20th Century Women: নারীদের দৃষ্টি হতে
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

বিংশ শতকের তৃতীয় ভাগের শুরুর দিকে। সান্তা বারবারা, ক্যালিফোর্নিয়া। ডরোথিয়া ফিল্ডস বিপাকে পড়েছে তার টিন-এজ ছেলে জেমিকে নিয়ে। সিঙ্গেল-মাদার হিসেবে তাকে ঠিকমতো বড় করতে পারছেনা, জেমি অন্যদের সাথে সেভাবে মিশে উঠতে পারছে না, এমন মনে হবার কারণে সে জেমিকে সবকিছুর সাথে পরিচিত হয়ে বড় হয়ে উঠতে সাহায্য করার জন্যে সাহায্য চায় জেমির বান্ধবী জুলি এবং ডরোথিয়ার বাসায় লজিং থাকা অ্যাবির কাছে। কিন্তু তাদের কাছেও খুবই অদ্ভূতধরণের শিক্ষা পাচ্ছে জেমি। কিন্তু তার মাঝেও কী বাস্তবতা নেই?

 

পরিচালক মাইক মিলসের ২০১১ সালের চলচ্চিত্র ‘বিগিনারস’ এ তিনই তুলে ধরেন তার বাবার গল্পকে কিছুটা ফিকশনালাইজ করে। সেই ছবির জন্যে ক্রিস্টোফার প্লামার সেরা পার্শ্বচরিত্রে অস্কার লাভ করে। এবার মাইল মিলস ’20th Century Women’ এ নিয়ে এলেন তার মায়ের গল্পকে।

 

তার মায়ের ফিকশনালাইজ চরিত্রে অভিনয় করেন আমার দেখা অন্যতম সেরা এবং বর্ন ন্যাচারাল অ্যাক্ট্রেস অনেট বেনিং। এতো এনার্জিটিক পার্ফর্ম্যান্সের জন্যেই এই ছবি বেশ কয়েকবার দেখে ফেলা যায়, দারুণ গল্প বাদই দিলাম। ফ্রি-স্পিরিটেড এক ইউনিক ধরণের মায়ের চরিত্রে অনেট বেনিং খুব বেশি পার্ফেক্ট ছিলেন তার চরিত্রে। তার হিউমেরাস চরিত্র বলি কিংবা একজন কেয়ারফুলি কেয়ারলেস মা; সব দিক থেকে একদম দারুণভাবে চরিত্রের দিকগুলো ফুটিয়ে তুলেছিলেন তিনি।

 

MV5BMjE3NzAzNzMxN15BMl5BanBnXkFtZTgwNDcyNDA1MDI@._V1_SY1000_CR0,0,1498,1000_AL_

 

 

ছবির আসলে সবার অভিনয়ই কমবেশি ভালো ছিল। জেমির চরিত্রে অভিনয় করে লুকাস জেড জুমান, জুলির চরিত্রে এলে ফেনিং আর অ্যাবির চরিত্রে গ্রেটা গারউইগ। পাংক, প্যাশনেট কিন্তু লক্ষ্যহীন অ্যাবি চরিত্রে গ্রেটা গারউইগের অভিনয় প্রথমদিকে একটু মেকি মেকি লাগলেও, চরিত্রের বেশ গুরুত্বপূর্ণতা তুলে ধরার সাথে সাথে তার অভিনয়ও এগিয়েছে ভালো। তবে এলে ফেনিং দারুণ। সেলফ মোটিভেটেড জুলি চরিত্রে তার অভিনয় দারুণ। সাথে ছিলেন বিলি ক্রাডপ। তার হিউমেরাস আর ফ্রি মাইন্ডের চরিত্র বেশ দারুণ হিলারিয়াস ছিল। আসলে প্রতিটা চরিত্রের মাঝেই কিছু পার্টিকুলার দিক দেখানোর চেষ্টা করা হয়েছে। এই চরিত্রগুলোর মাধ্যমেই বিভিন্ন ভাবে, বিভিন্ন আঙ্গিকে বিংশ শতাব্দীর নারীদের কথা তুলে ধরা হয়েছে।

 

MV5BMzUxZDY2YTEtMGZkMC00YWY3LTk5MDctZDcxMzliODJmMGRlL2ltYWdlL2ltYWdlXkEyXkFqcGdeQXVyNjI0Mjk2MTU@._V1_

 

 

এইখানেই গল্পের বেশ জাদুকরি একটা ক্ষমতা ছিল। হিলারিয়াস, সার্কাস্টিক, ফ্রি মাইন্ডেড জোক্স আর কিউরিয়াস টিন-এজ থিংকিং; এইসবের মাধ্যমেই খুবই সহজভাবে নারীদের নিয়ে কথা বলা হয়েছে, দেখানো হয়েছে। অনেক রেফারেন্স ছিল লোকাল, যেগুলো আমেরিকানরাই বুঝতে পারবে। ‘৭০ এর উত্তেজিত সমাজ আর গরম রাজনৈতিক পরিবেশের মাঝ দিয়ে কিভাবে তিনজন নারী চিন্তা করছিলেন, তিন আলাদা বয়সের, তিন আলাদা ধরণের আর তিন আলাদা পার্সপেক্টিভের, ঠিক সেটাই তুলে ধরেন মাইক মিলস। দারুণ ইন্টেলিজেন্ট ডায়লগ আর সাজানো গল্পে অনেকটা যেন ছবির জেমি যেমন হাস্যকরভাবে অনেক কিছু শিখেছে, আমরাও হিলারিয়াস ভাবে বেশ অনেককিছু দেখলাম। আলাদা পার্সপেক্টিভ থেকে স্টোরি টেলিং, সাথে স্ক্রিনে কিছু তথ্য তুলে দেয়া আর ডকুমেন্টারি স্টাইলে প্রশ্ন-উত্তর সাথে তথ্য দেয়ার দৃশ্যগুলো খুবই দারুণভাবে গোছানো ছিল।

 

সুন্দর ক্যামেরার কাজের সাথে কালারের কম্বিনেশন লক্ষ্যণীয়। চেষ্টা করা হয়েছে বেশ কালারফুল রাখতে স্ক্রিনটা সবসময়ই। ড্রেসাপ থেকে শুরু করে সেট ডিজাইন, সবখানে রঙের ব্যবহার চোখে পড়ার মতো। গল্পের সময়কাল, সিনেমাটগ্রাফি, আর্ট ডিরেকশন, ব্যাকগ্রাউন্ড মিউজিক আর ভিন্টেজ গান ব্যবহারের সাথে মজার গল্পে বেশ একটা নয়্যার কমেডি মুভির ভাব ছিল সবসময়ই।

 

MV5BNzNmYjY5ZTctYmQ3Ny00ZmM0LWE5YzgtZjc2YmRlMzg5ZjA1XkEyXkFqcGdeQXVyMjU5NDgzOTM@._V1_

 

 

গোল্ডেন গ্লোবে সেরা মিউজিক্যাল বা কমেডি (মোশন পিকচার) ক্যাটাগরিতে সেরা চলচ্চিত্রের নমিনেশন পায়। আমার মতে অস্কারেও সেরা চলচ্চিত্রের নমিনেশন ডিজার্ভ করে এই ছবি। তবে গোল্ডেন গ্লোবে আরো একটি নমিনেশন পেয়েছিল, অনেট বেনিং এর অসাধারণ অভিনয়ের জন্যে, মিউজিক্যাল বা কমেডি এর সেরা অভিনেত্রীর। অস্কারে শুধুমাত্র একটি ক্যাটাগরিতে, সেরা অরিজিনাল চিত্রনাট্যের জন্যে নমিনেশন পেয়েছে। কিন্তু সেই ক্যাটাগরিতেও পুরষ্কার জিতে নেবার খুবই ভালো সম্ভাবনা আছে এই ছবির।

 

মুভির সবচেয়ে সুন্দর অংশ সম্ভবত শেষ হবার সময়ে। এক অদ্ভুত অনুভূতীতে মন আচ্ছন্ন হয়ে যায় এই বিংশ শতাব্দীর তিন নারীর কারণে।

 

20th Century Women
Year: 2016

 

IMDb Rating: 7.7/10
My Rating: 9/10
Rotten Tomatoes: 89% Fresh

 

Written and Directed by: Mike Milss
Cast: Annette Bening, Lucas Jade Zumann, Elle Fanning, Greta Gerwig, Billy Crudup

Genre: Comedy, Drama

 

Accolades:
1. 89 Academy Awards: Nomination for Best Original Screenplay (Mike Mills)
2. 74th Golden Globes: Nominated for Best Motion Picture (Musical or Comedy), Best Actress (Motion Picture Comedy or Musical)

20th Century Women (2016)
20th Century Women poster Rating: 7.8/10 (2,478 votes)
Director: Mike Mills
Writer: Mike Mills
Stars: Annette Bening, Elle Fanning, Greta Gerwig, Billy Crudup
Runtime: 119 min
Rated: R
Genre: Comedy, Drama
Released: 20 Jan 2017
Plot: The story of three women who explore love and freedom in Southern California during the late 1970s.

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন