অস্কার নমিনেটেড মুভি রিভিউঃ Hacksaw Ridge (2016)!
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

One of the greatest war heroes in American history never fired a bullet…সিনেমার ট্যাগলাইনে ওয়ার-হিরো “ডেসমন্ড ডস” কে ঠিক এভাবেই বর্ণনা করা হয়েছে। সত্য ঘটনা অবলম্বনে বর্ণনা করা হয়েছে এমন এক সৈনিকের গল্প যা সিনেমার সুপারহিরোদেরও হার মানায়।

20161108004948

যেকোন যুদ্ধে জয়ী হওয়ার পেছনে অস্ত্রহাতে মোকাবেলা করার পাশাপাশি প্রয়োজন প্রত্যেকের প্রত্যক্ষ ও পরোক্ষ অবদানের। দেশের ডাকে সাড়া দেয়া, দেশের প্রয়োজনে সাহায্যের হাত বাড়ানোর জন্য দরকার প্রচণ্ড মনোবল ও ইচ্ছাশক্তির। এমনি এক স্বদেশপ্রেমী কে সিনেমার মাধ্যমে পরিচয় করানো হয়েছে, যে কিনা অস্ত্র হাতে না নিয়েও যুদ্ধে কন্ট্রিবিউশনের জন্য সর্বোচ্চ সম্মানসূচক “মেডেল অফ অনার” পেয়েছিলো।

Hacksaw Ridge (2016)
Director: Mel Gibson
Writers (Screenplay): Robert Schenkkan & Andrew Knight
Cast: Andrew Garfield, Sam Worthington, Luke Bracey, Hugo Weaving, Vince Vaughn
Genre: Drama, War, Biographical
IMDb rating: 8.4/10

 

গল্প সংক্ষেপঃ
ডেসমন্ড ডস (অ্যান্ড্রু গারফিল্ড) ছোটবেলায় তার এক অনাকাঙ্ক্ষিত ঘটনার মাধ্যমে ধার্মিক মায়ের কাছ থেকে দীক্ষা পান যে “পৃথিবীতে সবচেয়ে বাজে পাপ হচ্ছে মানুষ খুন করা” এবং সে এই নীতিতে অটুট বিশ্বাসী।
দ্বিতীয় বিশ্বযুদ্ধের যখন ডাক পরে, লিকলিকে শরীরের যুবক ডেসমন্ড ডসও যুদ্ধে যাওয়ার জন্য প্রস্তুত হয়, তবে অস্ত্রহাতে নয়, একজন সেনা-চিকিৎসক (combat medic) হিসেবে। সেনা ক্যাম্পে ট্রেইনিং-এ যোগ দেয়ার পরে সে অস্ত্র হাতে নেয়া ও মানুষ হত্যায় অস্বীকৃতি জানায়।
এই ঘটনার মধ্য দিয়ে বিভিন্ন সমস্যায় সম্মুখীন ও পরবর্তীতে যুদ্ধে নিজের সাহসী অবদানের গল্পের মাধ্যমেই সিনেমার গল্প সাজানো হয়। সিনেমার মজা নষ্ট না করার স্বার্থে বিস্তারিত আলোচনা এড়িয়ে গেলাম।

MV5BMTU3MTQ5MTg0MF5BMl5BanBnXkFtZTgwNDEwNjc0MDI@._V1_SX1500_CR0,0,1500,999_AL_

 

শারীরিকভাবে সুঠাম দেহের অধিকারী না হয়েও দেশের স্বার্থে যুদ্ধে অংশগ্রহণের ইচ্ছেশক্তি, নিজের নীতিতে অটুট থেকে দায়িত্ববোধ পালন এবং সহকর্মী সৈন্যদের প্রতি মমতাবোধের ঘটনাগুলো উদ্দীপনা হিসেবে কাজ করেছে।
সাথে ছিলো সুনির্মিত যুদ্ধের লড়াইয়ের দৃশ্যগুলো তথা যুদ্ধের ভয়াবহকতার উপস্থাপনা! দারুণ স্ক্রিপ্টেড, চাপা উত্তেজনা ও ইমোশনাল দৃশ্যগুলোর সাথে পরিমিত ব্যাকগ্রাউন্ড মিউজিক, সবকিছু মিলিয়েই দারুণ এক অভিজ্ঞতা।

দীর্ঘ বিরতির পর “হ্যাকসো রিজ” এর মাধ্যমে পরিচালনায় ফিরেন “Braveheart” খ্যাত মেল গিবসন, যিনি অভিনেতা হিসেবেও সমান জনপ্রিয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রেক্ষাপটে এক সৈনিকের ইমোশনাল জার্নিকে খুব দক্ষভাবে পর্দায় উপস্থাপন করেছেন। ফলাফল সরূপ Golden Globe,BAFTA সহ সিনেমাটিরঅস্কারে  ছয়টি ক্যাটাগরিতে নমিনেশন। তাছাড়া “American Film Institute” এর ২০১৬-টপ টেনে যায়গা করে নিয়েছে।

MV5BZGMzNjY4ODktN2Y2OC00NDY5LThiYmYtNGM1NzVkZGU0Y2M4XkEyXkFqcGdeQXVyNTY0MTkxMTg@._V1_
অ্যান্ড্রু গারফিল্ড পূর্বে পর্দায় সুপারহিরো চরিত্রে অভিনয় করলেও এবার অভিনয় করেছেন বাস্তব জীবনে এক হিরোর চরিত্রে। সহজসরল ও ভায়োলেন্স অবিশ্বাসী একজন যুবকের চরিত্রে অ্যান্ড্রু গারফিল্ডের অভিনয় ছিল চমকপ্রদ। পেয়েছেন অস্কারে বেস্ট এক্টরের নমিনেশনও, জিতে গেলেও অবাক হবোনা।

গারফিল্ড পুর্বে Never Let Me Go, The Social Network ,The Amazing Spider-Man 1&2, 99 Homes এর মাধ্যমে নিজের প্রতিভার আভাস দেখিয়েছে আগেই। গত বছর এই সিনেমার পাশাপাশি অভিনয় করেছেন লেজেন্ডারি পরিচালক মার্টিন স্কোরসেজির “Silence” সিনেমাতেও।

তাছাড়া পার্শ্ব চরিত্রে ভিন্স ভোগান, হুগো ওয়েভিংসহ অন্যদের অভিনয়ও অনেক ভালো লেগেছে।

Hacksaw Ridge (2016)
Hacksaw Ridge poster Rating: 8.5/10 (42,067 votes)
Director: Mel Gibson
Writer: Robert Schenkkan (screenplay), Andrew Knight (screenplay)
Stars: Andrew Garfield, Richard Pyros, Jacob Warner, Milo Gibson
Runtime: 139 min
Rated: R
Genre: Drama, History, War
Released: 04 Nov 2016
Plot: WWII American Army Medic Desmond T. Doss, who served during the Battle of Okinawa, refuses to kill people, and becomes the first man in American history to receive the Medal of Honor without firing a shot.

এই পোস্টটিতে ১টি মন্তব্য করা হয়েছে

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন