◆Black Mass (2015): অ্যামেরিকার কুখ্যাত ক্রাইম-বস্‌ “হোয়াইটি বলজার’ এর গল্প!!
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

“Black Mass” সিনেমাটি সত্য ঘটনা অবলম্বনে তৈরি। সিনেমায় জনি ডেপ একজন আইরিশ-অ্যামেরিকান কুখ্যাত মব বস্‌ “জেমস্‌ হোয়াইটি বলজার” এর চরিত্রে অভিনয় করেছেন।
তো মজার ঘটনা হচ্ছে, সিনেমার পরিচালক স্কট কুপার “হোয়াইটি বলজার” এর চরিত্রে জনি ডেপের পার্ফমেন্স কে যাচাই ও বাস্তব সম্পন্ন করার জন্য আইনি অনুমতি নিয়ে প্রকৃত হোয়াইটি বলজার এর পুরনো কয়েকজন সঙ্গী কে কনসাল্টেন্ট হিসেবে নিয়োগ করেন এবং সিনেমায় জনি ডেপ এর পার্ফমেন্স দেখে প্রত্যেকেই হাসিমুখে একটি কমন এক্সরেশন দেন “That’s Whitey Bulger!”
Black-Mass-Movie-Poster-4K-Wallpapers
◆Black Mass (2015)
জনরাঃ ক্রাইম । বায়োগ্রাফি । ড্রামা
আইএমডিবি রেটিংঃ ৭/১০
রটেন টম্যাটোসঃ ৭৫% ফ্রেশনেস
কাস্টঃ জনি ডেপ, বেনেডিক্ট কাম্বারব্যাচ, জোয়েল এডগারটন, ক্যাভিন ব্যাকন, জ্যাসি প্লেমন, ডেভিট হার্বার, ডাকোটা জনসন প্রমুখ।
স্ক্রিনপ্লেঃ মার্ক ম্যালক & জ্যাজ বাটারওর্থ
ডিরেক্টরঃ স্কট কুপার

সিনেমায় মূলত ফোকাস করা হয়েছে Whitey Bulger এর ক্রিমিনাল ক্যারিয়ার ও FBI এর সাথে তার লিঙ্কআপ এর বিভ্রান্তিকর ঘটনার উপর।

◆সন্ত্রাসী জেমস্‌ হোয়াইটি বলজার তার পরিবার নিয়ে সাউথ বস্টনের বসবাস করে। সে বিভিন্ন সন্ত্রাসী কর্মকান্ড এর সাথে জড়িত। ধীরে ধীরে তার প্রভাব বাড়তে থাকে এবং এক সময়ে সে বস্টনের ক্রাইম বস্‌ হিসেবে পরিচিত হয়ে যায় এবং “Winter Hill Gang” নামে একটি জঙ্গি দল ঘটন করেন। প্রমাণ এর অভাবে ও হোয়াইটির ছোট ভাই বিলি বলজার “Massachusetts Senate” এর প্রেসিডেন্ট হওয়ায় তার বিরোদ্ধে আইনি প্রদক্ষেপ নেয়া কঠিন হয়ে যাচ্ছিলো।

অন্যদিকে বস্টনে আরেক ইতালিয়ান-মাফিয়া দল ” Angiulo Brothers” এর সন্ত্রাসী কর্মকান্ড বন্ধ করার জন্য FBI এজেন্ড “John Connolly” হোয়াইটি বলজার এর সহায়তা নেন। তাছাড়া জন কনলী হোয়াইটি বলজার ও বিলি বলজার এর বাল্যকালের বন্ধু।
এফবিআই ও হোয়াইটি বলজার এর মধ্যকার সম্পর্কের-দ্বন্দ্ব নিয়েই সিনেমার গল্প সাজানো হয়েছে।

পরিচালক স্কট কুপার গল্প ও অভিনেতা নির্বাচনের ক্ষেত্রে বুদ্ধিমত্তার পরিচয় দিয়েছেন। সিনেমায় তার ডিরেকশন ও গল্প বলার ধরন যদিও কিছুটা মার্টিন স্করসিস এর “The Departed” এর কথা মনে করিয়ে দিচ্ছিল তবে দুটোই গ্যাংস্টার মুভি যেহেতু, কিছুটা মনে পরাও স্বাভাবিক।
11822293_827475834026194_3743645956134497682_n
◆অভিনয় প্রসঙ্গঃ
সিনেমাটি মাল্টিস্টার কাস্টিং করা হয়েছে। আছেন জনি ডেপ, বেনেডিক্ট কাম্বারব্যাচ, জোয়েল এডগারটন, ক্যাভিন ব্যাকনের মত শক্তিমান অভিনেতারা।
প্রথমে জনি ডেপের কথায় বলি, খুব প্রিয় একজন অভিনেতা। সবসময় অভিনয় করে গেছেন আজগুবি ও উদ্ভট-হাস্যরসাত্মক চরিত্রে। বিশেষ করে তার বন্ধু ও পরিচালক টিম বার্টনের সাথে কোলাবরেশনের সিনেমা গুলোতে। একই সাথে অভিনয় করেছেন বিভিন্ন সিরিয়েস ও গুরুত্বপূর্ণ চরিত্রেও।
এই সিনেমায় তার লুক ও এক্সপ্রেশন ছিল দেখার মতন। একজন মব-বস্‌ এর চরিত্রে বেশ মানিয়েছে তাকে, কলিজা ঠাণ্ডা করা লুক ও এক্সপ্রেশনে যে কেউ মুগ্ধ হতে বাধ্য। আর এই চরিত্রের জন্য আশা করেছিলাম এবারের অস্কারে নিশ্চিত নমিনেশন পাবে কিন্তু হতাশ হলাম। আমার আপত্তি হচ্ছে “স্টিভ জবস” সিনেমার জন্য মাইকেল ফাসবেন্ডার যদি নমিনেশন পেতে পারে তাহলে জনি ডেপ কি দোষ করেছিল সত্যি বোঝলাম না।

অন্যান্য অভিনেতাদের কথা বললে, FBI এর এজেন্ডের চরিত্রে জোয়েল এডগারটন এর পার্ফমেন্সও দারুন ছিল, সিনেমায় ধীরে ধীরে তার চরিত্রের ইম্প্রোভমেন্টও তার অভিনয় প্রশংসনীয় ছিল। তাছাড়া প্রিয় বেনেডিক্ট কাম্বারব্যাচ (শার্লক টিভি সিরিজের জন্য পরিচিত) এবং জ্যাসি প্লেমন স্ক্রিনে যতক্ষণ ছিল ভাল লেগেছে। তাছাড়া ররি কোচ্র্যাইরন, ডাকোটা জনসন,ডেভিট হার্বার, কোরি স্টোলসহ অন্যান্য সাপোর্টিং রোলে অভিনয় করা সবাইকেই ভাল লেগেছে। এক কথায় কাস্টিং পার্ফেক্ট ছিল।

ক্রাইম মুভি হিসেবে সিনেমার লোকেশন ভাল লেগছে। সিনেমাটোগ্রাফি ও ব্যাকগ্রাউন্ড মিউজিক নিয়ে আলাদাভাবে কিছু বলার নেই, ঠিকঠাক ছিল।

ক্রাইম ড্রামা, গ্যাংস্টার সিনেমা যারা পছন্দ করেন তাদের জন্য “মাস্ট ওয়াচ” সিনেমা এটি। আর জনি ডেপের ভক্ত হলে তো এই সিনেমা দেখা আরো বাধ্যতামূলক।

◆ডাউনলোড লিংকঃ
http://bit.ly/20X6CO4

Black Mass (2015)
Black Mass poster Rating: 7.8/10 (14,038 votes)
Director: Scott Cooper
Writer: Mark Mallouk (screenplay), Jez Butterworth (screenplay), Dick Lehr (book), Gerard O'Neill (book)
Stars: Johnny Depp, Joel Edgerton, Benedict Cumberbatch, Dakota Johnson
Runtime: 122 min
Rated: R
Genre: Biography, Crime, Drama
Released: 18 Sep 2015
Plot: The true story of Whitey Bulger, the brother of a state senator and the most infamous violent criminal in the history of South Boston, who became an FBI informant to take down a Mafia family invading his turf.

এই পোস্টটিতে ৬ টি মন্তব্য করা হয়েছে

  1. hossain_i says:

    তোমার লিখা যতই পড়ছি ততই ভাল লাগছে, তোমার লিখার হাত ভাল, নস্ট করো না অন্য হাতটা অন্য কাজে ব্যাবহার করে :p

  2. MK Bappy says:

    মুভিটি অনলাইনে দেখতে পারবেন এই লিং থেকে http://latestmoviesweb.com/watch-black-mass-2015-online-free/

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন