En Man Som Heter Ove: Man with the Big Heart (Oscar Nominated Foreign Film)
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

পাড়ার গোমড়ামুখো সভাপতি ওভে কিছুদিন ধরেই চেষ্টা করছে আত্মহত্যা করতে। ভালোবাসার মানুষ সোনিয়া মারা গেছে কিছুদিন আগেই। কিন্তু কবরস্থানে টুল নিয়ে বসে থেকে কথা বলে আর জমছে না আর ভালোবাসার কথা। পাশাপাশি ঘুমিয়ে থাকতে মন্দ হয় না। কিন্তু হঠাতই নতুন প্রতিবেশি এক ইরানিয়ান দম্পত্তির একেক পর এক বাগড়ার কারণে আর আত্মহত্যাটাই করা হচ্ছে না। এই নতুন প্রতিবেশি মহিলার কারণে আস্তে আস্তে আর আত্মহত্যার কথাই মাথায় আসলো না ওভের। ‘দ্য ডটার হি নেভার হ্যাড’, এই নতুন মেয়ের কারণেই তার মাঝে আস্তে আস্তে করে সেই আগের ওভে ফেরত আসতে থাকলো, যে ওভেকে খুঁজে পেয়েছিল সোনিয়া।

 

সুইডিশ ঔপন্যাসিক ফ্রেডরিক বাকম্যান এর বেস্টসেলার বই  ‘En Man Som Heter Ove’ বা ইংরেজিতে ‘A Man Called Ove’ এর অ্যাডাপশন একই নামের ২০১৫ সালের সুইডিশ ফিল্ম।
হালকা ব্ল্যাক, পুরোটা কমেডির মোড়কে এক অসাধারণ গল্পের ছবি ‘আ ম্যান কলড ওভে’। ওভে নামের এক মানুষের মাধ্যমে আর তার দায়িত্বের পাড়ার মাধ্যমে এক টুকরো সুইডেনকে তুলে ধরেন পরিচালক হান্না ওম।

 

ধোঁয়াটে স্ক্রিন আর জ্যাজ মিউজিক একজন ব্ল্যাক কমেডি লাভারের জন্যে যথেষ্ট। তারসাথে দারুণ এক গল্প, যে গল্প যে কোনো মানুষের একটা নির্দিষ্ট সময়ের কথা তুলে ধরে, আর দারুণ কিছু অভিনয়; তাহলে তো কথাই নেই। ওভে চরিত্রে বিশালদেহী রোফ লেসগার্ড এর জ্যাকেট আর টুপি মাথায় চমৎকার অভিনয় সবসময়ি দারুণভাবে দর্শকদের আটকে রেখেছে। সাথে তার নতুন প্রতিবেশি পারভিন এর চরিত্রে বাহার পারস এর অভিনয়ে একদম যেন বাংলাদেশেরই ‘৯০ দশকের কোনো কমেডি নাটক দেখছিলাম।

 

ওভে এর জীবনকে প্রায় পুরোটাই তুলে ধরা হয় গল্পে। রগচটা, গোমড়া ওভে কে দেখানোই হয় প্রথমে এক অদ্ভুত ইম্প্রেশন সৃষ্টি করার মাধ্যমে। চরিত্রটাকে কিছুটা বিরক্তিকর আর অদ্ভুত করে দেখানোর পরে আস্তে আস্তে এক মোহনীয় জাদুতে যেন ফেলা হলো। এই ওভেকেই একসময় দারুণ আপন, কাছের মানুষ, পাশের বাসার বয়স্ক কোনো দাদুর মতো মনে হতে লাগল। তার জীবনকে ঠিকমতো প্রকাশ করা জন্যেই কিনা বর্তমান সময়কে ডার্ক-ইশ আর তার অতীতের ভাল সময়গুলোকে আলোকজ্জ্বল করে দেখানো হলো। সোনিয়া তার জীবনে আসতেই তার জীবনে আলোয় ভরে গেলও, এমনভাবেই সেই অংশ থেকে স্ক্রিন ধোঁয়াটে থেকে আলোকিত হয়ে গেলও, সেই আলো থাকল পরে শেষ পর্যন্ত। এলাকার মেঘ কেটেও যেন আলো আসতে লাগলো ধীরে ধীরে।

 

MV5BY2I0OGZkOTItZjA3MC00YmE1LWFhMzYtNmM2MGZmZmUzNDJjXkEyXkFqcGdeQXVyMDc2NTEzMw@@._V1_SY1000_SX1500_AL_

 

 

ওভেকে নিজের অজান্তেই বাবার আসনে বসানো পারভিনের চরিত্রে বাহার পারসের অভিনয় যেমন হিউমেরাস, তেমনি চমৎকার। তার বোকাসোকা স্বামীর কারনেই পড়শী ওভে এর সাথে পরিচয় আর পরে কিছুটা আগে-পড়া নতুন প্রতিবেশি হওয়ার কারণেই ওভেকে আত্মকেন্দ্রিকতা থেকে বের করে এনে আসল সেই পুরনো ওভে-তে ফিরিয়ে আনার কাজ করেছে এই চরিত্র।

 

ফিলিপ বার্গ আর আইডা ইনভোল এর চরিত্রে তরুণ ওভে আর সোনিয়া এর অভিনয়ে ফ্ল্যাশব্যাক দৃশ্যগুলোতেও দারুণ ভালো লেগেছে। আত্মমনা ওভে এর মাঝেও যে লুকিয়ে থাকা এক চমৎকার মানুষ আছে, তাকে বের করে আনতে চেয়েছিল তার স্ত্রী সোনিয়া। আর শেষে এসে তাকে বের করে আনতে পেরেছিল তার মেয়ের মতো পারভিন। যে মানুষের হৃদয় বলে কিছু ছিল না সবাই বলতো, সে-ই সবচেয়ে বড় হৃদয়ের মালিক হয়ে উঠলো ওভে; লিটারেরি এবং ফিগারটিভলি।

 

MV5BY2MxODQ3NjItY2E1MC00M2I0LWJmZGQtNGE1YTVjMjIyODE3XkEyXkFqcGdeQXVyMDc2NTEzMw@@._V1_SX1503_CR0,0,1503,999_AL_

 

 

ছবির কাহিনী খুবই গোছানো, দারুণ সুন্দর। সবসময়ই শেষবয়সের ওভে এর ন্যারেশনের সাথে জ্যাজ মিউজিকের দারুণ মিশ্রণে এক মূহুর্ত চোখ সরানোর উপায় ছিল না। প্রোডাকশন ডিজাইন, লোকেশন, একেকজনের কস্টিউম আর মেক-আপ; সাথে ওভে এর জীবনের সাথে জড়িয়ে অন্যদের মাধ্যমে এক টুকরো সুইডেনের সমাজ; হিউমারের আড়ালে এক বড় গল্পই উপহার দিলো এই ‘En Man Som Heter Ove’।

 

En Man Som Heter Ove
English Name: A Man Called Ove
Origin: Sweden
Year: 2016

 

IMDb Rating: 7.6/10
My Rating: 10/10
Rotten Tomatoes: 91% Fresh

 

Based on: “En Man Som Heter Ove” by Fredrik Backman
Written & Directed by: Hannes Holm
Cast: Rolf Lassgård, Bahar Pars, Filip Berg, Ida Engvoll

Genre: Comedy, Drama

 

Accolades:
1. 89 Academy Awards: Nomination for Best Foreign Language Film, Best Makeup and Hairstyle (Eva von Bahr & Love Larson)
2. 21st Satellite Awards: Nominated for Best Foreign Language Film
3. European Film Awards: Won for Best European Comedy

A Man Called Ove (2015)
A Man Called Ove poster Rating: 7.6/10 (11,705 votes)
Director: Hannes Holm
Writer: Hannes Holm (screenplay), Fredrik Backman (novel)
Stars: Rolf Lassgård, Bahar Pars, Filip Berg, Ida Engvoll
Runtime: 116 min
Rated: PG-13
Genre: Comedy, Drama
Released: 30 Sep 2016
Plot: Ove, an ill-tempered, isolated retiree who spends his days enforcing block association rules and visiting his wife's grave, has finally given up on life just as an unlikely friendship develops with his boisterous new neighbors.

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন