগিয়েছে। খ্যাতির সর্বোচ্চ শিখরে থাকা অবস্থায় একজন বক্সারের খেলার দিনের দৈনন্দিন কাজ আর খেলার ফলাফল নিয়ে মুভিটি… মূল ধারনা ভাল লাগবে বলেই আমার বিশ্বাস।

ডাউনলোডঃ ১৫০ এমবি টরেন্ট

২)Flying Padre (1951) 

নাম দেখেই বুঝে গেছেন হয়ত মুভির কাহিনী একজন পাদ্রী তথা Father কে ঘিরে। তিনি তার বিশাল এলাকায় ঘুরে ঘুরে মানুষদের আত্মিক শান্তির জন্য এবং জরুরী চিকিৎসা সেবা দেবার জন্য একটা এরোপ্লেনে করে ঘুরে বেরান।। তার বিভিন্ন ঘটনাকে ঘিরেই আবর্তিত হয়েছে মুভির প্লট।

ডাউনলোডঃ ১০০ এমবি টরেন্ট

৩)Fear and Desire (1953) 

চমকে দেবার মত প্লট আর পরিচালনা নিয়ে এগিয়েছে মুভিটি। যুদ্ধ চলছে। কিন্তু একবারের জন্যও বলা হয়নি কে পক্ষে আর কে বিপক্ষে। এর মাঝে এক দলের কয়েকজন সৈন্য দুর্ঘটনায় পড়ে আটকা পড়ল। ফিরতে হবে তাদের নিজের বেসে। পথিমধ্যে এক মেয়ের সাথে দেখা। তাকে নিয়ে ঘটতে থাকে নানা ঘটনা। তারা কি পারবে তাদের বেসে ফিরে যেতে? আর পথের শেষের চমক গুলো?

ডাউনলোডঃ ৭৬৪ এমবি রেপিডশেয়ার

৪)The Seafarers (1953)

Stanley Kubrick এর প্রথম রঙ্গিন ছবি। এটি মুলত ৩০ মিনিটের একটি শর্ট ফিল্ম।

ডাউনলোডঃ ৩৫০ এমবি টরেন্ট

৫)Killer’s Kiss (1955)

একজন বক্সার, তার ক্যারিয়ারের অন্তিম মুহূর্ত উপস্থিত। আচমকাই দেখা পেয়ে যায় তার মনের মানুষের। কিন্তু সেই মানুষের পিছনে যে লেগেছে প্রভাবশালী শক্তি। এর মাঝেই চলে ধাওয়া পাল্টা-ধাওয়া, খুন, মিথ্যা অপবাদ। বক্সার কি পারবে তার সোনালী অতীতকে ফিরিয়ে এনে এই খেলাতেও জয়ী হতে?

ডাউনলোডঃ ৭০০ এমবি টরেন্ট

৬)The Killing (1956) 

এটি একজন দক্ষ ডাকাতের গল্প। জীবনের শেষ ডাকাতি করার জন্য যে দৃঢ় প্রতিজ্ঞ। তার সিদ্ধান্ত নেয় ঘোড়দৌড়ের বাজির টাকা লুট করার। কিন্তু একের পর এক ঝামেলা হতে থাকল। শেষ পর্যন্ত কি ঘটল? ডাকাতি কি সফল ভাবে সম্পন্ন হল? কিভাবে হল? নাকি হল না? কেন হল? অথবা কেন হল না? জবাব পাবেন মুভিতেই।

ডাউনলোডঃ ৭৪০ এমবি টরেন্ট

৭)Paths of Glory (1957) 

গল্পটি প্রথম বিশ্বযুদ্ধের। ফ্রান্সের একদল আত্মঘাতী সেনা সদস্যদের পাঠানো হয় জার্মানদের শক্তিশালী এক ক্যাম্প ধ্বংস করার উদ্দেশে। কিন্তু যখন সৈন্যরা জেনারেলের সিদ্ধান্ত মেনে নিতে অস্বীকৃতি জানায় তখন তাদেরকে দেয়া হয় মর্মান্তিক শাস্তির আদেশ… বাকিটুকু দেখুন সিনেমা থেকেই।

ডাউনলোডঃ ৫৫০ এমবি টরেন্ট

৮)Spartacus (1960) 

মুভির নামটি আমাদের সবার কাছেই অনেক পরিচিত। আমরা অনেকেই জানি প্রাচীন গ্রীসের দাস প্রথার কথা। এই মুভিতেও সেই কাহিনী বলা হয়েছে। গ্ল্যাডিয়েটর এবং দাসদের দুঃখ দুর্দশা খুব সুন্দর ভাবেই ফুটিয়ে তুলেছেন পরিচালক। অতিরিক্ত অত্যাচারে জর্জরিত দাস দেয়ালে পিঠ ঠেকে গেলে কিভাবে ঘুরে দাঁড়ায় তা দেখবেন এই মুভিতে। সত্যিই অসাধারণ মুভি।

ডাউনলোডঃ ১.৩৯ জিবি টরেন্ট

৯)Lolita (1962) 

কি হবে যদি ভদ্র এবং নিষ্ঠাবান একজন মধ্যবয়সী শিক্ষক প্রেমে পড়ে যায় এক আকর্ষণীয় ১৪ বছরের মেয়ের, যার মা তাকে দিয়েছে থাকার জন্য আশ্রয়?

ডাউনলোডঃ ৮৫০ এমবি টরেন্ট

১০)Dr. Strangelove (1964)

কাহিনী হল একজন আমেরিকান বিমান বাহিনীর জেনারেলকে নিয়ে যে সোভিয়েত ইউনিয়নের উদ্দেশ্যে পারমানবিক বোমা নিক্ষেপের আদেশ দেন। একে ফেরানোর জন্য চলতে থাকে একের পর এক ঘটনা। অনেকেই তাদের দেখা সেরা কমেডি মুভির তালিকায় একে স্থান দিয়েছেন।

ডাউনলোডঃ ৬০০ এমবি টরেন্ট

১১)2001: A Space Odyssey (1968) 

এটি Arthur C. Clarke এর বিখ্যাত সিরিজ  2001: A Space Odyssey এর The Sentinel নামক ছোট অংশের চিত্ররূপ। এর কাহিনী নিয়ে কোন কথাই বলব না। এতে মজাটাই নষ্ট হবার ভয় আছে। তবে বলে রাখি এটি শুধু আমার নয় অনেক মুভি বোদ্ধাদেরও দেখা অন্যতম শ্রেষ্ঠ Science Fiction মুভি।

ডাউনলোডঃ ৮৫০ এমবি টরেন্ট

১২)A Clockwork Orange (1971)

ভবিষ্যৎ, সমাজের বিশৃঙ্খলা নিয়ন্ত্রণের জন্য সরকার নতুন প্রক্রিয়ার উদ্ভব ঘটায়। কিন্তু ঘটে হিতে বিপরীত। মুভির ভিলেন চরিত্রের প্রেমে না পড়ে থাকতেই পারবেন না আপনি।

ডাউনলোডঃ ৮৫০ এম বি টরেন্ট

১৩)Barry Lyndon (1975) 

এই মুভির কাহিনী সম্পর্কে কিছুই বলব না। শুধু বলি, ৪ টি অস্কার জেতা এই মুভিটিকে Stanley Kubrick এর জীবনের অন্যতম সেরা কাজ বলে মনে করা হয়।

ডাউনলোডঃ ৮৮৮ এমবি টরেন্ট

১৪)The Shining (1980)

হরর গল্পের ভক্তরা  Stephen King এর নাম প্রায় সবাই শুনেছি। তার একই নামের বই থেকে এই মুভিটি তৈরি। এক শীতের ছুটিতে একটি হোটেলে বেড়াতে যাবার পর Pranormal কিছু আক্রান্ত হয় পরিবার প্রধান, ঘটতে থাকে ভয়ঙ্কর সব ঘটনা। মুভির পরতে পরতে আপনি পাবেন অন্য কোন কিছুর ইঙ্গিত।

ডাউনলোডঃ ৬৫০ এমবি টরেন্ট

১৫)Full Metal Jacket (1987) 

১৯৬৭ সালে ভিয়েতনাম যুদ্ধের সময় কিছু সংখ্যক আমেরিকান মেরিন সেনার প্রশিক্ষণ এবং তাদের যুদ্ধের মাঝের কিছু ঘটনা নিয়ে মুভিটি। অসাধারণ সেট, অভিনয় আর পরিচালনা আপনাকে এক টানে নিয়ে যাবে যুদ্ধের সময়টাতে।

ডাউনলোডঃ ৭৫০ এমবি টরেন্ট

১৬)Eyes Wide Shut (1997) 

একজোড়া অসুখী দম্পতি। নিজেদের মধ্যকার অসন্তুষ্টি যাদের অন্য সম্পর্কে জড়িয়ে যেতে বাধ্য করে। কি হবে তাদের এই সম্পর্কের পরিণতি? আর মাঝে তৈরি হওয়া সমস্যা গুলো?

ডাউনলোডঃ ৭০০ এমবি টরেন্ট

Stanley Kubrick এর পুরো মুভি সংকলন একসাথে পেতে হলে চলে যান এখানে- Stanley Kubrick Collection

 

আর এর সাথেই শেষ করছি আমার ৩ পর্বের পোস্ট। আশা করি এই পোস্ট কিছুটা হলেও আপনাদের কাজে লাগবে। আপনারা এই মহান পরিচালকের মুভি দেখুন আর সমৃদ্ধ করুন আপনাদের দেখা মুভির ভাণ্ডার। 😀

(Visited 125 time, 1 visit today)

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন