Misery (1990): সাইকোলজিক্যাল ক্রাইম-থ্রিলার মুভি!
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

সিনেমা রিলেটেড এক ফরেন পেইজে একটি সিনেমার “ক্যারেক্টার” নিয়ে আলোচনা হচ্ছিলো। বেশ ইন্টারেস্টিং লাগলো ক্যারেক্টারটির বর্ণনা দেখে। পাশাপাশি জানতে পারলাম বিখ্যাত অ্যামেরিকান লেখক “স্টিফেন কিং” এর উপন্যাস অবলম্বনে তৈরি সিনেমাটি। অতঃপর ডাউনলোড করে দেখে ফেললাম। ফলাফল, সন্তোষজনক একটি সিনেমার অভিজ্ঞতা।

 

misery-56e5902d2eaad
Misery (1990)

IMDb Rating: 7.8/10

Rotten Tomatoes: 89%

Genre: Crime । Thriller । Horror

Director: Rob Reiner

Screenplay: William Goldman

Cast: James Caan, Kathy Bates, Richard Farnsworth

Box office: $61.3 million [Budget- $20 million]

 
সিনেমার প্লট বেশ ইন্টারেস্টিং। শহর থেকে দূরে, বিখ্যাত লেখক “পল শ্যাল্ডন” তার জনপ্রিয় উপন্যাস “মিজারি” সিরিজের সর্বশেষ পর্ব লেখার কাজ শেষে নিউ-ওয়ার্ক ফিরছিলো। কিন্তু যাওয়ার পথে সে প্রবল তুষারঝড়ে কবলিত হয়ে এক্সিডেন্ট করে। আহত অবস্তায় তাকে গাড়ি থেকে উদ্ধার করে “অ্যানি উইল্কস” নামের এক নার্স। সে নিজের বাসায় পল শ্যাল্ডেনের চিকিৎসা করতে থাকে।
প্রাথমিকভাবে গল্প স্বাভাবিক মনে হলেও ধীরেধীরে বেশ ইন্টারেস্টিং হতে থাকে…সিনেমার মজা নষ্ট না করার স্বার্থে প্লটের বিস্তারিত আলোচনায় গেলাম না।

 

সিনেমাটি সম্পর্কে এক্সপেকটেশন যেমন ছিল তা পুরোপুরিভাবেই পূরণ হয়েছে। জনরায় “হরর” দেখে ভুত প্রেতের গল্প এমনটা ভাববেন না। সিনেমায় বিভিন্ন ভীতিকর সাইকোলজিক্যাল এলিমেন্টস আছে বিঁধায় জনরায় এমনটা উল্লেখ করা হয়েছে।
সিনেমায় কিছু ঘটনা প্রেডিক্টেবল লাগলেও বিশেষ কিছু দৃশ্যে গল্পের টার্ন ছিল মুগ্ধ করার মতন। পাশাপাশি পুরো সিনেমাজুরে থ্রিলিং ও মিস্টেরিয়াস একটা ভাইব তো ছিলই।

annie-wilkes-misery

প্রথমেই সিনেমার বিশেষ ক্যারেক্টার “অ্যানি উইল্কস” সম্পর্কে কিছু বলা প্রয়োজন। সিনেমাটি দেখার পরে উপলব্ধি করি যে কেন এই ক্যারেক্টারটিকে অ্যা ক্লক ওয়ার্ক অরেঞ্জের “এলেক্স”, নো কান্ট্রি ফর ওল্ড ম্যানের “অ্যান্টন শিগার” এর মতন লেজেন্ডারি ক্যারেক্টার গুলোর কাতারে রাখা হয়।

খুবই ভীতিকর একটি ক্যারেক্টার ছিলো। তাছাড়া স্কেরি মুড থেকে নরমাল মুডে ক্যারেক্টারটের ইনস্ট্যান্ট ট্রান্সফরমেশন দেখে মুগ্ধ হয়েছি বারবার। এই ক্যারেক্টারে অভিনয়ের দক্ষতার স্বরূপ “ক্যাথি বেইটস” অস্কারে ও গোল্ডেন-গ্লোবে সেরা অভিনেত্রীর পুরুস্কারও পেয়েছেন।
সাথে লেখক “পল শ্যাল্ডন“ এর চরিত্রে জেমস কন দারুণ অভিনয় করেছেন। পুরো সিনেমাতে চাপা উত্তেজনায় তার ভাবভঙ্গী সত্যিই প্রশংসনীয়। শেরিফের চরিত্রে বৃদ্ধ লোকটিও কম সময়ে বেশ ভাল অভিনয় করেছে। সিনেমায় মূলত এই তিনটি মেজর ক্যারেক্টারই রয়েছে।

 

পরিচালক রব রেইনারের পূর্বের বিখ্যাত দুই রোম্যান্টিক সিনেমা “When Harry Met Sally” ও “Flipped” এর সাথে পরিচিত আমি। এমন অসাধারণ দুটি রোম্যান্টিক সিনেমা বানানোর কারিগর সাইকোলজিক্যাল হরর জনরাতেও বাজীমাত করবে ধারণা ছিলনা। এডপ্টেড স্টোরি থেকে ওয়েল রিটেন ও ওয়েল ডিরেক্টেড মুভি ছিল মিজারি।
আবহ সঙ্গীত ও অন্যান্য টেকনিক্যাল বিষয় গুলো আহামরি না লাগলেও সিনেমার সাথে সামঞ্জস্যপূর্ণ।

সাইকোলজিক্যাল থ্রিলার প্রেমীদের জন্য হাইলি রেকোমেন্ডেড।

 

•••••► ডাউনলোড লিংকঃ
✪টরেন্টঃ BluRay 720p 900MB_MkvCage
✪ডিরেক্টঃ BluRay 720p 835MB_PaHe.in

Misery (1990)
Misery poster Rating: 7.8/10 (139,593 votes)
Director: Rob Reiner
Writer: Stephen King (novel), William Goldman (screenplay)
Stars: James Caan, Kathy Bates, Richard Farnsworth, Frances Sternhagen
Runtime: 107 min
Rated: R
Genre: Crime, Drama, Thriller
Released: 30 Nov 1990
Plot: After a famous author is rescued from a car crash by a fan of his novels, he comes to realize that the care he is receiving is only the beginning of a nightmare of captivity and abuse.

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন