Forusande: Let the Door Close (Oscar Nominated Foreign Film)
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

তেহরানের রাতে হঠাতই বিল্ডিং ধ্বসে পড়ার শুরু হওয়ায় এমাদ আর তার স্ত্রী রানা তাদের অ্যাপার্টমেন্ট ছেড়ে নতুন বাসায় আসে। কিন্তু এখানে এসেই ঘটে দূর্ঘটনা। রানাকে আক্রমণ করে এক নাম না জানা ব্যক্তি। অদ্ভুতুড়ে আগের ভাড়াটিয়ার সাথে এই ব্যক্তির যোগসাজশ আছে ভেবে স্কুলশিক্ষক আর মঞ্চ-অভিনেতা এমাদ সেই অজানা ‘সেলসম্যান’ কে খুঁজতে থাকে ঘোরের মাঝে।

 

‘দ্য সেপারেশন’, ‘এবাউট এলি’ এর মাধ্যমে ইরানিয়ানি পরিচালক আসগর ফারহাদি আগেই আন্তর্জাতিকভাবে খ্যাতি লাভ করেছেন তার গল্প আর পরিচালনার কারণে। ‘ফরুশান্দেহ’ বা ইংরেজিতে ‘দ্য সেলসম্যান’ ছবি তার পরিচালনার ক্ষেত্রে আরেক নিদর্শন। ড্রামা কিন্তু সেনসিটিভ ইস্যু দিয়ে হালকা থ্রিলিং ভাব, সাথে মেটাফোরের মাঝে কিছুটা নয়্যার স্টাইলে স্টোরি বিল্ড-আপ আর সাইকোলজিক্যাল এলিমেন্ট ব্রেকডাউন এর মাধ্যমে ‘ফরুশান্দেহ’ একদম দারুণ ট্রিট তার দর্শকদের কাছে।

 

মূল চরিত্রের এমাদ একজন স্কুলশিক্ষক, যে কিনা আবার অভিনয় করেন এক মঞ্চনাটকে, যেটা আর্থার মিলারের ‘দ্য ডেথ অব আ সেলসম্যান’ এর ছায়া অবলম্বনে। হয়তোবা তার চরিত্রের সাথে হামলাকারীর এই মিলের কারণেই নিজের প্রতি খুঁতখুতে ভাব থাকার কারণে হামলাকারীকে খুঁজে বের করার প্রতি তার আগ্রহটা একটু বেশিই ঝোঁকের। সাহাব হোসাইনি এর দারুণ অভিনয়ে এই চরিত্র পূর্ণতা পেয়েছে। তার এই অভিনয়ের জন্যে তিনি ২০১৬ এর কান চলচ্চিত্র উৎসবে সেরা অভিনেতার পুরষ্কার লাভ করেন। চলচ্চিত্রে তার স্ত্রীর চরিত্রে অভিনয় করেন ইরানের অন্যতম সেরা অভিনেত্রী আর ‘এবাউট এলি’ তে তার সহশিল্পী তারানাহ আলিদোস্তি। এনার অভিনয় খুবই চমৎকার। একদম ন্যাচারাল অভিনেত্রী। তরুণ দম্পতি হিসেবে এই দুইজনকে মানিয়েছেও বেশ।

 

thesalesman-persianfilmfestival-001

 

 

 

ছবির সাউন্ডের কাজ লক্ষ্যণীয়। একটা দৃশ্য ছিল, যেখানে এমাদ ক্লাসের বোর্ডের লেখা ডাস্টার দিয়ে মুছিতে থাকে। এই অংশের সাথে মিলিয়ে ড্রাম বাজানো শ্রু হয়। খুবই সাধারণ। কিন্তু এরপরে দেখা যায় সেই ড্রাম আসলে এমাদের মঞ্চের ছিল। এমন আরো কয়েকটি দৃশ্য ছিল, যেগুলো বেশ ভালো লাগে।

 

প্রথমদিকে খুব ভালো লাগলে, শেষের দিকে এসে একটু তাড়াহুড়ার ছাপ লেগেছে আমার কাছে। সম্ভবত গল্পটা তৈরি করার সময় আর বেশী টানতে চাননি। শেষের দিকে আসলে সময়ও বেশি নেয়া এই তাড়াহুড়ার মাঝেও। আরো কিছু কম সময় নিলেও হতো সম্পূর্ণ ছবিতে।

 

এবারের অস্কারের আসরে সেরা বিদেশি ভাষার চলচ্চিত্র হিসেবে নমিনেশন পেয়েছে ‘দ্য সেলসম্যান’। কিন্তু আসগর ফারহাদি অস্কার অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারছেন না, ইউএসএ’র তে ইরানিয়ান প্রবেশের নতুন নিষেধাজ্ঞার কারণে।

 
Forušande
Origin: Iran
Year: 2016

 

IMDb Rating: 8.3/10
My Rating: 8/10
Rotten Tomatoes: 98% Fresh

 

Written & Directed by: Asghar Farhadi
Cast: Shahab Hosseini, Taraneh Alidoosti

Genre: Drama

 
Accolades:
1. 89 Academy Awards: Nomination for Best Foreign Language Film
2. 74th Golden Globes: Nominated for Best Foreign Language Film

The Salesman (2016)
The Salesman poster Rating: 8.4/10 (6,092 votes)
Director: Asghar Farhadi
Writer: Asghar Farhadi
Stars: Shahab Hosseini, Taraneh Alidoosti, Babak Karimi, Mina Sadati
Runtime: 125 min
Rated: PG-13
Genre: Drama, Thriller
Released: 27 Jan 2017
Plot: Forushande (The Salesman) is the story of a couple whose relationship begins to turn sour during their performance of Arthur Miller's Death of a Salesman.

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন