Three Billboards Outside Ebbing, Missouri: Spoiler Review
Share on Facebook83Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

মিসৌরির ছোটো শহর এবিং এর বাইরে তিনটে বিলবোর্ডস। বিলবোর্ডে বিজ্ঞাপনের বদলে অদ্ভুত কিছু বাক্য কিন্তু এই কথাগুলোই এই ছোটো শহরের মানুষকে দু’ভাগে ভেঙে ফেললো। এক পক্ষ মিল্ড্রেড হেইস এর পক্ষে, আরেক পক্ষ শহরের শেরিফ বিল উইলোবি এর পক্ষে। কিন্তু কেনো?

 

‘থ্রি বিলবোর্ডসস আউটসাইড এবিং, মিসৌরি’ ২০১৭ সালের সেরা চলচ্চিত্রগুলোর একটি, এই ব্যাপারে কোনো সন্দেহ থাকবে না কারো দেখবার পরে। মার্টিন ম্যাকডোনাহ এর চিত্রনাট্য এবং পরিচালনায় দারুণ একটা সিনেমা ‘থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং, মিসৌরি’, কিন্তু সম্পূর্ণ চলচ্চিত্রের চেয়ে আমাকে বেশি আকর্ষণ করেছে এর গল্পের ডেভেলপমেন্ট। তাই ইচ্ছা না থাকলেও এটা আলোচনা করতে আমাকে গল্পের বিভিন্ন অংশ ব্যবহার করতে হচ্ছে।
So, sorry guys. Spoiler Alert.

 

গল্পটি একটি ফিকশনাল শহরের প্রেক্ষাপটে সাজানো হলেও, মূলত এটি একটু সত্য ঘটনার অবলম্বনে। তবে পুরোপুরি নয়। পরিচালক ম্যাকডোনাহ জর্জিয়ার রাস্তায় চলার সময়ে কয়েকটা বিলবোর্ডের এমন অদ্ভুত ব্যবহার দেখেন, যেখানে অসমাধিত কোনো মামলার সমাধানের জন্যে, জনগণের দৃষ্টি আকর্ষণের জন্যে কেউ একজন বিলবোর্ডসগুলো একইভাবে ব্যবহার করেছিলো, ‘থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং, মিসৌরি’ তে যেভাবে মিলড্রেড হেইস এর চরিত্র ব্যবহার করে। এই বিলবোর্ডসগুলো দেখেই ম্যাকডনাহ এই চলচ্চিত্রের জন্যে একটি প্লট ঠিক করেন।

 

মিলড্রেড হেইস এর চরিত্রে অভিনয় করেছেন অস্কারজয়ী অভিনেত্রী ফ্রান্সিস ম্যাকডর্মেন্ড। ব্যক্তিগতভাবে আমার অনেক পছন্দের এবং আমার দেখা অন্যতম এনার্জেটিক অভিনেত্রী তিনি। কিন্তু এতো বছরের দারুণ ক্যারিয়ারের পরেও এটিই হয়তোবা তাঁর সেরা পারফর্ম্যান্স। তাঁর এক্সপ্রেশন, ডায়লগ ডেলিভারি, তাঁর বডি ল্যাঙ্গুয়েজ; সবকিছুই ওভার দ্য টপ পারফর্ম্যান্স। বিশেষ করে তাঁর বাসায় শহরের পাদ্রীকে যখন আত্মপক্ষ সমর্থন করে কথা বলেন, এই অংশটা সামান্যের মাঝেই অসাধারণ করে তুলেছেন।

 

Frances McDormand as Mildred Hayes

 

মিলড্রেড হেইস কোন কারণে বিলবোর্ডসগুলো ব্যবহার করে? কারণ তার মেয়ে সাত মাস আগে ধর্ষিত এবং খুন হয়েছে। কিন্তু এখন পর্যন্ত খুনিকে ধরতে পারেনি পুলিশ। যে কারনে পুলিশের এই অসামর্থতাকে সবার সামনে আনতেই এই অদ্ভুত ব্যবস্থা। কিন্তু অস্বাভাবিকভাবে মিলড্রেড এর পক্ষের চেয়ে বিপক্ষেই বেশি মানুষ। কেনো? কারণ পুলিশ আদতে চেষ্টা করেছে। কিন্তু রহস্য সমাধানের কিনারা করতে যে সূত্র প্রয়োজন। তা না থাকলে কি করার আছে? এবং, শহরের শেরিফ বিল উইলোবি একজন নীতিপরায়ণ পুলিশ এবং সম্মানিত ব্যক্তিত্ব। এবং তিনি মারা যাচ্ছেন।

 

এই একটা অংশের কারণেই মূলত স্পয়লারের ব্যবহার করতে হচ্ছে। বিল উইলোবি চরিত্রে উডি হ্যারেলসন চমৎকার। কিন্তু তাঁর চরিত্রের সময় অনেক কম। কিন্তু তারমানে এই নয় যে তাঁর চরিত্রের ব্যবহার অনেক কম। এই অংশটাই বেশি ভালো লেগেছে। সিনেমার প্রায় অর্ধেক সময় না থেকেও বিল উইলোবি চরিত্র সারাক্ষণই ছিলো গল্পের মাঝে। শহরের মানুষের মতো একবার মিলড্রেড এর পক্ষে যেতে ইচ্ছে হবে দর্শককে, আরেকবার মিলড্রেড এর উপরে রাগ উঠবে, উইলোবি এর জন্যে খারাপ লাগবে। এবং সেটা উইলোবি স্ক্রিনে না থাকলেও। এটাই সবচেয়ে পাওয়ারফুল অংশ আমার কাছে ‘থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং, মিসৌরি’-এর। চরিত্রগুলোকে খুব স্বাভাবিকভাবে, কোনো ফোর্স ছাড়াই তাদের গন্তব্যে পৌঁছে দিতে পারছে, তাও এমন একটা চরিত্রের সাহায্য, আদতে সে আসলে নেই। এবং সেই চরিত্রটাকে স্ক্রিনে না এনেও তার প্রতি একটা আলাদা সম্মান সৃষ্টি করছে।

 

Woody Harellson as Bill Willoughby

 

তিনটে প্রধান চরিত্রের মাঝে তৃতীয়টি হচ্ছে বিটকপ অফিসার জেসন ডিক্সন। স্যাম রকওয়েলের করা এই চরিত্রটিকে পুরোটা সময়ে ঘৃণা করতে মন চাইবে। আমেরিকানদের একটা পুলিশকে অপছন্দ করার সব গুণাবলীই আছে জেস ডিক্সনের মাঝে। রেসিজম, অমনোযোগী, দায়িত্বের প্রতি অবহেলা; সবকিছুই আছে এই চরিত্রের মাঝে। কিন্তু আরো আছে একটা নরম মন, যেটা এখনো সকলের সামনে এসে পৌঁছায়নি। ডিক্সনের এই অন্য সত্ত্বাকে বের করে আনতে সাহায্য করেছে মৃত বিল উইলোবি। উইলোবির মৃত্যুর সংবাদ শুনে ডিক্সনের কান্নার দৃশ্য, কিন্তু তার পরের মূহুর্তেই পুলিশ স্টেশন ছেড়ে পাশের বিলবোর্ডের অফিসে গিয়ে রাগের মাথায় ম্যানেজারকে পিটিয়ে আসা কিংবা শেষ মূহুর্তে একটা ভালো পুলিশ হয়ে ওঠা, যেটা চেয়েছিলো উইলোবি; পুরো সময়ে রকওয়েলের অভিনয় অনবদ্য। স্যাম রকওয়েলের অভিনয়গুণের চমৎকার ব্যবহার করেছেন ম্যাকডনাহ।

 

Sam Rockwell as Jason Dixon

 

গল্পের শেষ ভালো লাগবার অংশ ছিলো এন্ডিং। টিপিক্যাল স্বস্তির নিঃশ্বাস ফেলার মতো ফিনিশিং এর বদলে, সামান্য অন্যরকম। শেষে যেটা হলো, সেটা মিলড্রেড চায়নি, কিন্তু মনের গভীর থেকে এটাই আসলে ছিলো তার চাওয়া, তার ক্রোধ সম্পূর্ণ শেষ না করে জমিয়ে রেখে, মেয়ের মৃত্যুর কষ্ট সরিয়ে রাখতে। তাই, শেষ অংশটা মিলড্রেড এর জন্যে উইন-উইন। এবং এটাও সিনেমার অন্যতম প্লাস পয়েন্ট।

 

অন্যান্য চরিত্রে ছিলেন অস্কার নমিনেটেড অভিনেতা জন হকস এবং লুকাস হেজেস; সাথে অ্যাবি কর্নিশ এবং ‘গেম অব থ্রোন্স’ খ্যাত পিটার ডিংকলেজ। সকলেই খুব ভালো করেছেন তাদের চরিত্রে। তবে হেজেস আর হকস বেশি দারুণ। বিশেষ করে যে দৃশ্যে হকস এর চরিত্র উত্তেজিত হয়ে ওঠে মিলড্রেড এর উপরে, এখানে হকস আর হেজেস, দু’জনেই দারুণ।

 

সিনেমার অন্যতম ভালো দিক হচ্ছে, ডার্ক এবং সেন্সিটিভ গল্পের মাঝেও হিউমার এর ব্যবহার। যে কারণে দেখার সময়ে কিছুটা হলেও বেশি ভালো লাগবে অনেকের, অনেকের কাছে হয়তোবা বিরক্তি আসবে না ড্রামা ফিল্ম দেখে। এবং এটা ব্যালেন্স। ব্ল্যাক কমেডির আড়ালে গল্পের ডার্ক অংশ ঢাকা পড়েনি, আবার সেন্সিটিভ গল্পের আড়ালে এই কমেডিও ঢাকা পড়েনি।

 

যদিও ওয়েস্টার্ন কিংবা নিও-ওয়েস্টার্ন কোনোটাই না এই সিনেমা, কিন্তু প্রেজেন্টেশনের এবং পরিচালনার মাঝে সামান্য ওয়েস্টার্ন আবহ ছিলো। যেটাকে আরো প্রভাবিত করেছে এই চমৎকার ব্যাকগ্রাউন্ড মিউজিক। কান্ট্রি সং এর ব্যবহারগুলো দারুণ।

 

‘থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং, মিসৌরি’একদমই সার্থক ড্রামা ফিল্মের প্যাকেজে। ড্রামাটিক গল্প, ব্ল্যাক কমেডি; ক্রাইম জন্রার মাঝেও ফেলা যেতে পারে। পরিচিত মুখদের দারুন পারফর্ম্যান্স। যে কারোরই বছরের সেরা ছবির তালিকায় এটা উঠে আসবে দেখার পরে। অন্তত আমার ২০১৭ এর সেরা তালিকায় চলে এসেছে এটা, এইটুকু বলতে পারছি।

 

Three Billboards Outside Ebbing, Missouri
Year: 2017
Genre: Black Comedy, Drama

Written & Directed by: Martin McDonagh
Cast: Frances McDormand, Woody Harrelson, Sam Rockwell, John Hawkes, Peter Dinklage

 

My Rating: 8.5/10
IMDb Rating: 8.4/10
Rotten Tomatoes: 93% Certified Fresh
Box Office: 24.2million$/12million$

♯ Accolades:
1. 90 Academy Awards: Nomination for Best Picture, Actress (McDormand), Supporting Actor (for both Woody Harrelson & Sam Rockwell), Original Screenplay, Film Editing, Original Score

2. 75th Golden Glode Award: Won for Best Actress (McDormand), Supporting Actor (Sam Rockwell), Original Screenplay. Also nominated for Best Picture – Motion Picture (Drama), Director, Film Editing, Original Score

3. 71st British Academy Film Awards: Nomination for Best Film, Best British Film, Direction, Actress (McDormand), Supporting Actor (for both Woody Harrelson & Sam Rockwell), Original Screenplay, Cinematography, Film Editing

 

Error: No API key provided.

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন