Konkurito (Concrete)

Konkurito= Concrete

www.imdb.com/title/tt0434131/

concrete

Junko Furuta নামের সেই মেয়েটার কথা মনে আছে? ঐ যে, ১৭ বছরের একটা মেয়েকে ৪৪ দিন ধরে আটকে রেখে অত্যাচার করলো চার যুবক? সেই সত্য ঘটনার ওপর ভিত্তি করে বানানো এই মুভিটা।

ভাবতে খুব আশ্চর্য লাগে, জাপানের মত একটা দেশ, যেখানে crime rate এত কম, এই চারজন যুবকও সেই সমাজের অংশ। এই মুভির ফোকাস-টাও, কিভাবে তাদের মানসিকতার এমন চরম অধঃপতন ঘটলো, সেই জায়গায়। আমরা নিজেদেরকে মানুষ হিসেবে দাবি করার আগে আমাদের ভেতরের হিংস্র পশুটাকে হত্যা করতে হবে- আর এটা অর্জিত হবে একটা সুস্থ সামাজিক অনুশীলনের মাধ্যমে। হীনম্মন্যতার মাঝে কাটানো শৈশব, পরিণত বয়সকে কতটা প্রভাবিত করে, তা আসলেই ভেবে দেখার মত। এসব বিষয় এর সফল চিত্রায়নের জন্য এই সিনেমার একটা সামাজিক গুরুত্ব আছে।

শুধুমাত্র বিনোদনের জন্য যারা মুভি দেখেন, এই মুভি তাদের না দেখলেও চলবে। মুভির মেকিং-ও খুব একটা ভালো না, তবে অত্যাচারের দৃশ্যগুলো খুবই গা রিনরিন করা। কিভাবে এই মেয়েটা এতোদিন ধরে সবকিছু সহ্য করেছিলো? কয়েকদিন আগে বাংলাদেশেও ঘটে গেলো এমন একটা ঘটনা, ১১ বছরের মেয়েকে পঞ্চাশ দিনের বেশি আটকে রাখা হলো, ধর্মান্তরিত করা হলো, অত্যাচার করা হলো। কিভাবে এতোটা নীচে নামতে পারে মানুষ !  দুই লক্ষ বছর আগে Homo Sapiens এর আবির্ভাব, দুই লক্ষ বছর পরেও human being shocks me.

(Visited 64 time, 1 visit today)

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন