Karwaan: Lost and Found
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

প্রতিদিনের মতোই বিরক্তিকর অফিস কাটিয়ে বাসায় ফিরেই অভিনাষের (দুলকার সালমান) কাছে কল আসে তার বাবা মারা গেছে এক দুর্ঘটনায়, সেই মৃতদেহ তাকে নিয়ে যেতে হবে। দীর্ঘদিন যাবত বাবার সাথে সম্পর্ক না থাকলেও, বন্ধু শওকতকে (ইরফান খান) নিয়ে মৃতদেহ সৎকার এর উদ্দেশ্যে আনতে গিয়ে দেখে তার বাবার মৃতদেহ বদল হয়ে গেছে কারো সাথে! সেই হারানো মৃতদেহকে খুঁজতে গিয়ে শুরু হয় অদ্ভুত এক রোড ট্রিপের।

 

এই ধরণের রোড ট্রিপ মুভির কথা শুনলেই মাথায় আসে অদ্ভুত রকমের সব ঘটনা, কমেডি আর চরিত্রগুলোর কিছু উপলধ্বি হবার মতো গল্পের কথা। এসবদিক থেকে চিন্তা করলে ‘কারওয়ান’- কিছুটা ক্লিশে, সেটা সত্য। কিন্তু সেরকম একদম নতুন ঝলকে, নতুন থিমতো আর সবসময় উপস্থাপন করা সম্ভব নয়, তবে গল্প আর অভিনয় মিলে এই সিনেমাটি দারুণ দুই ঘন্টার জার্নি অবশ্যই।

 

 

মালায়ালাম সিনেমার জনপ্রিয় অভিনেতা দুলকার সালমান এর সাথে ইরফান খান আর ওয়েব সিরিজ ‘লিটল থিংস’ খ্যাত মিথিলা পালকারকে নিয়ে দক্ষিণ ভারতের চমৎকার সব লোকেশন আর ব্ল্যাক কমেডির সংমিশ্রণের সাথে আছে দারুণ সব গান। এসব রোড ট্রিপের সিনেমা দেখলেই মনে হয়, যদি এসব জায়গায় ঘুরে বেড়াতে পারতাম! কারওয়ান সেদিক দেখি চমৎকার ভিজ্যুয়াল স্টাইল আর বিশেষ করে শ্রুতিমধুর গানের মাধ্যমে আসলেই কিছুক্ষণের জন্যে নিয়ে গিয়েছিল সেসব জায়গায়।

 

দুলকার সালমান আর ইরফান খানের অভিনয় একদম নির্ঝঞ্ঝাট। কোনোরকম আলাদা কষ্ট করতে হয়নি, শুধুমাত্র নিজেদের মধ্যে চরিত্রগুলোকে ছেড়ে দিয়েছেন। ইরফান খানের অদ্ভুতরকমের হাস্যকর সব কান্ডকারখানাই মূলত সিনেমার ব্ল্যাক কমেডির বেশিরভাগ অংশ বয়ে নিয়ে গেছে। মিথিলা পালকারের চরিত্রটা আসলে তার ‘লিটল থিংস’ এর চরিত্রের থেকে খুব বেশি একটা অন্যরকম না। সেকারণে তার চরিত্রটা নিয়ে যেরকম আশা ছিলো, যে সে অন্যরকম কিছু একটা করে দেখাবে, সেটা অবশ্য হয় নি। তারমানেই তাকে খারাপ বলছি, তা নয়।

 

 

সিনেমায় দুলকার সালমান একজন কন্নড়, বাস্তব জীবনে একজন মালায়ালি। আবার মিথিলা পালকার মারাঠি, কিন্তু তার চরিত্র মালায়ালি, কিন্তু সে মালায়ালাম ভাষা পারে না! আর ইরফান খান…হি ওয়াজ জাস্ট বিইং ইরফান খান। তিন ধরণের কালচারের অদ্ভুত রকমের তিনটে চরিত্র নিয়ে, বলতে গেলে দক্ষিণ ভারতের অর্ধেক ঘুরে ঘুরে ভারতের আলাদা ধরণের বিভিন্ন সংস্কৃতি আর জায়গা ঘুরে দেখিয়েছেন পরিচালক অকর্ষ খুরানা। অল্পের মাঝে ভালো কাস্টিং নিয়ে বেশ সুন্দর কাজ।

 

সিনেমার একমাত্র খুঁত ধরার জায়গা বলতে গেলে, ‘কারওয়ান’ এর থিম ক্লিশে কিছুটা, সেটা আসলে অমান্য করা যায় না। তবে একটা সিনেমা হিসাবে এবং অকর্ষ খুরানার প্রথম কাজের হিসাবে অবশ্যই দারুণ একটা সিনেমা আর ফিল-গুড ফিল্মগুলোর তালিকায় উঠে যাবে এটি।

 

Karwaan (2018)
Genre: Black Comedy, Drama
Director: Akarsh Khuna
Cast: Dulquer Salmaan, Irrfan Khan, Mithila Palkar

 

My Rating: 4/5

 

 

Error: No API key provided.

এই পোস্টটিতে ১টি মন্তব্য করা হয়েছে

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন