Doctor Who – Not Only a TV Series, a Cultural Phenomena
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

পঞ্চাশ বছর আগে, ১৯৬৩ সালে, যখন ডক্টর হু-এর প্রথম পর্ব প্রচারিত হয়, তখন সাদাকালো টিভির জমানা। তখন হয়তো কেউই ভাবেনি যে একদিন গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে এটার নাম উঠবে, Longest Running Serial হিসেবে। এই বছর, ২০১৩ সালে, পঞ্চাশ বছর পূর্তি উদযাপন করতে যাচ্ছে Doctor Who. খুব স্বাভাবিকভাবেই ব্রিটেনের কালচারের সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে গেছে ডক্টর হু, এবং এতো বছর পরেও সিজন প্রতি প্রায় দশ মিলিয়ন দর্শক নিয়মিত উপভোগ করে BBC-এর এই সিরিজ। Doctor Who fans দের জন্য তৈরি করা হয়েছে আলাদা টার্মিনোলজি, WHOVIANS, যা স্থান পেয়েছে Oxford Dictionary-তেও……

.

p01lzjsf

.

১৯৬৩ থেকে ১৯৮৯ পর্যন্ত ২৬টা সিজন করার পর ২০০৫ থেকে নতুন করে সিরিজ শুরু হয়ে গেছে। এই নতুন সিরিজটা শুরু করার পর থেকেই বারবার মনে হচ্ছিলো- “এই জিনিস আরো সাত আট বছর আগে দেখলে হয়তো বেশি মজা পেতাম”, কিন্তু কয়েক এপিসোড যেতেই realize করলাম বেশ কিছু এপিসোডের story writer Steven Moffat এর কথাটা। জ্বি হ্যাঁ, বিবিসি সিরিজ শার্লকে ডিটেকটিভ শার্লক হোমসের আইডিয়া পাল্টে দেয়া Steven Moffat এই সিরিজ সম্পর্কে বলেছেন,

“যদিও বাচ্চাদের চেয়ে বয়স্করাই এটা বেশি দেখে, তারপরেও এটার ডিএনএতে এমন কিছু আছে, যা এটাকে বাচ্চাদের প্রোগ্রাম হিসেবেই হাজির করে। এবং যে-ই এটাকে দেখে, তার ভেতরে লুকিয়ে থাকা শিশুটাকে বের করে আনে। ওপেনিং মিউজিক শেষ হওয়ার সময়েও যদি আপনি বয়স্ক রয়ে যান, তাহলে বলতে হয়, আপনি মনযোগী ছিলেন না”

.

381755_10200663270097334_963068042_n

.

কেউ জানেনা, তার নাম কি। সে নিজেকে ডক্টর বলেই পরিচয় দেয়। এমনকি সে মানুষও নয়, সে একজন Time Lord; গ্যালিফ্রে নামক গ্রহ থেকে তার আগমন। নয়শো বছর ধরে পুরো ইউনিভার্সে ঘুরে বেড়াচ্ছে সে। এখানে বলে রাখি, Doctor পাল্টায়; কিন্তু কেন পাল্টায় সেটা এখনি বলে দিয়ে স্পয়লার দিতে চাচ্ছিনা। যাই হোক, সেকেন্ড সিজনে এসেছে আমার ফেভারিট ডক্টর, David Tennant. 2005-এ নতুন করে শুরু হবার পর এখন (২০১৫ সাল) পর্যন্ত চারজন ডক্টর এসেছে, তার মধ্যে Tennant আমার ফেভারিট।

.

Tennant (left), Current doctor Matt Smith (middle), Charles Eccleston (right)

Tennant (left), Current doctor Matt Smith (middle), Charles Eccleston (right)

.

সে অবশ্য একা ভ্রমণ করে না। Every lonely monster needs a companion, তাই তার সাথে কেউ না কেউ থাকে। তার সঙ্গীরা মরণশীল, তাই একাকীত্ব বরণ করে নিতে হয় Doctor কেও. Everybody knows that everybody dies and nobody knows it like the Doctor.

.

68674_10200663503143160_359205734_n

.

তার স্পেসশিপের নাম TARDIS (Time And Relative Dimension In Space). এটা দেখতে একটা নীল পুলিশ বক্সের মত, which is bigger on the inside, time-lord-technology.

.

603434_10200609421511153_872311799_n

.

প্রথম সিজনটা আমার কাছে অসাধারণ মনে হয়নি, কিন্তু সেকেন্ড সিজনে Tennant আসার পর it took a major turn for me. অনেকগুলো এপিসোড আছে যেখানে এক এপিসোডেই কাহিনী শেষ হয়ে যায়, কিন্তু তারপরেও ওভারঅল একটা লিংক আছে। Season 3, 4, 5, and 6, are the best seasons. But my favorites are 3rd and 4th. বেশ ভালো কিছু থিম নিয়ে কাজ করেছে এই দুটো সিজনে।

.

Doctor Who সিরিজটা যেহেতু টাইম ট্র্যাভেল নিয়ে, এর গল্পও তাই আদিমকালের মিথ থেকে শুরু করে সুদূর ভবিষ্যতের সায়েন্স ফিকশন যে কোনো কিছুই হতে পারে। এটার নেতিবাচক চরিত্রগুলোর ভাবসাবও অনেক ব্যাপক বৈচিত্র্যের হতে পারে। কিছু কিছু এপিসোডে চরম উত্তেজনাকর পরিস্থিতি তৈরি করা হয়েছে, আবার কোথাও কোথাও সেরকম ভয়ের মুহূর্ত তৈরি হয়েছে। বিশেষ করে Angels-দেরকে নিয়ে বানানো এপিসোডগুলো তো একটু বেশিই আতংকের মত ছিলো। Silence marks জিনিসটা (দেখলে বুঝবেন, গণনা করার দাগের মত) ব্রিটেন আর আমেরিকাতে খুবই জনপ্রিয়। আমি অনেক মেয়েকে দেখেছি গালে, হাতে silence marks এঁকে রাখতে। এটা দেখলেই বোঝা যায়, যে তারা Whovian. আর whovian হওয়াটা অনেকটা সিগারেট পার্টনারের মত, একদম সাথে সাথে বন্ধুত্ব হয়ে যায়।

.

166036_10200663467502269_798704547_n

.

ডক্টর হু শুধুমাত্র স্থান আর কালের মধ্যে ভ্রমণ নিয়ে নয়, এতে আছে বন্ধুত্ব আর সাহচর্যের কামনা, ভালোবাসা পাওয়া আর হার হারিয়ে ফেলার গল্প, জীবন এবং মৃত্যুর দর্শন। দেখতে দেখতে কোনো একসময় আপনি আবিষ্কার করবেন যে, আপনি একটা অনেক বড় সত্য উপলব্ধি করেছেন। আর সেই সত্যিটা হলো – প্রত্যেকটা জিনিসই জরুরি, তা যত ছোটোই হোক না কেন; আমরা, মানুষেরা, সবারই কোনো না কোনো মাহাত্ম্য আছে। মহান হয়েও সাধারণ হওয়া, আবার সাধারণের মহান হয়ে ওঠা; নিজেকে ও অন্যকে আবিষ্কার করা নতুন করে; যখন সব আশা হারিয়ে যায়, তখন নতুন উদ্যমে এগিয়ে যাওয়া – এ সব কিছু নিয়ে Doctor Who.

.

Download Link

.
Series 1 – 5: Torrent
Series 6: Torrent
Series 7: Torrent

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন