SYNECDOCHE NEW YORK

SYNECDOCHE NEW YORK (সিনেকডিকি নিউ ইয়র্ক)

I don’t know what to write any more. আমি রিভিউ লেখার ভাষা হারিয়ে ফেলেছি। এই মুভির রিভিউ কিভাবে লিখবে কেউ? উত্তরাধুনিক এবং পরাবাস্তবিক (post-modern and surreal) এই মুভিটা আমাকে হতবিহবল করে দিয়েছে। আমি বুঝতেও পারছিনা, এটা সবাইকে সাজেস্ট করবো কি করবো না, এটা টার্গেটেড অডিয়েন্সের জন্য। অনেকের কাছে স্লো মনে হবে, বোরিং মনে হবে। Not underestimating anyone, but অনেকের মাথার ওপর দিয়ে যেতে পারে। আট-দশ বছর আগে দেখলে আমার মাথার ওপর দিয়ে যেতো বলেই আমার ধারণা……

Synecdoche New York

Synecdoche শব্দটা টাইপ করতে গিয়ে নিচে লাল দাগ পড়লো, কম্পিউটার শব্দটা চিনছেনা। Right button ক্লিক করতে দেখলাম, সাজেশনে দেখাচ্ছে INDOCHINESE. হি হি হি…… যাই হোক, শব্দটার অর্থ Simultaneous Understanding. এবং simultaneous understanding জিনিসটাই এই মুভির মূল বিষয়।

আমি দর্শন বিষয়ে আলোচনা করতে গিয়ে মাঝে মাঝেই একটা কথা বলতাম, আপনি যদি একটা ঘরের মধ্যে সারা জীবন কাটিয়ে দেন, ঘরের প্রতিটি কোণা যদি আপনার মুখস্থ থাকে, তাহলে আপনি আসলে ঐ ঘরটার ব্যাপারে কতটুকু জানেন? উত্তর, নিতান্তই সামান্য !! আপনি কখনো সেই ঘরের বাইরে পা রাখেননি, সেই ঘরের সাথে তুলনা করার জন্য আপনার হাতে কোন প্রসঙ্গ কাঠামোই নেই। So, you have to step out of it, know the outside, see some other houses, compare. এই জিনিসটা যে কোন কিছুর ক্ষেত্রেই খাটে…… চরিত্রের ক্ষেত্রেও, জীবনের ক্ষেত্রেও।

অদ্ভূত একটা চরিত্র Caden Cotard. সে একজন থিয়েটার পরিচালক। অদ্ভূত অদ্ভূত রোগ তার শরীরে, রোগের ধরন দেখেই আমার সন্দেহের শুরু, এই মুভি নির্ঘাৎ surrealistic. হঠাৎ করেই একদিন সে ম্যাকআর্থার ফেলোশিপ পেয়ে যায় একটা নাটক বানানোর জন্য। ক্যাডেন সিদ্ধান্ত নেয়, সে এই ফেলোশিপের টাকা ব্যয় করবে তার জীবনের সেরা কাজের জন্য। সে তার নিজের জীবন নিয়ে নাটক বানানোর সিদ্ধান্ত নেয়।

working on his dream project

working on his dream project

এভাবেই শুরু, শেষটা দেখবেন সিনেমাতেই। শুধু আরেকটা দর্শন শেয়ার করি। এই দর্শনে কিছুটা স্পয়লারের গন্ধ পাওয়া যেতে পারে। জানেন কি, আমাদেরকে কেন Human Being বলা হয়? কেন human এর সাথে being এর ING? কেন continuous tense? Because, we are in the never ending process of becoming human. That process runs all our life.

synecdoche_new_york_ver2_xlg

Download Link –

টরেন্ট:- thepiratebay.sx/torrent/6867426
ডিরেক্ট:- http://uptobox.com/eshhadmghpor

(Visited 43 time, 1 visit today)

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন