বহুল প্রশংসিত টিনেজ-কমেডি মুভি “The Edge of Seventeen (2016)”
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

টিনেজ কমেডি মুভি হিসেবে IMDb তে রেটিং ৭.৫ ও রটেন টম্যাটোস-এ ৯৫% ফ্রেশনেস সত্যিই অবাক করার মতন। কেননা এই ধরনের সিনেমার জন্য এমন রেটিং খুবই রেয়ার। যথারীতি কৌতূহল কাজ করছিল। কৌতূহল দূর করার জন্য অবশেষে সিনেমাটি দেখে ফেললাম। তাছাড়া ব্যাক্তিগতভাবে হাই-স্কুল ড্রামা বেশ পছন্দ আমার।

The Edge of Seventeen (2016)

The Edge of Seventeen (2016)

 

The Edge of Seventeen (2016)
Genre: Comedy । Drama
IMDb Rating: 7.5/10
Rotten Tomatoes: 95% Freshness
Director & Screenplay: Kelly Fremon Craig
Cast: Hailee Steinfeld, Woody Harrelson, Blake Jenner and more…
Box Office: $17 million [Budget $9 million]

 

সিনেমা শুরু হয় অনেকটা গল্পের মাঝখান থেকেই। ১৭ বছর বয়সী কিশোরী নাদিন ফ্রাঙ্কলিন (হেইলি স্টেইনফিল্ড) নাটকীয়ভাবে স্কুল টিচার মিঃ ব্রুনার (উডি হ্যারেলসন) কে জানায় সে আত্মহত্যা করবে। মিঃ ব্রুনারের সার্কাস্টিক(ব্যঙ্গপূর্ণ) জবাবের মাধ্যমে আমরা বুঝতে পারি যে নাদিন পুর্বেও এমন অনেক ড্রামা করেছে ও মিঃ ব্রুনার বরাবরি তার আচরণে বিরক্ত।
অতঃপর আমরা নাদিনের ছোটবেলার গল্প থেকে শুরু করে বর্তমানের নানাবিধ গল্প দেখতে পাবো।

 

গতানুগতিক এইজ-কামিং মুভি অথবা টিনেজ মুভি গুলোতে আমরা সাধারণত যে বিষয় গুলো দেখে অভ্যস্ত- বন্ধুদের নিয়ে দলবেঁধে আড্ডা দেয়া, ইন্ট্রোভার্ট কোন কিশোর-কিশোরীর গল্প, প্রেম রিলেটেড বিশেষ গল্প ইত্যাদি।
কিছু সিনেমা অবশ্য গতানুগতিক গল্প গুলো থেকে ভিন্ন হয়ে থাকে, যেমন-The Perks of Being a Wallflower , The Art of Getting By, It’s Kind of a Funny Story, Nick and Norah’s Infinite Playlist, Me and Earl and the Dying Girl etc..
এগুলো এন্টার্টেইনিং এর পাশাপাশি ইন্টেলেকচুয়েল দিক গুলোর প্রতিও প্রাধান্য দিয়ে থাকে।

দ্য এজ অফ সেভেন্টিন এর ক্ষেত্রেও টিপিক্যাল টিনেজ মুভি গুলো থেকে খানিকটা ভিন্ন বলা চলে। খানিকটা ভিন্ন বলার কারন হল, গ্রাউন্ড ব্রেকিং টিনেজ বা ইউনিক কন্সেপ্ট তা নয়। টিনেজ মুভির গতানুগতিক উপাদান কিছুটা তো ছিলোয়।

edgeofseventeen_03

 

ছোটবেলা থেকেই নাদিন ফ্রাঙ্কলিনের অদ্ভুত আচরণ স্কুলে সহপাঠীদের থেকে ভিন্ন করে তোলে। এন্টি-সোশ্যাল হলেও তার নিজস্ব ভাল লাগা, দুঃখ-কষ্ট, প্রিয়জন হারানোর বেদনাও দেখতে পাওয়া যায় সিনেমায়। সাথে একজন কিশোরী হিসেবে সমানভাবে দুঃসাহসী, মজাদার ও হেল্পুলেস মনোভাবও বিদ্যমান ছিলো। সাথে এই বয়সে সেলফ ডাউট বা ইন্সিকিউরিটিস এর বিভিন্ন ব্যাপার গুলোও রিয়েলেস্টিকভাবে তোলে ধরেছেন। যেগুলোর কমবিনেশন সিনেমাকে বেশ মজাদার করে তুলেছে।

কিশোরী চরিত্রে হেইলি স্টেইনফিল্ড ছিল শতভাগ নিখুঁত। এই চরিত্রে তাকে একই সাথে চার্মিং, ফানি ও ন্যাচারাল লেগেছে, ইম্প্রেসিভ এক্টিং।
এই মেয়েই নাকি মাত্র ১৪ বছর বয়সে কোয়িন ব্রাদার্সের True Grit সিনেমার জন্য অস্কারে বেস্ট সাপোর্টিং এক্ট্রেসে নমিনেশন পেয়েছিল।

 

শিক্ষকের চরিত্রে ছিলো আমাদের প্রিয় উডি হ্যারেলসন। স্ক্রিনে যতবার এসেছে ততবারই কমিক রিলিফ ছিল। সিরিয়েস মুডে তার সারকাস্টিক ডায়লগ বেশ বিনোদন দিয়েছে। তবে মজা করার পাশাপাশি একজন আদর্শ শিক্ষক হিসেবে নাদিন এর বিসন্ন সময় গুলোতে সাপোর্ট দিয়ে গেছেন ঠিকই।
নাদিনের ক্লাসমেইট “Erwin” চরিত্রে Hayden Szeto এর ক্ষেত্রেও এমনটা বলা যায়। বেশ ইন্টারেস্টিং একটি ক্যারেক্টার, কথা বলার সময়ে তার অকওয়ার্ড ভাবভঙ্গি বেশ হিলেরিয়াস লেগেছে আমার কাছে।
বান্ধবি চরিত্রে Haley Lu Richardson ও মায়ের চরিত্রে Kyra Sedgwickকেও বেশ ভাল লেগেছে। প্রটাগনিস্ট কে সাপোর্ট দিয়ে যাওয়া টিপিক্যাল ক্যারেক্টার গুলোর মতই বলা চলে!
নাদিন এর বড় ভাইয়ের চরিত্রে Blake Jenner কে প্রথমে বিরক্ত লাগলেও শেষে বেশ ভালোয় লাগলো।

 

দ্য এজ অব সেভেন্টিন, ডিরেক্টর ক্যালি ফ্রেমন ক্রেইগের প্রথম সিনেমা। পরিচালনার পাশাপাশি স্ক্রিপ্টও তার নিজের। ডেবিউ সিনেমা হিসেবে সে প্রশংসার জোরালো দাবীদার, পরিচালনা ও গল্প উভয় দিক থেকেই সে সফল। বিভিন্ন সিনেমা ক্রিটিকসদের কাছ থেকে প্রশংসাও পেয়েছেন যথার্থ।
নিজে একজন নারী বলেই হয়তো একজন কিশোরীর গল্প এত ব্রিলিয়েন্টলি লিখতে ও পর্দায় উপস্থাপন করতে পেরেছেন।
সিনেমার টেকনিক্যাল বিষয় গুলো নিয়ে ক্লিশে আলোচনা করতে ইচ্ছে করছেনা। চোখে লাগার মতন কোন ভুল দেখিনি। বেশ কালারফুল সিনেমা ছিলো। হ্যাপি ওয়াচিং।

•••••► ডাউনলোড লিংকঃ
http://bit.ly/2lxdsuM (টরেন্ট & ডিরেক্ট)

The Edge of Seventeen (2016)
The Edge of Seventeen poster Rating: 7.8/10 (7,354 votes)
Director: Kelly Fremon Craig
Writer: Kelly Fremon Craig
Stars: Hailee Steinfeld, Haley Lu Richardson, Blake Jenner, Kyra Sedgwick
Runtime: 104 min
Rated: R
Genre: Comedy, Drama
Released: 18 Nov 2016
Plot: High-school life gets even more unbearable for Nadine when her best friend, Krista, starts dating her older brother.

এই পোস্টটিতে ১টি মন্তব্য করা হয়েছে

  1. Valoei likhesen..amr kache o jothesto valo legese. Dhonnobad emn ekta review upohar dewar jonno

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন