Doctor Strange: The Mystical World Has Come
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0

এই বছরের সবচেয়ে আকাঙ্খিত-প্রত্যাশিত মুভির তালিকায় ‘ডক্টর স্ট্রেঞ্জ’ এর নাম উপরেই ছিল। মার্ভেল কমিকস এর জাদুকর সুপারহিরো স্টিফেন স্ট্রেঞ্জ এর অদ্ভুত কাহিনীগুলোর কাহিনী কমিক লাভাররা অনেক আশা যেমন করেছে, তেমনি যারা কমিক পড়েনি, তারাও এই স্ট্রেঞ্জ ডাক্তারের মুভি নিয়ে আশাবাদি ছিল দারুণ গ্রাফিক্সের কাজ আর মূল চরিত্রে বেনেডিক্ট কাম্বারব্যাচের জন্যে।

 

যারা কমিক পড়েননি, বা ইচ্ছা থাকলেও সময়ের অভাবে পড়েন না; তারা চাইলে ২০০৭ সালের ‘Dr. Stange’ নামের অ্যানিমেশন মুভিটা দেখতে পারেন। অ্যানিমেশনটাও বেশ দারুণ আর অরিজিন বেশ ভালভাবে দেখানো হয়েছে।

 

স্টিফেন স্ট্রেঞ্জ একজন ওয়ার্ল্ডক্লাস নিউরোসার্জন। অ্যারোগেন্ট, অহংকারী কিন্তু নিজের কাজ সম্বন্ধে নির্ভুল জ্ঞান থাকা স্ট্রেঞ্জ হঠাতই এক দূর্ঘটনায় পড়ে তার হাতের সক্ষমতা হাড়িয়ে ফেলেন। বিভিন্ন চিকিৎসাতেও সুফল না পেয়ে এক অদ্ভুত তথ্য পেয়ে অঢেল সম্পদের শেষ অংশ নিয়ে বেড়িয়ে পরেন নেপালের উদ্দেশ্যে।

 

বেনেডিক্ট কাম্বারব্যাচের চেয়ে পার্ফেক্ট কাস্টিং এই চরিত্রে আর কাউকে দিয়ে সম্ভব হতো না। মার্ভেল সিনেম্যাটিক ইউনিভার্সের সবচেয়ে বড় প্লাস-পয়েন্ট এর কাস্টিং। রবার্ট ডাউনি জুনিয়রকে দিয়ে শুরু করে এ বছরেই ইন্ট্রো পাওয়া ‘ব্ল্যাক প্যান্থার’ হিসেবে চ্যাডউইক বসম্যান কিংবা ‘স্পাইডারম্যান’ হিসেবে টম হল্যান্ড; প্রথমে যতোই সমালোচনা আসুক একসময় এদের কাস্টিং টাই যে সেরা, সে ব্যাপারে সবাই একমত হয়।

 

 

MV5BZDliZWU5YjktOGFlNS00MzU3LTk1NzMtMmRiNzMzOGUzZGNjL2ltYWdlL2ltYWdlXkEyXkFqcGdeQXVyNjczOTE0MzM@._V1_

 

বেনেডিক্ট কাম্বারব্যাচকে নিয়ে সবার অভিযোগের প্রথম কারণ ছিল, সে ব্রিটিশ হওয়ায়। কিন্তু ব্রিটিশ উচ্চারণ ছেড়ে পুরোদস্তুর আমেরিকান স্টাইলের কাম্বারব্যাচকে সবাই মেনে নিয়েছে অবশ্যই। এরোগেন্ট আর নিজের জ্ঞান সম্বন্ধে সর্বজ্ঞানী ভাবায় তাকে দেখলে প্রায়ই সময় তার করা বিখ্যাত শার্লক হোমসের কথা মনে আসে প্রায়ই। কিন্তু স্টিফেন স্ট্রেঞ্জ এর চরিত্রের ডেভেলপমেন্টে বেনেডিক্ট এর অভিনয় দারুণ।

 

আরেকটা বড়ো অভিযোগ ছিল, কেন সর্সেরার সুপ্রিম ‘দ্য এনসিয়েন্ট ওয়ান’ একজন নারী এখানে। টিল্ডা সুইনটন যা করেছেন, দারুণ করেছেন নো ডাউট। কিন্তু কমিক লাভারদের কাছে এটা ডিসেপয়েন্টমেন্ট। অনেকের মতে শুধুমাত্র উইমেন এম্পাওয়ারমেন্ট সবখানে তুলে ধরার জন্যে এই গুরুত্বপূর্ণ চরিত্র নিয়ে ছেলেখেলা করা উচিৎ হয় নি।

 

অভিযোগের শেষ নেই। কেন মর্ডো এর মতো ভিলেনিয়াস চরিত্র স্ট্রেঞ্জের মেন্টর আর পজিটিভ সাইডে দেখানো হলো। তবে আমার মনে হয় চ্যুইতেল এজিওফোরের করা এই চরিত্র সম্পর্কে ধারণাটা মুভির শেষে বদলে যাবে। মূল ভিলেন হিসেবে ম্যাডস মিকেলসেন দারুণ। স্ট্রং জাদুকর হিসেবে তাকে ভাল লেগেছে। র‍্যাচেল ম্যাকঅ্যাডামসকে কম সময় দেখালেও ভালো লাগার মতো অংশ ছিল সেগুলো। মুভির আরেকটা চরিত্র, ডক্টর স্ট্রেঞ্জের অন্যতম ভিলেন ডোরামামু-র কণ্ঠও বেনেডিক্ট কাম্বারব্যাচের দেওয়া। অল্প সময়ের ক্যামেও তে বেঞ্জামিন ব্রাটকে দেখে অবাক হয়েছি। মনে হয় তার চরিত্র সামনেও আনা হবে।

 

অরিজিন স্টোরি হিসেবে গল্প বেশ দারুণ। হিলারিয়াস মোমেন্টেস এর সাথে স্ট্রেঞ্জ এর ট্রেনিং এর দৃশ্যগুলো আর গল্পের ডেভেলপমেন্ট বেশ সাজানো। জাদুকর হিসেবে স্ট্রেঞ্জ এর কাছে এক নতুন দরজার উন্মোচন হওয়া আর তাতে পা রাখার গল্পে বেশ ভালো অরিজিন মুভি হয়েছে ডক্টর স্ট্রেঞ্জ। সাথে বরাবরের মতো আছেন স্ট্যান লি আর মিড এবং পোস্ট ক্রেডিট সিন।

 

MV5BMjA3NjMwMjg1M15BMl5BanBnXkFtZTgwMzQ5MDAzMDI@._V1_SX1777_CR0,0,1777,935_AL_

 

‘অ্যান্ট-ম্যান’ দিয়ে মার্ভেলের মুভিতে তার আগেরগুলোর চেয়ে একটু অন্য ধাঁচ আসার কারণে। ‘ডক্টর স্ট্রেঞ্জ’-ও তার আওতামুক্ত নয়। বেশ ভালো পরিমানে হিউমার মিশিয়ে স্টোরিটেলিং এ নন কমিক-রিডারদের জন্যে অন্যরকম একটা স্টোরি হলেও, কমিক-বুক রিডারদের জন্যে অনেককিছুই ছিল এই ছবিতে। এই ছবির মাধ্যমেই মার্ভেল তার মাল্টিভার্সকে নিয়ে এলো MCU-তে।

 

মুভির গ্রাফিক্সের কাজ একটু বেশিই ভালো। এই মুভি বানানো হবে; এই খবরের পরেই অনেকে খুব এক্সাইটেড ছিলেন এই মুভিতে এক্সট্রাঅর্ডিনারি ভিজ্যুয়াল এফেক্ট দেখানো হবে; এই আশায়। এইদিক থেকে সবার আকাঙ্খার ফল পাওয়া গেছে। আসলেই খুবই দুর্দান্ত ভিজ্যুয়াল এফেক্টের কাজ ছিল। অনেকে অস্কার মনে মনে দিয়ে দিয়েছেন এই ক্যাটাগরিতে। যারা হলে গিয়ে 3D তে দেখেছেন, তারা একদম আসল স্বাদটা পাবেন। বাসায় দেখতে চাইলে খুব ভালো কোয়ালিটি ছাড়া দেখতে সাজেস্ট করবো না এফেক্টের আসল মজা যদি আপনি পেতে চান।

 

MV5BMjI1NjU4Mzk2NF5BMl5BanBnXkFtZTgwMTQ5MDAzMDI@._V1_SX1777_CR0,0,1777,935_AL_

 

 

Doctor Strange
Year: 2016

 

IMDb Rating: 7.8/10
My Rating: 8/10
Rotten Tomatoes: 90% Fresh

 

Directed by: Scott Derrickson
Based on: ‘Doctor Strange’ by Stan Lee & Steve Ditko
Cast: Benedict Cumberbatch, Chiwetel Ejiofor, Benedict Wong, Mads Mikkelsen, Tilda Swinton, Rachel McAdams

Genre: Superhero, Sci-fi
Accolades:
1. 89 Academy Awards: Nomination for Best Visual Effects
3. 70th BAFTA Awards: Nominatied for Best Visual Effects

Doctor Strange (2016)
Doctor Strange poster Rating: N/A/10 (N/A votes)
Director: Scott Derrickson
Writer: Scott Derrickson (screenplay), C. Robert Cargill (screenplay), Jon Spaihts (story by), Scott Derrickson (story by), C. Robert Cargill (story by), Steve Ditko (comic book)
Stars: Rachel McAdams, Benedict Cumberbatch, Amy Landecker, Mads Mikkelsen
Runtime: 115 min
Rated: PG-13
Genre: Action, Adventure, Fantasy
Released: 04 Nov 2016
Plot: A neurosurgeon with a destroyed career sets out to repair his hands only to find himself protecting the world from inter-dimensional threats.

মন্তব্য করুনঃ

You must be Logged in to post comment.

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন