Molly’s Game: Stranger than Fiction

২০০২ উইন্টার অলিম্পিক এ অংশ নেওয়া স্কি প্লেয়ার মলি ব্লুম ২০১৩ সালে এসে FBI এর হাতে গ্রেফতার হন। কেনো? কারণ মলি ব্লুমের অবৈধ জুয়ার ব্যবসার জন্যে। খুবই নাটকীয় জীবনকাহিনি মলি ব্লুমের, যার আত্মজীবনী গ্রন্থ ‘মলি’স গেইম’ অবলম্বনে চিত্রনাট্যকার অ্যারন সোরকিন এর প্রথম পরিচালনা করা চলচ্চিত্র ‘মলি’স গেইম’।

 

শুরু থেকেই মলি ব্লুম চরিত্রে অভিনয়ের সাথে জেসিকা চ্যাস্টেইন এর ন্যারেশন এর কারণে এই সিনেমা অন্যরকম আগ্রহ সৃষ্টি করে, যে কিভাবে একজন অলিম্পিয়ান গ্রেফতার হতে পারেন জুয়ার ব্যবসার কারণে। এবং ধীরে ধীরে পুরো গল্প প্রকাশ হবার সাথে সাথে অবাক হতে হয়, যে এই গল্প আসলেই বাস্তবে ঘটতে পারে।

 

মলি ব্লুম ২০০২ সালে উইন্টার অলিম্পিক এ অংশ নেন, কিন্তু সেখানেই দুর্ঘটনার কারণে তাঁর স্পোর্টস ক্যারিয়ার শেষ হয়ে যায়। নিজের পায়ে দাঁড়াতে বিভিন্ন কাজ করতে থাকেন, এসময়ই জড়িয়ে পারেন আন্ডারগ্রাউন্ড পোকার ব্যবসায়ীর সাথে। যেখানে আসতেন টবি ম্যাগুয়ের, লিওনার্দো ডিক্যাপ্রিও, বেন অ্যাফ্লেকের মতো নামীদামী হলিউড তারকার সাথে আরো বিভিন্ন পেশা সেলিব্রিটি এবং ধনী ব্যক্তিত্বরা।

 

অস্কারজয়ী সোরকিন একজন অসাধারণ চিত্রনাট্যকার, তাই তাঁর প্রথম পরিচালনা হিসাবে এটা খুবই চমৎকার একটা আকর্ষণীয় সিনেমা হয়েছে। কারণ তিনি নিজে লিখেছেন এই স্ক্রিপ্ট। খুবই গোছানো এবং আলাদা ধাপে ধাপে মলির জীবনের বিভিন্ন অংশ বর্ণনা করা হয়েছে এই গল্প, যা সিনেমার সাথে দর্শককে আটকে রাখতে বাধ্য। এই সিনেমার ডায়লগ খুবই কম, পুরোটা সময় ন্যারেশনের মাধ্যমেই মূলত সিনেমা চালানো হয়েছে। এতে বরঞ্চ আমার বেশি আকর্ষণীয় মনে হয়েছে। কেননা, তাতে গল্পের বিভিন্ন অংশের সাথে দর্শককে দ্রুত পরিচয় করিয়ে দেওয়া সম্ভব হয়েছে।

 

মলি ব্লুম এর ভূমিকায় জেসিকা চ্যাস্টেইন

 

সিনেমার প্রাণ হচ্ছেন জেসিকা চ্যাস্টেইন। তিনি একজন অসাধারণ অভিনেত্রী, সেটা আবারও প্রমান করলেন। তাঁর অভিনয় খুবই দারুণ, মনোমুগ্ধকর। শিক্ষক এবং নিজের স্পোর্টস কোচ হিসাবে তাঁর বাবার কঠোর, নিয়ন্ত্রিত জীবন থেকে বের হয়ে নিজের পায় দাঁড়াতে, এবং প্রমাণ করতে গিয়ে মলি কিভাবে অবৈধ ব্যবসায় জড়িয়ে গেলে, এই ভূমিকায় খুবই যথার্থ ছিলো চ্যাস্টেইন এর অভিনয়। এবং শেষে গিয়ে তার ল’ইয়ারের সিদ্ধান্তের বিপক্ষে গিয়ে নিজের সিদ্ধান্তে অটল থাকার অংশটাও ছিলো দারুণ।

 

এই সময়ে এসে একটা জিনিস না বললেই নয়, মলি ব্লুম চরিত্রটাকে খুবই যত্নের সাথে দেখিয়েছেন অ্যারন সোরকিন, যেটা বোঝা যায় শেষে এসে মলির সাথে তার বাবার কথোপকথনে। কি কথা হয়েছিল, সেটা বলছি না। কিন্তু এই অংশটা পুরো চরিত্রের জাস্টিফিকেশন করার জন্যে এতোটা সুন্দর ছিলো, অংশটাকে এভাবে সাজানোর জন্যে সোরকিনকে আলাদা সাধুবাদ জানাতে হয়।

 

জেসিকা চ্যাস্টেইন (মলি ব্লুম) এবং ইদ্রিস এলবা (চার্লি জেফ)

 

মলি ব্লুম চরিত্রের বাইরে ছিলো তার বাবার চরিত্রে ল্যারি ব্লুম হিসাবে কেভিন কস্টনার। আর তার ল’ইয়ার এর চরিত্র অবলম্বনে চার্লি জেফি হিসাবে ইদ্রিস এলবা। দু’জনেই অনেক কম সময়ে স্ক্রিনে থেকেছেন। তবে ইদ্রিস এলবা অল্প সময়ে খুবই দারুণ অভিনয় করেছেন। বিভিন্ন সেলিব্রিটির পোকার প্লেয়ার এর কম্পোজিট ক্যারেক্টার হিসাবে ছিলেন মাইকেল সেরা।

 

ক্রাইম-ড্রামা জন্রা হলেও হিউমার এর দিক থেকেও দারুণ এন্টারটেইনিং ছিলো ‘মলি’স গেইম’ কিছু কিছু ক্ষেত্রে এতোটাই কমিক এলিমেন্ট ছিলো, সহজেই ক্রাইম-কমেডি জন্রাতে ফেলা যেত। ক্রাইম, কমেডি এই দুই কারণের সাথে ক্যারেক্টার ডেভেলোপমেন্ট এর কারনে অনেকটাই স্টিফেন সোডারবার্গের সিনেমা বলে মনে হচ্ছিল অনেক সময়। এবং অ্যারন সোরকিনকে বেশ কয়েকবার পোকার প্লেয়ার হিসেবে ক্যামেও করতে দেখাটাও বেশ মজার ছিলো। তবে নিজের লেখা সিনেমায় এভাবে উপস্থিত হওয়া অবশ্য সোরকিন সাহেবের জন্যে নতুন কিছু নয়।

 

(বাম থেকে) মলি ব্লুম, অ্যারন সোরকিন এবং জেসিকা চ্যাস্টেইন

 

কিন্তু সবকিছু পাশে রেখে, প্রথম পরিচালনা হিসাবে অ্যারন সোরকিন খুব চমৎকার এবং আকর্ষণীয় একটা সিনেমা বানিয়েছেন। এবং আশা করি সকলেরই এই ফিল্ম ভালো লাগবে, কেননা এটা একটা সত্য ঘটনা, যা কিনা রিলের কল্পনার ক্রাইম ফিল্মকেও হার মানায়।

 

Molly’s Game
Year: 2017
Genre: Crime, Drama, Biography

Written & Directed by: Aaron Sorkin
Cast: Jessica Chastain, Idris Elba, Kevin Costner

 

My Rating: 7.5/10
IMDb Rating: 7.6/10
Rotten Tomatoes: 7.2/10; 81% Certified Fresh

 

♯ Accolades:
1. 90 Academy Awards: Nomination for Best Adapted Screenplay (Aaron Sorkin)
2. 75th Golden Glode Award: Nominated for Best Actress – Motion Picture – Drama (Jessica Chastain), Best Screenplay (Aaron Sorkin)
3. 71st British Academy Film Awards: Nomination for Best Adapted Screenplay (Aaron Sorkin)

 

Error: No API key provided.

(Visited 410 time, 1 visit today)

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন